বঙ্গবন্ধূর্এই বাংলায় কাজী হায়াদারের মতো মানুষকে এখন বড় প্রয়োজন

চুয়াডাঙ্গা জেলা লেখক সঙঘের আয়োজিত কাজী হায়দার স্মরণসভায় ডা. মাহবুব হোসেন মেহেদী

কাজী হায়দার ছিলেন একজন মুক্তিযোদ্ধা। তিনি ছিলেন একাধারে কবি, কলামিস্ট, সাংবাদিক, রাজনীতিক এবং ভালো সংগঠক। সর্বোপরি তিনি ছিলেন একজন ভালো মানুষ। সমাজের সুবিধাবঞ্চিত, অবহেলিত, গরিব মানুষকে চিকিৎসা সুবিধা দেয়ার জন্য তিনি আমার কাছে নিয়ে যেতেন। তার এই অবদানের কথা কিছুতেই ছোট করে দেখার অবকাশ নেই। বঙ্গবন্ধুর এই বাংলায় কাজী হায়দারের মতো মানুষকে এখন বড় প্রয়োজন।

কাজী হায়দার প্রতিষ্ঠিত চুয়াডাঙ্গা জেলা লেখক সংঘ পরিচালনায় তিনি প্রতিমাসে নিয়মিত আর্থিক সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি সকল প্রকার সহযোগিতাদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

জীবননগর উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের চাকরিকালীন কাজী পরিবারের সাথে তার বিশেষ ঘনিষ্ঠতার কথা উল্লেখ করে ডা. মাহবুব হোসেন মেহদী এ কথা বলেন। গতকাল শুক্রবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবে লেখক সংঘের প্রতিষ্ঠাতা অ্যাড. কাজী গোলাম মোস্তফা হায়দারের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা লেখক সংঘ আয়োজিত কাজী হায়দার স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থোপেডিক, ট্রমা, স্পাইন সার্জন ও বিশেষজ্ঞ প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী। প্রধান আলোচক ছিলেন জীবননগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম মোর্তূজা। বিশেষ আলোচক ছিলেন চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. সেলিম উদ্দিন খাঁন। স্মরণসভায় সভাপতিত্ব করেন জেলা লেখক সংঘের সভাপতি ডা. শাহীনর হায়দার। প্রধান আলোচক গোলাম মোর্তূজা তার বক্তব্যে বলেন, প্রয়াত কাজী হায়দার ছিলেন মূলত একজন মেধাবী উদ্ভাবক। তার মাথায় উদ্ভাবনী চিন্তাচেতনা না এলে অনেক প্রতিষ্ঠানেরই জন্ম হতো না।

কাজী হায়দার প্রতিষ্ঠিত চুয়াডাঙ্গা জেলা লেখক সংঘ বাঁচিয়ে রাখার জন্য তিনি সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

জেলা লেখক সংঘের সাধারণ সম্পাদক প্রেমের কবি ময়নুল হাসানের উপস্থাপনায় অনুষ্ঠিত আলোচনাপর্বে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী বিশ্বাস, দর্শনা সরকারি কলেজের সহকারী অধ্যাপক (অব.) এমএ গফুর, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহতাবউদ্দীন, আলমডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খন্দকার হামিদুল ইসলাম আজম। এছাড়াও বক্তব্য রাখেন দৈনিক মাথাভাঙ্গার বার্তা সম্পাদক ছড়াসম্রাট আহাদ আলী মোল্লা, কাজী বদরুদ্দোজা, অ্যাড. বজলুর রহমান, সংঘের সহসভাপতি ওমর আলী মাস্টার, অর্থসম্পাদক আকলিমা খাতুন, যুগ্মসম্পাদক আব্দুল আলীম ও আবুল কালাম আজাদ। আলোচনা পর্বের শুরুতেই সংঘের প্রতিষ্ঠাতা অ্যাড. কাজী গোলাম মোস্তফা হায়দারের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। পরিচালনা করেন আরিফুল ইসলাম হাওলাদার। প্রয়াত কাজী হায়দারের সংক্ষিপ্ত লিখিত জীবনী পাঠ করে শোনান আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করে আসায় কবি গোলাম রহমান চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা জানান সংঘের সভাপতি ডা. শাহীনুর হায়দার। এ সময় তার হাতে উপহার সামগ্রী তুলে দেন প্রধান উপদেষ্টা গোলাম মোর্তুজা। সবশেষে সাহিত্য পাঠের আসর ‌‌‌‘প্রতিধ্বনি’ অনুষ্ঠিত হয়। স্বরচিত লেখা পাঠ করেন ডা. শাহীনুর হায়দার, আকলিমা খাতুন, সাবিনা ইয়াসমিন, শামীমা আখতার, দিলরুবা খানম, আফসানা কনা, নিশাত শারমিন সোনিয়া, ময়নুল হাসান, জামান লিংকন, আ.কা. আজাদ, আব্দুল আলীম, জহুরুল ইসলাম, কাজী বদরুদ্দোজা, শাহজাহান আলী বিশ্বাস, অ্যাড. বজলুর রহমান, এস.এম গফুর, কবি গোলাম রহমান চৌধুরী, হামিদুল ইসলাম আজম, আব্দুল ওয়াহেদ বিশ্বাস, ইন্তাজুল ইসলাম, বিপু চৌধুরী, হাজি আমিনুল ইসলাম, চৌধুরী, হাজি খালেকুজ্জামান, ওমর আলী মাস্টার, রফি উদ্দিন, আব্দুল কুদ্দুস, অশোক দত্ত, রঘুনাথ পাল, হাবিবুর রহমান, শাহাবুদ্দিন, জুবায়ের হাসান, আরিফুল ইসলাম, সবুজ রানা, মোশারফ হোসেন প্রমুখ।