বিদেশি টুকরো খবর

আবারও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

মাথাভাঙ্গা মনিটর: ৭৬ শতাংশেরও বেশি ভোট পেয়ে আবারো রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। গত রোববার দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে বিরোধীরা অভিযোগ করেছেন, অনেককেই ভোট দেয়ার জন্য বাধ্য করা হয়েছে।

ভোট গণনা শেষে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, তিনি ৭৬ শতাংশেরও বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। জয়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পুতিন বলেন, বিগত বছরগুলোর অর্জনকে স্বীকৃতি দিয়েছে ভোটাররা। এর ফলে তিনি প্রায় ২৫ বছর ক্ষমতায় থাকবেন। গত ১৮ বছর ধরে তিনি ক্ষমতায় আছেন। ভোটারদের অনেকেই বলছেন, বাইরের শত্রু ভাবাপন্ন দেশ থেকে রাশিয়াকে রক্ষায় সক্ষম ৬৫ বছর বয়সী পুতিনই। ইউক্রেনের ক্রিমিয়ায় রাশিয়ার আক্রমণ, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ ও সিরিয়ায় সামরিক অভিযান পশ্চিমাদের সমালোচনার শিকার হলেও রুশদের কাছে পুতিন একজন শক্তিশালী নেতা হিসেবেই পরিচিত।

মসজিদ তাজমহল ও কুতুব মিনারকে মন্দির বানানোর প্রস্তাব!

মাথাভাঙ্গা মনিটর: বাবরীসহ পাঁচটি মসজিদ, তাজমহল ও কুতুব মিনারকে মন্দির বানানোর প্রস্তাব করেছে ভারতের হিন্দু মহাসভা। গত রোববার হিন্দু মহাসভার আলিগড় শাখা থেকে প্রকাশিত এক ক্যালেন্ডারে এ প্রস্তাব করা হয়েছে। বাবরী মসজিদ নিয়ে দীর্ঘ সংঘাতের পর সম্প্রতি তাজমহল নিয়ে বিতর্ক সৃষ্টি করে হিন্দু মহাসভা। এরপর তাদের কুনজরে পড়ে সম্রাট হুমায়ুনের সমাধি। এবার নতুন করে এসব মসজিদ ও কুতুব মিনার নিয়ে বিতর্ক তুলেছে তারা। আসন্ন নববর্ষ উপলক্ষে বানানো এই ক্যালেন্ডারে বেশ কয়েকটি স্থাপত্যের ছবি সংযুক্ত করা হয়েছে। ওইসব স্থাপনা ভারতে মুঘল শাসনামলে তৈরি। এর মধ্যে রয়েছে তাজমহলও। ক্যালেন্ডারে এসব স্থাপত্যকে ‘হিন্দু’ নাম দিয়ে পরিচিত করানো হয়েছে।

এ বিষয়ে হিন্দু মহাসভার জাতীয় সম্পাদক পূজা শকুন পান্ডে জানান, হিন্দু নববর্ষের দিন যজ্ঞের আয়োজন করা হয়েছে। তারপরে সরকারের কাছে আবেদন করবেন ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হয়।

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি নিহত

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গে চাঁদা চেয়ে না পেয়ে সন্ত্রাসী কৃষ্ণাঙ্গদের গুলিতে বাংলাদেশি নিহত হয়েছেন। নিহত বাংলাদেশি ব্যবসায়ী আবু সুফিয়ান স্বপনের (৪৭) বাড়ি নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলায়। জানা যায়, দক্ষিণ আফ্রিকার স্থানীয় সময় গত রোববার রাত ৭টায় জোহানেসবার্গের মেফেয়ার এলাকায় কোম্পানীগঞ্জ উপজেলার ৯নং ওয়ার্ডের আবু সুফিয়ান স্বপন তার নিজবাসা থেকে গাড়িতে করে ব্যবসা প্রতিষ্ঠানে যাচ্ছিলেন। পথে তার গাড়ির গতিরোধ করে কৃষ্ণাঙ্গ সন্ত্রাসীরা তাকে লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড গুলি চালায়। সাথে সাথে স্বপন গাড়িতে লুটিয়ে পড়েন। স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে পার্শ্ববর্তী একটি হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সামি-হাসিন সংঘাতের আসল রহস্য ফাঁস!

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় ক্রিকেট দলের পেসার মুহাম্মদ সামির বিরুদ্ধে ম্যাচ গড়াপেটা, অনৈতিক সম্পর্ক, স্ত্রীকে মারপিটসহ ভাইকে দিয়ে স্ত্রীকে ধর্ষণের মতো নানা অভিযোগ করেছেন স্ত্রী হাসিন জাহান। সামিও পাল্টা অভিযোগে বলেছেন বিয়ের আগে হাসিন জাহান তার আগের বিয়ের কথা গোপন করেছিলেন। এমনকি আগের ঘরে দুই সন্তান থাকলেও তাও গোপন করেছিলেন হাসিন জাহান। দুজনের অভিযোগ পাল্টা অভিযোগ নিয়ে তদন্তও হচ্ছে।

সামি-হাসিনের এই দাম্পত্য-যুদ্ধের কারণ নিয়ে ভারতীয় পত্রপত্রিকায় ভিন্ন কারণ প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পরকীয়া কিংবা অবৈধ সম্পর্ক নয়, আসল কারণ লুকিয়ে অন্য। সামির আত্মীয়স্বজনদের জিজ্ঞাসাবাদ করে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

সামির বহুদিনের ইচ্ছে ছিলো একটি স্পোর্টস একাডেমি চালু করার। সেই উদ্দেশে সামি উত্তরপ্রদেশের আমরোহার আলিনগর গ্রামে একটি ফার্ম হাউসও কিনেছিলেন। তবে উত্তরপ্রদেশে সামির ফার্ম হাউস কেনাকে ভালোভাবে নেননি হাসিন। তার ইচ্ছে ছিলো হাসিনের বাবার বাড়ির এলাকায় সামি সম্পত্তি গড়ে তুলুক। কিন্তু আলিনগরে ফার্ম হাউস কেনায় হাসিনের সেই স্বপ্ন ভেঙে যেতে বসেছে। এ নিয়ে দুজনের মধ্যে দূরত্ব তৈরি হয়।