বিদেশি টুকরো খবর

মালয়েশিয়ায় নওগাঁর এক যুবককে গলা কেটে খুন

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ায় নিজ শয়নকক্ষে প্রবাসী এক বাংলাদেশিকে গলা কেটে হত্যা করছে দুর্বৃত্তরা। নিহত আরিফ নওগাঁর রাণীনগর উপজেলার কাশিমপুর ইউপির মঙ্গলপাড়া গ্রামের বাসিন্দা। নিহতের পরিবার জানায়, প্রায় দেড় বছর আগে জীবিকার তাগিদে মালয়েশিয়ায় যায় আরিফ। মালয়েশিয়ায় প্রবাসী একই গ্রামের যুবক আসাদুলও তার সাথে থাকতো। গতকাল রোববার সকাল ছয়টার দিকে আসাদুল মোবাইলফোনে আরিফকে কে বা কারা গলা কেটে হত্যা করেছে বলে খবর জানান। আরিফের লাশ ফিরিয়ে আনতে সরকারের কাছে দাবি জানিয়েছে আরিফের পরিবার।

 

ইসলাম নয় যুদ্ধ উগ্রবাদীদের বিরুদ্ধে : হিলারি ক্লিনটন

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের হয়ে মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন উগ্রবাদীদের বিরুদ্ধে বিশ্ব ঐক্য গড়ার আহ্বান জানিয়েছেন। তিনি আরো বলেছেন যুক্তরাষ্ট্র উগ্রবাদীদের বিরুদ্ধে লড়াই করছে, ইসলামের বিরুদ্ধে নয়। ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১২৯ জন নিহত হওয়ার ঘটনার পর তিনি এ আহ্বান জানান। ইসলামি জঙ্গি গোষ্ঠী আইএস ফ্রান্সের ওই হামলার দায় স্বীকার করেছে। নির্বাচনী মনোনয়ন বিষয়ক এক টেলিভিশন বিতর্কে হিলারি ক্লিনটন বলেন, উগ্র জিহাদি মতবাদ, যা আইএসের মতো সংগঠন গড়তে উদ্বুদ্ধ করে। আমাদের অবশ্যই এর মূল উৎপাটন করতে হবে। এ জন্য বিশ্বকে একযোগে কাজ করতে হবে। এমনটা চলতে পারে না, এটা অবশ্যই থামাতে হবে এমনটা উল্লেখ করে হিলারি আরও বলেন, সব মুসলমানকে শত্রু ভাবা ঠিক হবে না। আমরা ইসলামের বিরুদ্ধে যুদ্ধ করছি না। আমরা যুদ্ধ করছি উগ্রপন্থিদের বিরুদ্ধে।

 

ফ্রান্সে ট্রেন লাইনচ্যুত : নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: ফ্রান্সের উত্তরাঞ্চলীয় স্ট্রাসবুর্গ শহরের কাছে গত শনিবার দ্রুতগতির একটি ট্রেন লাইনচ্যুত হয়ে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৩২ জন। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, দ্রুতগতির প্যারিস-স্ট্রাসবুর্গ লাইনে পরীক্ষামূলকভাবে রেল চলাচলের সময় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার সময় ওই ট্রেনে রেলওয়ের ৪৯ জন কারিগর ছিলেন। লাইনচ্যুতির পর ট্রেনটিতে আগুন ধরে যায়। একপর্যায়ে সেটি পার্শ্ববর্তী খালে পড়ে যায়। কর্মকর্তাদের ভাষ্য, অতিরিক্ত গতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, দ্রুতগতির প্যারিস-স্ট্রাসবুর্গ রেললাইনটি আগামী বছর আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার কথা। ফ্রান্সে এমন একসময় এ দুর্ঘটনা ঘটলো, যখন ভয়াবহ সন্ত্রাসী হামলায় শ শ হতাহতের ঘটনায় গোটা জাতি জাতীয়ভাবে শোক পালন করছে। গত শুক্রবার রাতে দেশটির রাজধানী প্যারিসের অন্তত ছয়টি স্থানে প্রায় একই সময় হামলা হয়। এতে শতাধিক নিহত এবং কয়েক শ আহত হয়। নিহতদের মধ্যে সাত হামলাকারীও ছিলো।

 

প্রতিবেশীর কারণে বাড়ি পাল্টাচ্ছেন বিবার!

মাথাভাঙ্গা মনিটর: জীবনে অনেক ধরনের অপ্রীতিকর ঘটনারই সম্মুখীন হতে হয় তারকাদের। এই যেমন কিছুদিন আগে পপসঙ্গীত তারকা জাস্টিন বিবার তার এক প্রতিবেশীর বাড়ি থেকে ডিম আক্রমণের শিকার হয়েছিলেন। বিবারের এক প্রতিবেশী বাড়ি থেকে এই সঙ্গীত তারকাকে লক্ষ্য করে ডিম ছুঁড়েছিলেন। চাইলেই তো আর প্রতিবেশী পরিবর্তন করা যায় না অগত্যা এবার বাড়ি পাল্টাতে চাচ্ছেন বিবার। ২১ বছর বয়সী এই গায়ক জানান, আমি জানি না আমি কোথায় বসবাস করব! আপাতত বাড়ি খোঁজার চেষ্টা করছি। তিনি বলেন, কোনো যুতসই বাড়ি খুঁজে পাচ্ছি না। পাওয়ার কথা কিন্তু তা পাচ্ছি না। বাড়ি বাছাই নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছি। তবে এই পপতারকা এও স্বীকার করেছেন যে, তিনি একটু বেশিই সরব।