প্রচার-প্রচারণায় মুখর ঝিনাইদহের ৪ পৌরসভা

ঝিনাইদহ প্রতিনিধি: নির্বাচনের শেষ মুহুর্তে জমে উঠেছে প্রচার-প্রচারণা। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ঝিনাইদহ জেলার ৬টি পৌরসভার মধ্যে ৪টি পৌরসভার নির্বাচন। এগুলো হলো মহেশপুর, কোটচাদপুর, হরিণাকুণ্ডু ও শৈলকুপা পৌরসভা। প্রার্থী ও তাদের সমর্থকেরা রাত-দিন চষে বেড়াচ্ছেন পৌরসভার প্রতি ওয়ার্ডের বাড়ি বাড়ি।
শৈলকুপা পৌরসভার জেলা শহর থেকে ২০ কিলোমিটার দুরে। পৌরসভাটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত। আয়তন ৩৭২.১৪ বর্গ কিলোমিটার। সীমানা উত্তরে কুমারখালী ও খোকসা, পুর্বে শ্রীপুর মাগুরা, দক্ষিণে ঝিনাইদহ সদর এবং পশ্চিমে হরিণাকুণ্ডু। শৈলকুপা পৌরসভায় মেয়র প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের বর্তমান মেয়র কাজী আশরাফুল আজম, বিএনপির সাবেক মেয়র খলিলুর রহমান ও আওয়ামী লীগের বিদ্রোহী নেতা তৈয়বুর রহমান খান। তবে সাংবাদিক সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তৈয়বুর রহমান খান। সংরক্ষিত আসনে ১১ ও পুরুষ কাউন্সলর পদে ৩৭ জন লড়ছেন। ৯টি ওয়ার্ডের এ পৌরসভায় ২৫ হাজার ২৮৬ জন ভোটার ১৫টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
হরিনাকুণ্ডু পৌরসভা জেলা শহর থেকে ২২ কিলোমিটার দুরে। পৌরসভাটি ২০০২ সালে প্রতিষ্ঠিত। দক্ষিণে ঝিনাইদহ সদর উপজেলা, পূর্বে শৈলকুপা উপজেলা এবং পশ্চিমে আলমডাঙ্গা ও চুয়াডাঙ্গা সদর উপজেলা দ্বারা বেষ্টিত। হরিনাকুণ্ডু পৌরসভায় ৩ জন মেয়র প্রার্থী লড়ছেন। এর মধ্যে আওয়ামী লীগের বর্তমান মেয়র শাহিনুর রহমান রিন্টু, বিএনপির প্রার্থী জিন্নাতুল হক জিন্নাহ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের আব্দুর রাজ্জাক রয়েছেন। সংরক্ষিত আসনে ৯ ও পুরুষ কাউন্সিলর ২৯ জন ভোট যুদ্ধে লড়ছেন। ৯টি ওয়ার্ডের পৌরসভায় ১৫ হাজার ২৭৭ জন ভোটার ৯টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
কোটচাদপুর পৌরসভাটি ১৮৮৩ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত। পৌরসভাটি প্রথম শ্রেণিতে উন্নিত হয় ১৯৯৯ সালে। আয়তন ১৭.৪৬ বর্গ কিলোমিটার। কোটচাদপুর পৌরসভায় ৪ জন মেয়র পদে লড়ছেন। তাদের মধ্যে আওয়ামী লীগ প্রার্থী শহিদুজ্জামান সেলিম, বিএনপির প্রার্থী বর্তমান মেয়র এস.কে.এম সালাউদ্দিন বুলবুল সিডল, স্বতন্ত্র (জামায়াতের) শরিফুল ইসলাম ও স্বতন্ত্র জাহিদুল ইসলাম রয়েছেন। ৯টি ওয়ার্ডের ১২টি কেন্দ্রে ২৪ হাজার ২১১ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এখানে সংরক্ষিত আসনে ১১ ও পুরুষ কাউন্সিলর পদে ৩৯ জন অংশ নিয়েছেন।
মহেশপুর পৌরসভা ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত। আয়তন ২১.৩৫ বর্গ কিলোমিটার। মহেশপুরে মোট ভোটার ১৯ হাজার ২৩১ জন। এর মধ্যে পুরুষ ৯ হাজার ৬৩৫ ও মহিলা ৯ হাজার ৫৯৬ জন। মহেশপুর পৌরসভায় ৫ মেয়র প্রার্থী লড়ছেন। এদের মধ্যে আওয়ামী লীগের আব্দুর রশিদ খান, বিএনপির নজিবউদ্দোলাহ নাসের, ইসলামী আন্দোলনের তাহাবুর রহমান, স্বতন্ত্র শহিদুল ইসলাম ও বিএনপির বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র আমিরুল ইসলাম খান চুন্নু। সংরক্ষিত আসনে ১৬ ও পুরুষ কাউন্সিলর ৪৫ জন লড়ছেন। ৯টি ওয়ার্ডের এ পৌরসভায় ১৫টি কেন্দ্রের মাধ্যমে ২৫ হাজার ২৮৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।