বিদেশি টুকরো খবর

যুক্তরাষ্ট্রে এগিয়ে গেলো ঘড়ির কাঁটা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আবার চালু হলো ডেলাইট সেভিং টাইম (ডিএসটি) বা সূর্যের আলো কাজে লাগানোর রীতি। এই রীতি অনুযায়ী রোববার নিউইয়র্ক স্থানীয় সময় রাত ২টায় ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে ৩টা করে নিতে হয়েছে। অর্থাৎ বাংলাদেশে রোববার বেলা ১টার সময় যুক্তরাষ্ট্রের ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে গেছে। ঢাকায় যখন বেলা ১২টা বাজে, নিউইয়র্কে তখন রাত ২টা হয়েছে। কিন্তু টেক্সাস অঙ্গরাজ্যের জনগণ ঘড়ির কাঁটা এগিয়ে ও পিছিয়ে না নেয়ার পক্ষে ইতোমধ্যে দরখাস্ত দিয়েছে। অন্যদিকে আরিজোনা, হাওয়াই, পর্টোরিকো, গুয়াম ও ভার্জিন আইল্যান্ড এ কর্মসূচির অন্তর্ভুক্ত নয়। সূর্যের আলোকে কাজে লাগানোর এ রীতি অব্যাহত থাকবে ৪ নভেম্বর পর্যন্ত। ৫ নভেম্বর রোববার ভোররাতে ঘড়ির কাঁটা আবার এক ঘণ্টা পিছিয়ে স্ট্যান্ডার্ড টাইমটেবল শুরু হবে।

 

ইথিওপিয়ায় আবর্জনা স্তূপ ধস নিহত ১৫ : মৃতের সংখ্যা বাড়তে পারে

মাথাভাঙ্গা মনিটর: ইথিওপিয়ায় রাজধানী আদ্দিস আবাবায় বিশাল আবর্জনা স্তূপ ধসে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। গত শনিবার রাতে আদ্দিস আবাবার কোশে এলাকার ময়লা ফেলার ভাগাড়ে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনাস্থলে কমপক্ষে ১৫০ জন মানুষ ছিলো যাদের অনেকেই নিখোঁজ রয়েছে। এখানে অস্থায়ী বস্তিগুলোর অনেকগুলো ঘর কয়েক টন বর্জ্যের নিচে চাপা পড়েছে। বিগত ৫ দশক ধরে কোশে ভাগাড়ে আদ্দিস আবাবার বর্জ্য ফেলা হচ্ছিলো। এই ভাগাড় থেকে আফ্রিকার প্রথম বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদনের প্ল্যান্ট তৈরি করা হচ্ছে। ৪০ লাখ বাসিন্দার শহরের এই ভাগাড়ের বর্জ্য পুড়িয়ে বিদ্যুত নির্মাণ করা হচ্ছে। তেবেজু আসরেস নামের এক বস্তি বাসিন্দা বলেন, তার পুরো পরিবার বর্জ্যের নিচে চাপা পড়েছে। এই ময়লা ফেলার ভাগাড়ে অনেকে টোকাই হিসেবে বর্জ্য থেকে দ্রব্য সংগ্রহ করে জীবনধারণ করে তাকে আবার অনেকে বস্তিঘর নির্মাণ করে স্থায়ীভাবে বাস করছিলেন।

 

না ফেরার দেশে চলে গেলেন ইন্ডিয়ান হর্স খ্যাত লেখক ওয়াগামেস

মাথাভাঙ্গা মনিটর: কানাডিয়ান খ্যাতিমান আদিবাসী লেখক, সাংবাদিক এবং সাহিত্যিক রিচার্ড ওয়াগামেস গত শুক্রবার ১০ মার্চ ৬১ বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে। তিনি অন্টারিওতে জন্মগ্রহণ করলেও ব্রিটিশ কলম্বিয়ায় বসবাস করতেন। ৬১ বছর বয়স্ক ওয়াগামেস ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতায় অতিথি প্রভাষক ছিলেন। ১৯৯৪ সালে প্রকাশ পায় তার প্রথম উপন্যাস কিপার এন মি। বইটির জন্য তিনি রবার্টা রিসের আলবার্তো পুরষ্কার পান। ওয়াগামেসের ছটি উপন্যাসের মধ্যে জনপ্রিয় উপন্যাস ইন্ডিয়ান হর্স, বার্ট ওয়ার্ড ফর ফার্স্ট ন্যাশন এবং ওয়ান স্টোরি ওয়ান সং-এর জন্য জর্স রায়গা অ্যাওয়ার্ড ফর সোস্যাল অ্যায়ারন্যাস ইন লিটারেচার পুরষ্কার অর্জন করেন। এছাড়াও তিনি পেয়েছেন আরো একাধিক সম্মাননা। উপন্যাস ছাড়াও রয়েছে তার স্মৃতিকথা, সংবাদপত্রের কলাম এবং একটি কবিতার বই রানওয়ে ড্রিমস।

 

গোলাপি পানির হ্রদ!

মাথাভাঙ্গা মনিটর: সূর্যরশ্মি, উত্তপ্ত আবহাওয়া এবং অনাবৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি লবনহ্রদের পানি গোলাপি বর্ণ ধারণ করেছে। বনবিভাগের কর্মকর্তারা জানান, ওয়েস্টগেট পার্ক সিটিতে অবস্থিত পার্কস ভিক্টোরিয়া হ্রদের পানির নিচের ভূমিতে জমা হওয়া নোনা আবরণে শৈবাল জমেছে। যেখানে লাল রঙের পিগমেন্ট তৈরি হচ্ছে। দর্শকদের পার্কস ভিক্টোরিয়া কর্তৃপক্ষের পরামর্শ, দৃশ্যটি উপভোগ করুন। কিন্তু আমাদের পরামর্শ, হ্রদের পানির সংস্পর্শে আসবেন না। একই দৃশ্য স্পেনের সালিনা দে তোররেভিয়েজা, কানাডার ডুস্টি রোজ লেক এবং সেনেগালের লেক রেতবাতে দেখা গিয়েছিলো। পার্কস ভিক্টোরিয়ার প্রধান বিজ্ঞানী মার্ক নরম্যান বলেন, নিরীহ এককোষী শৈবাল ডুনালিয়েলা এর জন্য দায়ী। এটা সম্পূর্ণরূপে প্রাকৃতিক। যদিও আমাদেরকে প্রায়ই শুনতে হয়, এটা শিল্প দূষণ কি-না। তিনি বলেন, এই পানি ক্ষতিকর নয়। তবে তিনি এ অবস্থায় হ্রদে সাঁতার না কাটার পরামর্শও দিয়েছেন। হ্রদের পানির নিচের ভূমি খুবই লবণাক্ত এবং কর্দমাক্ত। তাই হ্রদ থেকে বেরিয়ে এলে আপনাকে খুবই উদ্ভট দেখাবে, বিশেষ করে শরীর শুকিয়ে যাওয়ার পর। তাপমাত্রা টিএসসি কমে গেলে এবং বৃষ্টিপাত বাড়লে হ্রদের পানি আবার নীল হয়ে যাবে বলে জানান পার্কস ভিক্টোরিয়া হ্রদ কর্তৃপক্ষ।