বর্জপাতে ঝিনাইদহে স্কুলছাত্রীসহ সারাদেশে নিহত ১৩

 

স্টাফ রিপোর্টার: বর্জপাতে ঝিনাইদহে এক স্কুলছাত্রী ও ব্রাহ্মণবাড়িয়ায় ৪ জনসহ সারাদেশে নিহত হয়েছে ১৩ জন। গতকাল বৃহস্পতিবার বিকেলে বৃষ্টির সাথে ঝড় হাওয়া ও বর্জপাতের ঘটনা ঘটে। আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন,

ঝিনাইদহ: ঝিনাইদহ সদর উপজেলার মাধবপুর গ্রামে বজ্রপাতে শারমিন আকতার ( ১৫ ) নামে এক স্কুলছাত্রী নিহত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এ বজ্রপাতের ঘটনা ঘটে। শারমিনের বাবার নাম গোলাম মোস্তফা। ঝিনাইদহ সদর থানার ওসি হরেন্দ্র নাথ সরকার জানান, বৃষ্টি শুরু হলে শারমিন গোয়াল ঘরে আশ্রয় নেন। ওই গোয়াল ঘরের উপর বাজ পড়লে শারমিন ঘটনাস্থলে নিহত হন। বজ্রপাতে দুটি গরুও মারা যায় বলে ওসি জানান।

বরিশাল: বরিশালের মুলাদী উপজেলায় বজ্রপাতে দুই ভাইসহ তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও দুইজন। বৃহস্পতিবার বিকালে উপজেলার কাজিরচর ইউনিয়নের চরডাকাতিয়া এলাকায় এ ঘটনা ঘটে বলে মুলাদী থানার ওসি মতিউর রহমান জানান। এরা হলেন ওই এলাকার মোশাররফ মোল্লা (৪৫) ও তার ভাই কবির মোল্লা (৪৩) এবং একই এলাকার ইসাহাক মোল্লা (৪৬)। আহত আনিছ মোল্লা ও আবুল মোল্লাকে মুলাদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। মুলাদী থানার ওসি মতিউর রহমান জানান, বিকেলের দিকে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। এসময় মাঠে গরু আনতে গেলে বজ্রপাতে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়।

রাজবাড়ি: রাজবাড়ীর পাংশায় বজ্রপাতে গেদাই জোয়াদ্দার (৩২) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত গেদাই জোয়াদ্দার উপজেলার কসবামাঝাইল ইউপির কসবামাঝাইল গ্রামের মো. ময়েন জোয়াদ্দারের ছেলে। পারিবারিক সূত্রে জানা যায়, গেদাই জোয়াদ্দার বৃহস্পতিবার বিকেলে বৃষ্টির সময় বাড়ির পাশে গড়াই নদীতে গোসলে যায়। এমন সময় বজ্রপাত হলে নদীর পাড়েই তার মৃত্যু হয়।

