বাঘ সম্মেলন শুরু আজ : যোগ দেবেন ২০ দেশের ১৪০ প্রতিনিধি

 

 

স্টাফ রিপোর্টার: আজ থেকে ঢাকায় শুরু হচ্ছে ৩ দিনব্যাপি আন্তর্জাতিক বাঘ সম্মেলন। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বন বিভাগ ও পরিবেশ মন্ত্রণালয় গ্লোবাল টাইগার স্টকটেকিং নামে এ সম্মেলনের আয়োজন করেছে। বিশ্বের ১৩টি বাঘ অধ্যুষিত দেশসহ মোট ২০টি দেশের ১৪০ প্রতিনিধি টাইগার সম্মেলনের যোগ দেবেন। আগামী ১৬ সেপ্টেম্বর মঙ্গলবার ঢাকার ঘোষণার মধ্য দিয়ে সম্মেলন শেষ হবে।

গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক টাইগার সম্মেলন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য দেন পরিবেশ ও বন সচিব নজিবুর রহমান। তিনি বলেন, গত ২০১২ সালের মে মাসে ভারতের নয়াদিল্লীতে প্রথম আন্তর্জাতিক টাইগার স্টক্টেকিং সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনের ধারাবাহিকতায় এবারের ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন। এবারের সম্মেলনের মূল উদ্দেশ্য গ্লোবাল টাইগার রিকভারি প্রোগ্রাম বাস্তবায়নের হালনাগাদ অগ্রগতি জানা, বাঘ সংরক্ষণের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর দক্ষতা, প্রয়োজনীয় সম্পদের যোগান ও চাহিদার পার্থক্য নিরূপণ, বাঘ সংরক্ষণে বৈশ্বিক সহযোগিতা জোরদার ও প্রয়োজনীয় অর্থ যোগানের জন্য বিভিন্ন সংস্থার সমন্বয় সাধন করা। সম্মেলন শেষে বাঘ সংরক্ষণ নিয়ে ঢাকা ঘোষণা দেয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাঘ সংরক্ষণের জন্য বাঘ অধ্যুষিত দেশগুলো নিয়ে ১৯৯৩ সালে গ্লোবাল টাইগার ফোরাম নামে একটি আন্তঃসরকারি আন্তর্জাতিক সংস্থা গঠন করা হয়; যার সদর দফতর ভারতের নয়াদিল্লীতে। বাংলাদেশসহ বাঘ অধ্যুষিত ১৩টি দেশের সরকার এর মূল সদস্য। গ্লোবাল টাইগার ফোরামের প্রথম সাধারণ অধিবেশন ২০০০ সালে জানুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত হয়। গত ২০১০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাঘ অধ্যুষিত দেশসমূহের সরকারপ্রধানরা আন্তর্জাতিক টাইগার ফোরামে সমবেত হয়ে ২০২২ সালের মধ্যে বিশ্বে বাঘের সংখ্যা দ্বিগুণ করার ঘোষণা দেয়।