বাংলাদেশ সীমান্তে ড্রোন উড়ানোর ভাবনা ভারতের

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ থেকে অনুপ্রবেশ ঠেকাতে ভারত সীমান্তে চালকবিহীন বিমান (ড্রোন) দিয়ে নজরদারি চালানোর চিন্তাভাবনা চলছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন। সোমবার ভারতের স্বরাষ্ট্র সচিব রাজীব মেহর্ষি বলেন, পাকিস্তান থেকে অনুপ্রবেশ ঠেকাতে পশ্চিম সীমান্তে ড্রোন ব্যবহার করা হচ্ছে। একইভাবে অনুপ্রবেশ নজরদারিতে পূর্বাঞ্চলীয় সীমান্তেও ড্রোন ব্যবহার করা হতে পারে।
নয়া দিল্লিতে ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তা ও ড্রোন নিয়ে ফেডারেশন অব ইন্ডিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির এক সম্মেলনে অংশ নেয়ার ফাঁকে এ কথা বলেন তিনি। ভারতের স্বরাষ্ট্র সচিব বলেন, সামরিক-বেসামরিক প্রয়োজনে ড্রোন ব্যবহারের জন্য আইন প্রণয়েনের কাজ করছে সরকার। তিনি বলেন, সীমান্ত সুরক্ষা এবং দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে এর (ড্রোন) ব্যবহার একটি ভালো উপায় হতে পারে। ভারতের সাথে বাংলাদেশের চার হাজার ৯৬ কিলোমিটারের বেশি দীর্ঘ সীমান্ত রয়েছে।
ভারতের সরকারি সূত্রগুলো জানিয়েছে, এর মধ্যে এক হাজার ১৩৮ কিলোমিটারকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যে পথ অবৈধ অভিবাসী ও সন্ত্রাসীরা ব্যবহার করতে পারে। ঝুঁকিপূর্ণ এই পথ নজরদারিতে অন্যতম ভালো উপায় হতে পারে ড্রোন, বলেন এক সরকারি কর্মকর্তা। বাংলাদেশ ও পাকিস্তান সীমান্ত নজরদারিতে এ বছরের শুরুর দিকে রাশিয়ার তৈরি হেলিকপ্টার ব্যবহার শুরু করেছে ভারত।