বাকে করে ৪০ বছর ধরে নিজের তৈরি রসগোল্লা বিক্রি করে আসছে কুতুবপুরের আলীহিম মণ্ডল

 

নিজেকে তেমন স্বাবলম্ব করতে না পারলেও রসগল্লার সুনাম সবার মুখে মুখে

শরিফ রতন:আবহমান কাল ধরে মানুষ তার জীবন-জীবিকার জন্য ভিন্ন ভিন্ন পেশার সাথে সম্পৃক্ত। কিন্তু যার যার অবস্থানে সে কাজ করে যাচ্ছে। এরই মধ্যদিয়ে কেউ কেউ আর্থিকভাবে ব্যাপক সমৃদ্ধি লাভ করছে আবার কেউ কেউ ভুতের বোঝা বয়েই চলেছে আমৃত্যু কাল পর্যন্ত।

দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়নের কুতুবপুরের কাটাবাগানপাড়ার মৃত জাহানি মণ্ডলের ছেলে আলীহিম মণ্ডল(৭৫) সুদীর্ঘ ৪০ বছর ধরে নিজের তৈরি রসগোল্লা বিক্রি করে আসছেন বাকে করে। বয়সের ভারে নুইয়ে পড়েছেন তিনি। তারপরেও কষ্ট করে হলেও ব্যবসা চালিয়ে যাচ্ছেন।ব্যবসায় তার সফলতা বলতে ৩ কাঠা বসতভিটা কিনে পাকা বাড়ি তৈরি করে বসবাস করছেন। পরিবারে আছে তার স্ত্রী ও এক কন্যাসন্তান।

আলীহিম মণ্ডল জানান, প্রতিদিন ১০ কেজি মিষ্টি বিক্রি করি কুতুবপুর ও মুন্সিপুরে। এতে তার লাভ থাকে ৩শ টাকা।সংসারে প্রতিদিন খরচ হয় ১শ টাকা আর বাকি টাকা আগামী দিনের জন্য রেখে দেয়। তিনি আরও জানান, তৎকালীন চেয়ারম্যান প্রয়াত হাজি আকবার আলী বিশ্বাসের বাড়িতে প্রতিদিন ৫ কেজি মিষ্টি বিক্রি করতাম এবং চেয়ারম্যান নিজে আমাকে টাকা-পয়সা দিয়ে সাহায্য করতো। তিনি আরও জানান, আমার আর ব্যবসা করতে ভালো লাগে না। মনে হয় একটু বিশ্রাম দরকার। দীর্ঘদিন নিজের তৈরি রসগোল্লা বিক্রি করে নিজেকে তেমন স্বাবলম্বী করতে না পারলেও রসগোল্লার সুনাম সবার মুখে মুখে।