বিদেশি টুকরো খবর

তাইওয়ানে পর্যটক বাস দুর্ঘটনায় ২৬ জন নিহত

মাথাভাঙ্গা মনির্টর: তাইওয়ানে পর্যটকদের বহন করা একটি বাস দুর্ঘটনায় ২৬ জন নিহত হয়েছে। মঙ্গলবার রাজধানী তাইপের কাছে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে, দর্শনার্থীরা ছিলো চীনের মূল ভূখণ্ডের। স্থানীয় সংবাদমাধ্যমের ভিডিও ফুটেজে দেখা যায়, বাসটি একটি মহাসড়কের প্রাচীরে জোরে ধাক্কা খাওয়ায় এতে আগুন ধরে যায়। তাইওয়ানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২৪ জনের এ পর্যটক গ্রুপ চীনের উত্তরপূর্বাঞ্চলীয় দালিয়ান নগরী থেকে এসেছিলো। এদের মধ্যে ৮ জন পুরুষ ও ১৬ জন নারী। এ দুর্ঘটনায় তাইওয়ানের ওই গাড়ি চালক ও ট্যুর গাইডও নিহত হয়। তবে তাদের জাতীয়তা নিশ্চিত করা যায়নি। গ্রুপটি গত মঙ্গলবার তাইওয়ানে পৌঁছে। তাদের বিকেল সাড়ে ৪টায় বিমান যোগে দালিয়ানে ফিরে যাওয়ার কথা ছিলো। দুপুর ১ টার সামান্য আগে এ দুর্ঘটনা ঘটে।

ভারতের বিহারে মাওবাদীদের হামলা : ১০ কমান্ডো নিহত

মাথাভাঙ্গা মনির্টর: নকশালপন্থি মাওবাদী গেরিলাদের পেতে রাখা বোমা বিস্ফোরণে ভারতের বিহার রাজ্যে আধা সামরিক বাহিনী সিআরপিএফ’র কমান্ডো ব্যাটেলিয়ন কোবরা’র ১০ কমান্ডো এবং গুলি বিনিময়ে ৪ নকশালপন্থি নিহত হয়েছে। সোমবার রাতে বিহারের আওরঙ্গবাদের জঙ্গলে এ ঘটনা ঘটেছে। রাস্তায় পেতে রাখা বোমা দিয়ে ‘কোবরার’ কমান্ডোদের ওপর অতর্কিত হামলা চালানো হয়। এরপরই দু পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হয়ে যায়। কোবরা সদস্যের কয়েকজনের অবস্থা সঙ্কটাপন্ন থাকায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ভারতীয় কর্মকর্তারা বলেছেন, এ হামলায় কোবরা ব্যাটেলিয়ন বেশ বড় ধরণের ক্ষতির শিকার হয়েছে। এ বাহিনীকে জঙ্গল যুদ্ধের বিশেষ প্রশিক্ষণ দিয়েই গড়ে তোলা হয়েছে বলে জানানো হয়েছে।

মিশেল ওবামার বক্তব্য চুরি করেছেন ট্রাম্পের স্ত্রী

মাথাভাঙ্গা মনির্টর: রিপাবলিকান দলের সম্মেলনে প্রেসিডেন্টপ্রার্থী স্বামীর জন্য সমর্থন আদায় করতে গিয়েছিলেন মেলানিয়া ট্রাম্প। এটাই ছিলো স্বামীর পক্ষ নিয়ে প্রকাশ্য কোনো যায়গায় দেয়া ভাষণ। কিন্তু সেখানে তিনি যেসব কথা বলেছেন তা নিয়ে এখন চলছে ব্যাপক সমালোচনা। তার বক্তব্যের বিষয়বস্তু নিয়ে অবশ্য কারো দ্বিমত নেই। কথা উঠেছে, বর্তমান ফার্স্ট লেডি মিশেল ওবামা ২০০৮ সালে কনভেনশনে দেয়া ভাষণের সাথে মেলানিয়ার ভাষণের বহু যায়গায় হুবহু মিল রয়েছে। একারণেই ট্রাম্পের সমালোচকরা বলতে শুরু করেছেন মিশেলের বক্তব্য নকল করেছেন মিসেস ট্রাম্প। মেলানিয়া তার ভাষণে পুরো সময় জুড়েই স্বামীর প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প অন্যের দুঃখ কষ্ট দেখতে পারেন না। তিনি এমন একজন মানুষ যিনি তার দেশের জন্য লড়াই করতে প্রস্তুত।

সিরিয়ায় মার্কিন জোটের হামলায় ৫৬ বেসামরিক ব্যক্তি নিহত

মাথাভাঙ্গা মনির্টর: জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দখলে থাকা সিরিয়ার বিভিন্ন এলাকায় সোমবার মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় কমপক্ষে ৫৬ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১১ শিশু রয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে, সোমবার সিরীয় শহর মানবিজে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় পার্শ্ববর্তী হাজাওনেহ এলাকায় ১৫ বেসামরিক ব্যক্তি নিহত হন। এছাড়া শহরটির কাছে তোখার গ্রামে দুই ভাই এবং এক বাবা ও তার দুই শিশু সন্তানসহ মোট ৬ জন নিহত হন। গত মাসে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি যোদ্ধারা আইএসের হাত থেকে মানবিজ উদ্ধারের চেষ্টা চালায়।

তাদের মধ্যে কোনো ইসলাম ছিলো না : আইএসে অনুপ্রবেশকারী ছদ্মবেশী সাংবাদিক

মাথাভাঙ্গা মনির্টর: ফ্রান্সে হামলার পরিকল্পনাকারী এক আইএস সমর্থকদের সেলে এক সাংবাদিক ছদ্মবেশে প্রবেশ করেছিলেন। সেখানে তিনি, কতগুলো ‘হতাশ’ ‘আত্মঘাতী’ ও সহজে প্রণোদিত করা যায় এমন কিছু তরুণ পেয়েছেন সেখানে, যাদের মধ্যে কোনো ইসলাম নেই। সাইদ রামজি ছদ্মনামে ওই সাংবাদিক ‘সোলজার অব আল্লাহ’ নামের একটি পেজের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করেন। ২০১৫ সালে ৬ মাস তাদের সাথে অবস্থান করেছেন এবং তাদের কর্মকাণ্ড ভিডিও করেছেন লুকোনো ক্যামেরা দিয়ে। তখন সেই জঙ্গিরা ফ্রান্সের একটি নাইটক্লাবে হামলার প্রস্তুতি নিচ্ছিলো।