বিদেশি টুকরো খবর

ফ্রান্সে বাস-লরি সংঘর্ষে নিহত ৪২

মাথাভাঙ্গা মনিটর: ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বর্দু এলাকায় বাস ও লরির সংঘর্ষে অন্তত ৪২ জন নিহত হওয়ার খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার সকালে বর্দুর পূর্বে পিসগিয়াঁ এলাকায় দু বাহনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ ঘটে। একটি ফরাসি পত্রিকার বরাত দিয়ে বলা হয়েছে, দুর্ঘটনাকবলিত বাসটির অধিকাংশ আরোহী ছিলেন প্রবীণ, ছুটি কাটাতে বেড়াতে বেরিয়েছিলেন তারা। স্থানীয় কর্মকর্তাদের উদ্ধৃত করে বলা হয়, দুর্ঘটনার পরপরই দু বাহনে আগুন ধরে যায়। বলা হচ্ছে, তিন দশকের মধ্যে এটিই ফ্রান্সের সবচেয়ে ভয়াবহ সড়ক দুর্ঘটনা। ১৯৮২ সালে বুনে এক দুর্ঘটনায় ৫২ জনের মৃত্যু হয়েছিলো।

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গুলি : নিহত ১

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ন্যাশভিলের টেনেসি স্টেট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গুলিতে একজন নিহত ও অপর দুজন আহত হয়েছেন। স্থানীয় সময় রাত ১১টার কিছুক্ষণ আগে গুলির এ ঘটনা ঘটে। জুয়া খেলাকে কেন্দ্র করে বিরোধের জেরে গোলাগুলির এ ঘটনা ঘটে বলে ন্যাশভিল মেট্রোপলিটান পুলিশ বিভাগ জানিয়েছে। তবে গোলাগুলির এ ঘটনায় ছাত্ররা জড়িত কি-না এ ব্যাপারে পুলিশ কোনোকিছু বলেনি। এমন কী সন্দেহজনক হামলাকারীকে গ্রেফতার করে কারাগারে নেয়া হয়েছে কি-না তাও পরিষ্কার নয়। মেট্রো ন্যাশভিল জরুরি যোগাযোগ কেন্দ্রের অপারেশন সুপারভাইজার তানিয়া স্টোন বলেন, তিন ব্যক্তিকে ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। গেলো সপ্তায় টেনেসি স্টেট বিশ্ববিদ্যালয়ের কাছে একটি বাড়িতে পার্টি চলাকালীন গোলাগুলিতে তিন ব্যক্তি আহত হন। দু বছর ধরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত বিরতিতে গোলাগুলির ঘটনা ঘটে চলেছে।

এইডস ঠেকাবে কলা! তবে খেয়ে নয়

মাথাভাঙ্গা মনিটর: গবেষকেরা কলা থেকে একটি আশ্চর্য ওষুধ তৈরির দাবি করেছেন যা হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা ও এইচআইভি ভাইরাসের মতো বিভিন্ন ভাইরাস প্রতিরোধে কাজ করবে। যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কলা থেকে বিশেষ প্রোটিনটি আলাদা করেছেন। এর নাম ব্যানলেক। প্রায় পাঁচ বছর আগে এটি এইডসের চিকিৎসায় সম্ভাবনাময় ওষুধ হিসেবে আবিষ্কৃত হয়। তবে এর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তখন ব্যবহার করা সম্ভব হয়নি। গবেষকেরা দাবি করেছেন, তারা বর্তমানে সে সমস্যা দূর করতে সক্ষম হয়েছেন। তারা ব্যানলেক প্রোটিনটির নতুন একটি সংস্করণ তৈরি করেছেন। এটি ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখতে পাননি। গবেষকেরা এই এইচ৮৪টি নামের ব্যানলেকটির নতুন সংস্করণটি পরীক্ষাগারে এইডস, হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে টিস্যু ও রক্তের নমুনার ওপর প্রয়োগ করে দেখেছেন। গবেষকেরা বলছেন, তাদের তৈরি এ ওষুধ ইবোলার ওপরেও কাজ করবে। কারণ ভাইরাসের ওপরে থাকা চিনির অনুগুলোকে আটকে রাখবে।
গবেষকেরা অবশ্য বলছেন, নিয়মিত কলা খেলে এ ধরনের কোনো সুফল পাওয়া যাবে না। কারণ ওষুধ তৈরিতে কলা থেকে বিশেষ প্রক্রিয়ায় রাসায়নিক সংগ্রহ করা হয় এবং তা প্রক্রিয়াজাত করা হয়।

 

পাকিস্তানকে পরমাণু উত্তেজনা না বাড়ানোর আহ্বান

মাথাভাঙ্গা মনিটর: পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ ভারত ও পাকিস্তানের মধ্যে টান টান উত্তেজনার এ সময়ে ঝুঁকি ও অস্থিতিশীলতা আর না বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা পাকিস্তানকে পরমাণু অস্ত্র কর্মসূচির উন্নয়ন ঘটানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। হোয়াইট হাউজে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সাথে বৈঠককালে ওবামা আফগান তালেবানদেরকে শান্তি আলোচনায় ফিরিয়ে আনার জন্যও শরীফের সহায়তাও কামনা করেন। আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের ফিরিয়ে আনার ওবামার প্রচেষ্টায় এ শান্তি আলোচনা গুরুত্বপূর্ণ। ভারত-পাকিস্তানের মধ্যে অনেক বেশি উত্তেজনার মধ্যে পাকিস্তানের নতুন পারমাণবিক অস্ত্র, বিশেষত ক্ষুদ্র কৌশলগত পারমাণবিক অস্ত্র তৈরির ব্যবস্থা গড়ে তোলার বিষয়টি নিয়ে ওয়াশিংটন উদ্বিগ্ন। ফলে পাকিস্তানকে এ ব্যাপারে এককভাবে সংযত থাকার ঘোষণা দিতে রাজি করানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। তবে পাকিস্তান এরই মধ্যে জানিয়ে দিয়েছে, পরমাণু অস্ত্র কর্মসূচিতে কোনো বিধিনিষেধ তারা মানবে না। তাছাড়া, ক্ষুদ্র কৌশলগত পরমাণু অস্ত্র ভারতের আকস্মিক হামলা থেকে আত্মরক্ষার জন্য প্রয়োজন বলেও যুক্তি দিয়েছে পাকিস্তান।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের বিষয়টি উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ওবামা দেশটিকে এমন কোনো উন্নয়ন থেকে বিরত থাকার ওপর জোর দিয়েছেন যা পারমাণবিক নিরাপত্তা, আঞ্চলিক নিরাপত্তা কিংবা স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলবে। যৌথ এক বিবৃতিতে দু নেতাই বলেছেন, সব পক্ষেরই সংযম নিয়ে কাজ করার পাশপাশি দক্ষিণ এশিয়ায় কৌশলগত স্থিতিশীলতা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করা উচিত। বিবৃতিতে আরো বলা হয়েছে, শরীফ এবং ওবামা দুজনই আফগান শান্তি প্রক্রিয়ায় তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন এবং তালেবান নেতাদেরকে কাবুলের সাথে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। জুলাইয়ে প্রাথমিক আলোচনার পর যা থমকে গেছে।

 

নাইজেরিয়ার মসজিদে বোমা হামলা : নিহত ২৮

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় শহর মাইদুগুরিতে একটি মসজিদে গতকাল শুক্রবার চালানো জোড়া বোমা হামলায় ২৮ জন নিহত হয়েছে। বোকো হারামের বিরুদ্ধে সামরিক বাহিনীকে সহায়তাকারী একটি বেসামরিক স্বেচ্ছাসেবী শান্তিরক্ষা বাহিনীর একজন সদস্য ও একজন স্থানীয় বাসিন্দা একথা জানান। স্থানীয় একজন মুখপাত্র বলেন, মাইদুগুরি শহরের জিদারি পোলোর একটি মসজিদে গতকাল ভোর পাঁচটার দিকে জোড়া বোমা হামলা চালানো হয়। এ মসজিদটি  স্থানীয় হাইকোর্ট কমপ্লেক্সের কাছে বলে জানিয়েছেন তিনি। উদ্ধার অভিযানে সহায়তাকারী মিলিশিয়া সদস্য উমর সানি বলেন, আমরা ২৮টি লাশ গুনেছি। স্থানীয় বাসিন্দা মুসা শরিফও উদ্ধার তৎপরতায় সহায়তা করেন। তিনি উমর সানির বর্ণনা সমর্থন করেন।