বিদেশি টুকরো খবর

 

অবশেষে আবিষ্কার হলো ক্যান্সারের টিকা!

মাথাভাঙ্গা মনিটর: অবশেষে ক্যান্সারের টিকা আবিষ্কৃত হয়েছে বলে দাবি করেছেন একদল গবেষক। তাদের দাবি অনুসারে এই টিকা শরীরের যেকোনো অংশে ছড়িয়ে থাকা ক্যান্সারের জীবাণু ধ্বংস করবে। তবে ইতিহাস সৃষ্টিকারী এই টিকা এখনও পরীক্ষামূলক অবস্থায় রয়েছে বলে জানান তারা। আর প্রথমবারের মতো এক রোগীর শরীরে এই টিকা প্রয়োগ করার পর ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। লন্ডনের বেকেনহ্যাম এলাকার বাসিন্দা কেলি পটার (৩৫) নামের এক নারীর শরীরে প্রথম ওই টিকা প্রয়োগ করা হয়েছিল। জরায়ুর ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন ওই নারী। তার শরীরে যখন ক্যান্সারের টিকা প্রয়োগ করা হয়েছিল সে সময় তার ক্যান্সার চতুর্থ পর্যায়ে ছিলো। তার লিভার এবং ফুঁসফুঁসের মধ্যে ছড়িয়ে পড়ছিলো ক্যান্সারের জীবাণু। টিকা দেয়ার পর তার শরীরে ক্যান্সারের ব্যাপ্তি এখন অনেকটা স্থিতিশীল রয়েছে। একই সাথে লিভার ও ফুঁসফুঁসের মধ্যে জীবাণু ছড়িয়ে পড়াও বন্ধ হয়েছে। আগের চেয়ে এখন অনেক ভালো আছেন বলে জানিয়েছেন কেলি। ক্যান্সার শরীর থেকে পুরোপুরি নির্মূল করতে এই টিকার সাথে কম মাত্রার কেমোথেরাপি দেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ জেমস স্পাইসার। এই টিকা শরীরে প্রবেশ করলে তা ভালো কোষগুলোকে অক্ষুণ্ণ রেখে ক্যান্সারের ক্ষতিকর কোষগুলোকে খুঁজে বের করে ধ্বংস করতে সক্ষম।

২৪ ঘণ্টায় দুই সাংবাদিককে গুলি করে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পূর্বাঞ্চলীয় দুই রাজ্য বিহার ও ঝাড়খন্ডে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে আলাদা দুটি ঘটনায় দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে একজনকে গত শুক্রবার ও আরেকজনকে গত বৃহস্পতিবার হত্যা করা হয়। পুলিশের সন্দেহ, পেশাগত কারণে এই দুজনকে হত্যা করা হয়েছে। নিহত দুই সাংবাদিক হলেন রাজদিও রঞ্জন ও অখিলেশ প্রতাপ সিং। হিন্দি ভাষার দৈনিক হিন্দুস্তান পত্রিকার আঞ্চলিক ব্যুরোপ্রধান রাজদিও রঞ্জন গতকাল বিহারে মোটরসাইকেলে করে যাচ্ছিলেন। এ সময় অজ্ঞাতপরিচয় হামলাকারীরা তাকে পরপর পাঁচবার গুলি করে। সিওয়ান এলাকার পুলিশপ্রধান সৌরভ কুমার শাহ বলেন, খুব কাছ থেকে সাংবাদিক রাজদিওকে গুলি করা হয়। গতকাল রাতেই তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। সেখানে স্থানীয় চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। শাহ বলেন, পুলিশ হত্যার কারণ সম্পর্কে নিশ্চিত নয়। তবে দুজনকে এ ঘটনায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি বলেন, পেশাগত কারণে ওই সাংবাদিককে হত্যা করা হতে পারে। তিনি যাদের বিরুদ্ধে লিখতেন, তারাও তাকে হত্যা করতে পারে। রাজদিওকে হত্যার এক দিন আগে বৃহস্পতিবার টিভি সাংবাদিক অখিলেশ প্রতাপ সিংকে অজ্ঞাতপরিচয় হামলাকারীরা গুলি করে হত্যা করে। তিনি বিহারের পার্শ্ববর্তী ঝাড়খন্ড রাজ্যে মোটরবাইকে করে যাচ্ছিলেন। এ সময় তাঁকে গুলি করে হত্যা করা হয়। ঝাড়খন্ড রাজ্যের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা উপেন্দ্র প্রসাদ বলেন, সাংবাদিক হত্যার ঘটনায় কোনো প্রত্যক্ষদর্শী নেই। তবে পুলিশ সন্দেহ করছে, হামলাকারীরাও তার সাথে মোটরসাইকেলে ছিলেন। তবে ওই সাংবাদিককে কেউ হত্যার জন্য হুমকি দিয়েছিলো কি-না, তা নিশ্চিত না।

