বিশ্ব টুকিটাকি : ফ্রান্সে জন্মদিনের অনুষ্ঠানে আগুন : নিহত ১৩

ফ্রান্সে জন্মদিনের অনুষ্ঠানে আগুন : নিহত ১৩

মাথাভাঙ্গা মনিটর: জন্মদিনের পার্টি চলাকালে উত্তর ফ্রান্সের শহর রউনের একটি বারে আগুন লাগার পর কমপক্ষে ১৩ জন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৬ জন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড চেজনুভা জানান, গতকাল শনিবার মধ্যরাতে কিউব লিবরা বারের বেজমেন্টে থাকা একটি ঘর থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় ৫০ জন অগ্নিনির্বাপক কর্মী সেখানে আগুন নেভানোর কাজে ব্যবহার করা হয়। তিনি আরো জানান, আগুন লাগার ঘটনায় তদন্ত শুরু হয়েছে। একটি প্রতিবেদনে জানানো হয়, জন্মদিনের কেক ঘিরে জ্বালানো মোমবাতি থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

মিয়ানমারে হামের প্রাদুর্ভাবে ৩০ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের প্রত্যন্ত অঞ্চলে হামের কারণে ৩০ জনেরও বেশি লোক মারা গেছে। এদের অধিকাংশই শিশু। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করে বলেছেন, কর্তৃপক্ষ আক্রান্তদের চিকিৎসার জন্য সেখানে চিকিৎসাকর্মী পাঠিয়েছে। মিয়ানমারের উত্তর প্রান্তের প্রত্যন্ত সাগাইং অঞ্চলে এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ভারতের পূর্ব সীমান্তের কাছে মিয়ানমারের পার্বত্য অঞ্চলটি অবস্থিত এলাকাটিতে নাগা উপজাতীয় মানুষের বাস। জুন মাস থেকেই মারা যাওয়ার ঘটনা শুরু হয়। এখন এতগুলো প্রাণহানির ঘটনার পর মিয়ানমারের বিচ্ছিন্ন সম্প্রদায়টি কতটা ঝুঁকিপূর্ণ সে চিত্রই উঠে এসেছে। কয়েক দশক ধরে সামরিক জান্তার শাসনামলে দেশটির স্বাস্থ্যসেবা খাতকে কখনই তেমন প্রাধান্য দেয়া হয়নি। শুক্রবার রাতে মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগ নিয়ন্ত্রণ বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল থান তুন অং বলেন, সবচেয়ে বেশি প্রাদুর্ভাব দেখা দেয়া লাহাল শহরের আক্রান্ত রোগীদের স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনে জানা গেছে এরা হামে আক্রান্ত হয়েছে।

পুলিশকে ঘুষ না দেয়ায় দুই ট্রাক্টর ড্রাইভারকে পিটিয়ে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশের পুলিশকে ঘুষ না দেয়ায় ২ ট্রাক্টর ড্রাইভারকে পিটিয়ে পুকুরে ফেলে মেরে ফেলা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনার পরে বিক্ষুব্ধ জনগণ পাঁচ পুলিশকে পিটিয়েছে। স্থানীয়রা জানিয়েছে, শুক্রবার ২ যুবক উত্তর প্রদেশের মাইনপুরিতে ট্রাক্টরে পাথর নিয়ে যাচ্ছিলো। সেখানে পুলিশ তাদের আটকিয়ে ১২০০ রূপি ঘুষ দাবি করে। কিন্তু তারা ঘুষ দিতে না চাওয়ায় তাদের প্রথম পেটানো হয় তারপর পুকুরে ফেলে দেয়া হয় এবং সেখানেই তারা মৃত্যুবরণ করে। ওই ২ যুবকের নাম দিলীপ যাদব (২২) ও পঙ্কজ যাদব, দুজনই একই পরিবারের। তবে পুলিশ দাবি করেছে, তারা পালাতে গিয়ে পুকুরে পড়ে যায়। এ ঘটনার পরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে স্থানীয় জনগণ এবং একটি পুলিশ পোস্টের ৫ পুলিশকে পিটিয়ে আহত করে। অবস্থা নিয়ন্ত্রণে অন্যান্য এলাকা থেকে অতিরিক্ত পুলিশ নিয়ে আসা হয়। সেই পুলিশ পোস্টের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। স্থানীয় পুলিশ কর্মকর্তা দেবরঞ্জন বার্মা বলেছেন, আমরা এর সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

কাশ্মীরে সংঘর্ষে নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মীরে নতুন করে সংঘর্ষের ঘটনায় তিনজন নিহত হয়েছেন। এতে প্রায় তিনশো ব্যক্তি আহত হয়েছেন। শুক্রবার এ ঘটনা ঘটে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীরের বুদগাম জেলার চাদোরা এলাকায় বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। এ সময় গুলিতে মোহাম্মদ মকবুল (৪৫) নিহত হন। মকবুলের মৃত্যুর পর ওই জেলায় আরো বেশি বিক্ষোভ ছড়িয়ে পড়ে। খানসাহেব এলাকায় বিক্ষোভকারীদের লক্ষ্য করে ফাঁকা গুলি ছোড়ে নিরাপত্তা বাহিনী। এতে জহুর আহমেদ নামে এক ব্যক্তি নিহত হন। সোপোরে সংঘর্ষকালে আরো একজন বেসামরিক নাগরিক নিহত হন। গত ৪ সপ্তাহে কাশ্মীরে অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন হাজারের মতো ব্যক্তি। এছাড়া প্যালেট গানে আহত হয়ে শতাধিক মানুষ দৃষ্টিশক্তি হারিয়েছেন। গত ৯ জুলাই হিযবুল মুজাহিদীনের জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর কাশ্মীরে বিক্ষোভ শুরু হয়। এরপর থেকে সেখানে কারফিউ চলছে।

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন ঠেকাতে মরিয়া বিজেপি

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিরোধিতার সূত্র ধরে পুরোদস্তুর মেরুকরণের রাজনীতিতে নেমে পড়েছে বিজেপি। দলটির হুমকি, বিধানসভায় রাজ্যের নাম পরিবর্তন ঠেকাতে না পারলে,  সংসদে তা ঠেকিয়ে দেবে। খবর আনন্দবাজার পত্রিকার। পশ্চিমবঙ্গের নাম বদলে ইংরেজিতে ‘বেঙ্গল’ এবং বাংলা ভাষায় ‘বঙ্গ’ বা ‘বাংলা’ রাখার প্রস্তাব পাশ করেছে রাজ্য মন্ত্রিসভা। এর বিরোধিতা করে আগামী ১৬ অগস্ট ‘পশ্চিমবঙ্গ বাঁচাও দিবস’ পালনের কর্মসূচি ঘোষণা করেছে বিজেপি। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ গত শুক্রবার বলেন, আমরা রাজ্যের নাম পরিবর্তনে বিশ্বাসী নই। মুখ্যমন্ত্রী চাইছেন, রাজ্যের নাম বর্ণানুক্রমে এগিয়ে আসুক। সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গ শব্দটিই ইংরেজিতে লেখা যায়।