গোপালগঞ্জ: গোপালগঞ্জে বজ্রপাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী হারুন হাসনাত নিহত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেমে থেমে চলা বৃষ্টির মধ্যে তিনি বিশ্ববিদ্যালয়ের মসজিদে মাগরিবের নামাজ আদায় শেষে ক্যাম্পাস-সংলগ্ন মেসে ফিরছিলেন। এমন সময় তিনি বজ্রপাতে গুরুতর আহত হন। আশঙ্কাজনক অবস্থায় তাকে গোপালগঞ্জ আড়াইশ বেড হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর ও বিজয়নগর উপজেলায় বজ্রপাতে চারজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন– নাসিরনগর উপজেলার বালিখোলা গ্রামের রমিজ উদ্দিনের ছেলে মন্তু মিয়া (৫২), নাহিদ মিয়ার ছেলে শহিদ মিয়া (৩২), আবু মিয়ার ছেলে জিনু মিয়া (৩০) ও বিজয়নগর উপজেলার পাহাড়পুর ইউনিয়নের খাটিঙ্গা গ্রামের আবদুল হামিদের ছেলে আবদুল হান্নান (৩০)। নাসিরনগর থানার ওসি মো. আবু জাফর বলেন, বৃহস্পতিবার সকালে বালিখোলা গ্রামের তিন ব্যক্তি স্থানীয় হাওরে মাছ ধরতে গেলে বৃষ্টিপাত শুরু হয়। তারা হাওরের পাশে একটি ঘরে আশ্রয় নেন।“ঘরের পাশে হঠাৎ বজ্রপাত হলে মন্তু, শহীদ ও জিনু ঘটনাস্থলেই মারা যান। আর হান্নান মারা যান বুধবার রাত ১০টার দিকে। বিজয়নগর উপজেলার পাহাড়পুর ইউনিয়ন পরিষদ সদস্য আবদুল বাছির বলেন, হান্নান তার ঘরের চালে জমে থাকা বৃষ্টির পানি ও গাছের পাতা সরানোর জন্য রাতে ঘর থেকে বের হন। সে সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগরে বজ্রপাতে মো. নুর মোহাম্মদ (৪০) ও মহিন উদ্দিন (২৫) নামে দুইজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেল সোয়া ৫টার দিকে উপজেলার চর জাঙ্গালিয়া গ্রামে বজ্রপাতে এই মৃত্যুর ঘটনা ঘটে। নিহত নুর মোহাম্মদ চর জাঙ্গালিয়া গ্রামের আমিন উল্যাহর ছেলে। মহিন পার্শ্ববর্তী চর ফলকন ইউনিয়নের আবদুর রবের ছেলে। হাজিরহাট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন বলেন, বিকেলে তারা ঘর নির্মাণ কাজে ব্যস্ত ছিলেন এ সময় ঝড় বৃষ্টি শুরু হয়। এতে বজ্রপাতে ঘটনাস্থলে নুর মোহাম্মদ ও মহিন উদ্দিনের মৃত্যু হয়।

নরসিংদী: নরসিংদীর রায়পুরায় বজ্রপাতে এক নারীসহ দুই জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- মুসাপুর ইউনিয়নের আতকাপড়া গ্রামের লাল মিয়ার স্ত্রী রেখা বেগম (৪৫) ও একই গ্রামের ইসমাইলের ছেলে আঃ ছালাম (৪০)। বৃহস্পতিবার ভোরে ওই গ্রামের একটি ধানী জমি থেকে তাদের মরদেহ উদ্ধার করে এলাকাবাসী। স্থানীয়রা জানায়, বুধবার রাতে প্রচণ্ড ঝড় ও বজ্রপাতের সময় পাশের বাড়ির দেবর সম্পর্কিত আঃ ছালামকে সঙ্গে নিয়ে গৃহবধূ রেখা বেগম হাওরে পানির সেলু পাম্প পাহারত স্বামী লাল মিয়াকে আনতে বের হন। এরপর আর তারা বাড়ি ফেরেননি। রাতে তাদের অনেক খোঁজাখুজিও করা হয়। পরে ভোরে রেখা বেগম ও ছালামের মরদেহ ধান খেতে পড়ে থাকতে দেখে এলাকাবাসী। এলাকাবাসী জানায়, ঝড়ের মধ্যে আকস্মিক বজ্রপাতে তাদের মৃত্যু হয়েছে।

দিনাজপুর: দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় আফছার আলী (৬৫) নামে এক ব্যক্তি বজ্রপাতে নিহত হয়েছেন। বুধবার রাত ৩টার সময় তিনি নিজ বাড়িতে বজ্রপাতে নিহত হন।

চাঁদপুর: এখানে বজ্রপাতে ভুলু বেগম (৪৫) নামে ১ জন নিহত ও তার মেয়ের জামাত শাহ আলম (২৭) আহত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার বিতারা ইউনিয়নের নিন্দপুর গ্রামে বজ্রপাতে এ দুর্ঘটনা ঘটে।