বিদেশি টুকরো খবর

শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের আইন করছে ভারত

মাথাভাঙ্গা মনিটর: শিশু ধর্ষণকারীদের মৃত্যুদণ্ডের বিধান রেখে যুগান্তকারী এক অর্ডিন্যান্স পাশ করেছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। জানা গেছে, ১২ বছর বয়সের নীচের কাউকে ধর্ষণ করলেই অভিযুক্ত এ বিধির আওতায় পড়বে। জম্মু-কাশ্মীরের কাঠুয়ায় ৮ বছরের শিশুকে ধর্ষণের শাস্তির ক্ষেত্রে আইনের বদল আনার জন্য গত সপ্তাহে প্রস্তাব দিয়েছিলেন দেশটির কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। গত শনিবার কেন্দ্রীয় কমিটির বৈঠকে শিশু ধর্ষণের চূড়ান্ত শাস্তি কী হতে পারে তা নিয়ে বিস্তর আলোচনা হয়। শেষমেশ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রস্তাবে মৃত্যুদণ্ডতেই সিলমোহর দেয়া হয়।

বর্তমানে চালু ‘শিশু যৌন নির্যাতন প্রতিরোধ আইন, ২০১২’ (পকসো) অনুযায়ী, ১২ বছরের কম বয়সী শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনা ঘটলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড ও কমপক্ষে সাত বছরের সাজার বিধান রয়েছে। তবে অপরাধীদের কড়া সাজা দিতে এই আইনটির সংশোধনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে, সে কথা সুপ্রিম কোর্টকে জানিয়ে দিচ্ছে কেন্দ্র।

কুয়ালালামপুরে মোসাদের হাতে ফিলিস্তিনি বিজ্ঞানী খুন

মাথাভাঙ্গা মনিটর: মালেশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ফাদি আল বাচ নামের ফিলিস্তিনের তরুণ এক বিজ্ঞানীকে হত্যা করা হয়েছে। ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের দুই গুপ্তঘাতকের গুলিতে তিনি নিহত হয়েছেন বলে দাবি করেছে তার পরিবার। স্থানীয় পুলিশের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ৩৫ বছর বয়সী তরুণ বিজ্ঞানী ফাদি আল বাচ ফজরের নামাজ পড়তে মসজিদে যাচ্ছিলেন। পথে অজ্ঞাত অস্ত্রধারীরা তার ওপর অতর্কিত গুলি চালায়। নিহতের পরিবার দাবি করেছে, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদস্যরা তাকে হত্যা করেছে। তারা দ্রুত খুনিদের খুঁজে বের করার জন্য মালেশিয়া সরকারের প্রতি দাবি জানিয়েছে। এ বিষয়ে মালেশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি বলেন, সন্দেহভাজনরা ইউরোপীয় বলে মনে করা হচ্ছে। তারা বিদেশি কোনো গোয়েন্দা সংস্থার সঙ্গে জড়িত।

মালেশিয়ার সংবাদ মাধ্যম বেরনামায় ডেপুটি প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদির এ বক্তব্য প্রচার করা হয়েছে। মালেশিয়ার পুলিশপ্রধান দাতোশ্রী মানসুর লাজিমের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, হামলাকারীরা আল বাচের বাসার সামনে অপেক্ষা করছিলো। তারা কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করে এবং যখন আল বাচ বের হয় তখন অন্তত ১০টি গুলি ছোড়া হয়। এরমধ্যে ৪টি গুলি আল বাচের শরীরে বিদ্ধ হয় এবং তিনি ঘটনাস্থলেই মারা যান।

আইনি জটিলতায় খানখান দুই খান

মাথাভাঙ্গা মনিটর: হরিণ শিকারের মামলায় আপাতত চিন্তামুক্ত সালমান খান। কিন্তু কিং খানের কপালে চিন্তার ভাঁজ। একের পর আইনি সমস্যায় খানখান হতে হচ্ছে বলিউডের কিং খানকে। সালমান খানের পর এবার বেশ ভালোভাবেই আইনি জটিলতায় ফাঁসতে চলেছেন বলিউডের বাদশা শাহরুখ খান। বিপুল সম্পত্তি নিয়েই এখন বিপদে আছেন তিনি। চলতি বছরের প্রথমদিকে শাহরুখ খান তার আলিবাগের ‘দেজা ভূ ফার্ম হাউস’ নিয়ে একটি আইনি নোটিশ পান। জানা যায়, শাহরুখ চাষযোগ্য এই জমিটি কেনার সময় প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি জমিটি চাষাবাদের জন্যই কিনেছেন। কিন্তু পরবর্তীতে সেখানে বিলাসবহুল একটি ফার্ম হাউস তৈরি করেন। যেখানে বিভিন্ন সময় পার্টিও হয়।

বিষয়টি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের নজরে আসতেই তারা তদন্ত শুরু করে। যার রেশ গড়ায় আদালত পর্যন্ত। কিন্তু সরকারপক্ষের আইনজীবীর বক্তব্য অনুযায়ী এই মুহূর্তে মামলাটি আদালতে পেশ হচ্ছে না। তবে এই বছরের শেষের দিকেই শুরু হবে মামলা। আদালতের এই সিদ্ধান্তের জেরে আপাতত বেশ অস্বস্তিতে শাহরুখ এবং তার পরিবার। কারণ ওই সময়ই মুক্তি পাবে তার বহুপ্রতিক্ষীত ছবি ‘জিরো’। ফলে আদালতের রায় যদি তার বিপক্ষে যায় তাহলে তার প্রভাব পড়বে বক্স অফিসেও। যদিও জমিটি তার পরিবারের সদস্যদের নামেই কেনা।

ওমানে ২৮ বছর বয়সী সুইডিশ ডিজে তারকার মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: সুইডিশ জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও ডিজে আভিচি গত শুক্রবার ওমানে মারা গেছেন। তার বয়স হয়েছিলো মাত্র ২৮ বছর। অত্যন্ত সফল এই তরুণ ডিজে বিশ্বের ইলেক্ট্রোনিক সংগীত জগতের তারকাদের মধ্যে অগ্রগামী ছিলেন। ওমানের রাজধানী মাস্কাটে তাকে মৃত অবস্থায় পাওয়া গেছে। তবে তার মৃত্যুর কারণ জানানো হয়নি। তার মুখপাত্র জানিয়েছেন, এ ব্যাপারে আর কোনো তথ্য জানানো হবে না। তার শোকার্ত পরিবারকে গোপনীয়তা বজায় রাখার সুযোগ দিতে অনুরোধ করেন ওই মুখপাত্র।

সুইডেনের নাগরিক আভিচির আসল নাম ছিলো টিম বার্গলিং। ২০০৮ সালে সঙ্গীতশিল্পী হিসেবে কাজ শুরু করেন তিনি। আভিচি ইলেকট্রনিক ডান্স মিউজিক স্টার হিসেবে পরিচিত ছিলেন। এক রাতে আড়াই লক্ষ ডলার আয় করার রেকর্ড আছে তার। অন্যান্য সঙ্গীতশিল্পীদের সঙ্গে যৌথভাবে সঙ্গীত তৈরিতে যুক্ত ছিলেন তিনি।