বিদেশি টুকরো খবর

ফেলে দেয়া ১৯টি কন্যাশিশুর ভ্রূণ পাওয়া গেলো ভারতের হাসপাতালে

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের এক হাসপাতাল থেকে গর্ভপাতের মাধ্যমে ফেলে দেয়া ১৯টি অপরিপক্ব কন্যাশিশুর ভ্রূণ উদ্ধার করেছে দেশটির পুলিশ। সাংগ্লি জেলার ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তারা জানান, গর্ভপাতের পর ভ্রূণগুলোকে পুঁতে ফেলার চেষ্টা করছিলো হাসপাতালের লোকজন। স্থানীয় পুলিশ একটি বার্তা সংস্থাকে জানায়, গর্ভপাতের কারণে এক মহিলার মৃত্যুর ঘটনা তদন্তে ওই হাসপাতালে গেলে তারা এসব খুঁজে পান। এ ঘটনায় দেশটির সমাজকর্মীরা উদ্বিগ্ন হয়ে বলেন, এটি আবার প্রমাণ করে যে ভারতে কন্যাশিশু হত্যা বন্ধ হয়নি। ভ্রূণহত্যা বন্ধে দেশটিতে প্রচুর প্রচারণা চললেও গোপনে এসব কাজ দ্রুতগতিতে বেড়ে যাচ্ছে বলেও জানান তারা।

 

পাকিস্তান সীমান্তে ৩৬০ ফুট উঁচ্চতার পতাকা উড়ালো ভারত

মাথাভাঙ্গা মনিটর: ভারত গত রোববার পাকিস্তান সংলগ্ন আটারি-ওয়াঘা সীমান্তে ৩৬০ ফুট উঁচু দণ্ডে উড়িয়ে দিয়েছে প্রায় ১২০ ফুট লম্বা পতাকা। এটি এতোটাই উঁচু যে ২৭ কিলোমিটার দূরে লাহোরের বাসিন্দারাও বাড়ির ছাদ থেকে তা দেখতে পাবেন। সীমান্তে এতো বড় পতাকা উড়িয়ে ভারত কিসের সঙ্কেত দিচ্ছে তা বুঝে উঠতে পারছেনা প্রতিবেশী পাকিস্তান। তবে এই পতাকা কেন আটারি সীমান্তে ওড়ানো হচ্ছে, এ ব্যাপারে মুখ খোলেননি ভারতীয় সেনারা। প্রায় ৩৬০ ফুট উঁচু একটি লোহার দণ্ড। তার ওপর পত পত করে উড়ছে ১২০ ফুট লম্বা পতাকা। যা চওড়ায় প্রায় ৮০ ফুট। লোহার দণ্ডটারই ওজন প্রায় ৫৫ টন। এই পতাকাটি তৈরি করতে সাড়ে ৩ কোটি টাকা খরচ করেছে পাঞ্জাব সরকার। তবে পাকিস্তান ভারতের এই দীর্ঘতম পতাকা ওড়ানোয় মোটেই খুশি নয়। আন্তর্জাতিক সীমান্ত বরাবর এতো উঁচু পতাকা ওড়ানোয় আপত্তি তুলেছে তারা। বিএসএফকে ইতোমধ্যেই তাদের উদ্বেগের কথা জানিয়েছে পাক রেঞ্জার্স বাহিনী। আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন হচ্ছে এই দাবি তুলে পতাকাটি সীমান্ত থেকে সরিয়ে অন্যত্র ওড়ানোর দাবি জানিয়েছে তারা।

 

পাকিস্তানআফগান সীমান্তে জঙ্গি হামলায় সেনাসহ নিহত ১৫

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত চেকপয়েন্টে জঙ্গি হামলায় ৫ পাকিস্তানি সেনা নিহত হয়েছে। গত রোববার রাতে মোহমান্ড এজেন্সি চেকপয়েন্টে এই হামলা করে জঙ্গিরা। বর্ডার চেকপয়েন্টে এই হামলার প্রতি আক্রমণে ১০ জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। সোমবার বিবৃতিতে বলা হয়, জঙ্গিরা আফগানিস্তান সীমান্তের ওপার থেকে মোহমান্ড এজেন্সিতে এসে আক্রমণ করে। গোলাগুলিতে ৫ সেনা নিহত হয়েছে আর ১০ জঙ্গি নিহত হয়। নিহত জঙ্গিরা হচ্ছে নায়েক সানাউল্লাহ, নাইক সফদার, সিপাহী আলতাফ, সিপাহী নেক মোহাম্মদ ও সিপাহী আনোয়ার। পাকিস্তান সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া জঙ্গিদের রুখে দেয়ার প্রশংসা করে বলেন, জঙ্গিরা সবার শত্রু এবং তাদের সীমান্তে অবাধে চলাচল বন্ধ করতে হবে। নিহত সেনাদের মৃত্যুতে বিষাদ প্রকাশ করে তাদের উৎসর্গের কথা স্মরণ করেন তিনি।

 

জাপানে হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত

মাথাভাঙ্গা মনিটর: জাপানে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নয়জন আরোহীর সকলে প্রাণ হারিয়েছে। গত রোববার একটি পাহাড়ে উদ্ধার মহড়া চলাকালে এটি বিধ্বস্ত হয়। সোমবার পুলিশের নাগানো পুলিশ মুখপাত্র বলেন, নাগানোর মধ্যাঞ্চলে বিধ্বস্ত এ হেলিকপ্টারের ধ্বংস্তুপের ভেতর থেকে ছয়জনের লাশ উদ্ধার করা হয়েছে। পাইলটসহ অপর তিনজনের মৃত্যুর খবর রোববার নিশ্চিত করা হয়েছে। পুলিশ বাহিনীর একটি হেলিকপ্টার থেকে বরফে ঢাকা একটি পাহাড়ের পাশে দুর্ঘটনাস্থল চিহ্নিত করার পর তাদের মৃত্যুর খবর নিশ্চিত করা হলো। খারাপ আবহাওয়ার কারণে সোমবার পর্যন্ত উদ্ধার অভিযান স্থগিত রাখা হয়। জাপানের সরকারি সম্প্রচার কেন্দ্র এনএইচকে জানায়, সরকার দুর্ঘটনাস্থলে তদন্ত কর্মকর্তাদের পাঠাবেন।

 

ন্যাম হত্যা : মালয়েশিয়া রাষ্ট্রদূতকে বহিষ্কার . কোরিয়ার

মাথাভাঙ্গা মনিটর: ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর কোরিয়ায় মালয়েশিয়ার রাষ্ট্রদূতকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে। সোমবার উ. কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এই খবর জানিয়েছে। গত ১৩ ফেব্রুয়ারি উ. কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যাম খুন হন মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে। এই হত্যাকাণ্ডের তদন্তের জের ধরে দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধের সৃষ্টি হয়েছে। সোমবার কেসিএনএতে প্রকাশিত সংবাদে বলা হয়, মালয়েশিয়ার রাষ্ট্রদূতকে পারসনা নন গ্রাটা ঘোষণা করা হলো এবং রোববার সকাল ১০টা থেকে শুরু করে ৪৮ ঘণ্টার মধ্যে উ. কোরিয়া ত্যাগের নির্দেশ দেয়া হলো। উল্লেখ্য, এই বিরোধের জের ধরে আগে মালয়েশিয়ায় উ. কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছিলো।