বাংলাদেশের সব জায়গা থেকে দেখা গেছে ‘সুপারমুন’

স্টাফ রিপোর্টার: পৃথিবীর কাছে চলে আসায় চাঁদকে অপেক্ষাকৃত বড় ও উজ্জ্বল দেখা গেছে গতকাল রোববার। অন্য সময়ের চেয়ে প্রায় শতকরা ৭ ভাগ থেকে ১৫ ভাগ উজ্জ্বল দেখা গেলেও খালি চোখে এই পার্থক্য খুব একটা বোঝা যায় না। যুক্তরাজ্যের রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির রবার্ট ম্যাসে বলেন, মধ্যরাতে চাঁদ সবচেয়ে উজ্জ্বল দেখা যাওয়ার কথা।

১৯৪৮ এর পর গত বছর চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিলো। ২০৩৪ এর ২৫ নভেম্বরের আগে চাঁদ আর পৃথিবীর এতো কাছে আসবে না। গত রোববারে নাসা আগামী দু’মাসের ‘সুপারমুন ট্রিলজি’র প্রথম পর্ব হিসেবে আখ্যায়িত করছে, যার পরের দুটি দেখা যাবে ১ জানুয়ারি ও ৩১ জানুয়ারি। ডিসেম্বরের পূর্ণিমাকে সাধারণত শীতল চাঁদ (কোল্ড মুন) বলা হয়। গত রোববার দুপুরে চাঁদ যখন সূর্যের বিপরীতে থাকবে, পৃথিবী থেকে তার দূরত্ব হবে ২ লাখ ২২ হাজার ৭৬১ মাইল, যা গড় দূরত্ব ২ লাখ ৩৮ হাজার ৯০০ মাইলের চেয়ে কম।

ম্যাসে বলেন, সবচেয়ে নান্দনিক দৃশ্য দেখা যাবে চাঁদ ওঠার সময় আর আজ সোমবার ভোরে চাঁদ ডুবে যাওয়ার সময়। এটি একধরনের দৃষ্টিবিভ্রম, যা চন্দ্রবিভ্রম নামে পরিচিত। দিগন্তরেখার কাছাকাছি অবস্থানে এসময় চাঁদকে অস্বাভাবিক বড় দেখায়।