বিদেশি টুকরো খবর

সোমালিয়ার সাথে কেরালার তুলনা করায় মোদীকে উপহাস

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালাকে সোমালিয়ার সাথে তুলনা করায় টুইটারে তাকে নিয়ে উপহাস করা হচ্ছে। বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচারণা চালাতে গিয়ে বাম শাসিত রাজ্যটিকে সোমালিয়ার সাথে তুলনা করেন মোদী। টুইটারে উপহাস করায় বুধবার সকালে টুইটার ট্রেন্ডে পরিণত হন মোদী। পরবর্তী রাজ্য সরকার নির্বাচনের জন্য আগামী সোমবার ভোটগ্রহণ করা হবে কেরালায়। রোববার মোদী বলেন, কেরালায় প্রাথমিক স্বাস্থসেবা ও উন্নয়ন সূচক সোমালিয়ার চেয়েও খারাপ অবস্থায় রয়েছে। এর প্রতিক্রিয়ায় স্থানীয় কংগ্রেস নেতা ওমেন চান্দি বলেন, ভারতের কোনো রাজ্যের অবস্থা যদি সোমালিয়ার চেয়ে খারাপ হয় তবে তা মোদী সরকারের জন্যও লজ্জার বিষয়।

যুক্তরাজ্যের প্রাথমিক পরীক্ষার প্রশ্ন ফাঁস

মাথাভাঙ্গা মনিটর: দ্বিতীয় বারের মতো ফাঁস হয়েছে যুক্তরাজ্যের প্রাথমিক শিক্ষার্থীদের পরীক্ষার প্রশ্ন। গত মঙ্গলবার বানান ও ব্যাকরণ বিষয়ক এই পরীক্ষায় দেশটির ১০-১১ বছরের ৬ লাখ শিক্ষার্থীর অংশ নিয়েছে। জানা গেছে, এই পরীক্ষার একদিন আগেই যুক্তরাজ্যের শিক্ষা বিভাগের সাথে চুক্তিভুক্ত পিয়ারসন নিজেদের ওয়েবসাইটে ভুল করে প্রকাশ করে। বিদ্যালয় বিষয়ক মন্ত্রী নিক গিব প্রশ্ন ফাঁসের খবর নিশ্চিত করেন। তার মতে পিয়ারসন ভুল করে একটি সিকিউর ওয়েবসাইটে প্রশ্নটি আপলোড করে। সেখানে প্রবেশাধিকার রয়েছে এমন একজন ব্যক্তি সেটি অনলাইনে উন্মুক্ত করে দেন। প্রশ্ন ফাঁস হওয়ার পরেও পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দেশটির শিক্ষা মন্ত্রণালয় মনে করে, এই পরীক্ষার বিরুদ্ধে সুগভীর চক্রান্তের অংশ হিসেবে এই প্রশ্ন ফাঁস হয়েছে। এই ভুলের অর্থ হচ্ছে শিক্ষার্থীরা পরীক্ষার একদিন আগেই পরীক্ষায় যেসব শব্দের বানান জিজ্ঞেস করা হবে সেটা ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। উল্লেখ্য, এই পরীক্ষার বিরুদ্ধে গত সপ্তাহে অভিভাবকরা আন্দোলন করেছেন। লেখক ফিলিপ পুলম্যানসহ অভিভাবকদের দাবি কোমলমতি শিক্ষার্থীদের জন্য এই পরীক্ষাটি বেশি চাপ হয়ে যায়। এর আগে পিয়ারসন সাত বছরের শিশুদের জন্য পরীক্ষার প্রশ্ন ভুল করে তিন মাস আগেই টেস্ট পেপারে অন্তর্ভুক্ত করেছিলো।

বাগদাদে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৪

মাথাভাঙ্গা মনিটর: বাগদাদে শক্তিশালী গাড়ি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৪ জন হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে আরো ৮৭ জন। উত্তর বাগদাদের শিয়া অধ্যুষিত বাণিজ্যিক এলাকা সদর সিটিতে এই হামলার ঘটনা ঘটে। হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। জানা গেছে আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। বাণিজ্যিক এলাকায় নিয়মিত আঘাত করে আসছে আইএস। গত ফেব্রুয়ারিতে সদর সিটির বাজারে জোড়া বোমা হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়। ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলের কিছু জায়গার নিয়ন্ত্রণ এখনো আইএস এর হাতে রয়েছে। মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলা, শিয়া প্যারা মিলিশিয়া বাহিনীর সহায়তায় বেশ কয়েকটি এলাকা আইএস এর দখলমুক্ত করেছে ইরাকি সরকারি বাহিনী।

জন্মের পাঁচ সেকেন্ডেই শিশুর রেকর্ড

মাথাভাঙ্গা মনিটর: শিশুর মুখের হাসি স্বর্গীয় অনুভূতি ছড়িয়ে দেয়। বিশেষ করে বাবা-মায়ের মনে এটি আলাদা তৃপ্তির জন্ম দেয় যা অন্য কিছুর সাথে তুলনা করা যায় না। তবে জন্মের পরই তো আর শিশু হাসতে পারে না। এজন্য অন্তত কিছুদিন অপেক্ষা করতে হয়। চিকিৎসাবিজ্ঞান অন্তত তাই বলে। সে অনুযায়ী শিশুর পুরোপুরি হাসতে সময় লাগে ৬-১২ সপ্তাহ। কিন্তু সব হিসাব ভুল প্রমাণ করেছে এই শিশুটি। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, জন্মের মাত্র ৫ সেকেণ্ড পরই হাসতে দেখা গেছে একটি শিশুকে। তাও আবার যেমন তেমন হাসি নয়,  রীতিমতো ঠোঁটে লেগে রয়েছে সেই হাসি। নবজাতকের এমন হাসি সবাইকে অবাক করেছে! আর তাই এই হাসি গড়েছে বিশ্ব রেকর্ড! শিশুটি বিশ্বের একমাত্র শিশু, যে জন্মের মাত্র ৫ সেকেন্ডের মধ্যে হেসেছে। তার এই হাসি যেন চাঁদের বাধ ভাঙা হাসির তুলনাকেও ছাড়িয়ে গেছে। তাই তো শিশুটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শোরগোল ফেলে দিয়েছে। শিশুর এমন হাসি সত্যিই আমরা বড় ভালোবাসি।