 

রাশিয়ায় কবরস্থানে মারামারি করে দুজনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার রাজধানী মস্কোতে একটি কবরস্থানে মারামারির ঘটনায় দুই জনের মৃত্যু হয়েছে। সেখান থেকে ৫০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মারামারি থামাতে শূন্যে গুলি ছুঁড়তে হয় পুলিশকে। রাশিয়ার স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়, মস্কোর সর্ববৃহৎ খোভানস্কয়ি কবরস্থানে প্রায় দুইশ মানুষ মারামারিতে লিপ্ত হন। কবরস্থানটি মস্কোর দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। মারামারি চলার সময় গুলির শব্দ শোনা যায়। তবে এই ঘটনায় ঠিক কারা জড়িত তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। কোনো কোনো খবরে জানানো হয়, নিহত দুজনের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা রয়েছেন। তবে পুলিশ কর্তৃপক্ষ খবরটির সত্যতা নিশ্চিত না করলেও অস্বীকার করেনি। রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে ৫০ জনকে গ্রেফতার করার কথা নিশ্চিত করা হয়েছে। পুলিশের ধারণা প্রভাব বিস্তারকে কেন্দ্র করে কবরস্থানের কর্মীদের দুই গ্রুপের মধ্যে মারামারি বাধে। কবরস্থানের লোভনীয় কন্ট্রাক্ট নিয়ে মধ্য এশীয় ও ককেশীয়দের মধ্যে উত্তেজনা ছিলো।

 

ডিম্বানু চুরির অভিযোগে ইতালিতে ডাক্তার আটক

মাথাভাঙ্গা মনিটর: ইতালিতে একজন সুপরিচিত ফার্টিলিটি ডাক্তারকে গৃহবন্দী করেছে পুলিশ। সেভারিনো আন্তিনরি নামে ওই ডাক্তারের বিরুদ্ধে অভিযোগ, জোরপূর্বক এক নারীর ডিম্বানু বের করে নিয়েছেন তিনি। তদন্তের স্বার্থে আগামী এক বছরের জন্য আন্তিনরিকে চিকিৎসা সেবা দেয়ায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে ডিম্বাণু চুরির কথা অস্বীকার করে ওই নারীর অভিযোগ নাকচ করে দিয়েছেন চিকিৎসকের আইনজীবী। নব্বইয়ের দশকে ৬৩ বছর বয়সী এক নারীকে সন্তান ধারণে সহায়তা করে আলোচনায় আসেন আন্তিনরি। এত বয়স্ক নারীর সন্তান ধারণের সেটাই ছিলো প্রথম ঘটনা। ৭০ বছর বয়সী এই ডাক্তারকে রোমের একটি বিমানবন্দরে আটকের পর গৃহবন্দী করা হয়। অভিযোগকারী নারী বলেন, ডিম্বানু নেয়ার সময় তার দেহ অবশ করে দেয়া হয়। এ সময় মোবাইলফোনটিও কাছ থেকে সরিয়ে নেয়া হয় বলে তার অভিযোগ।