প্রচলিত আইনে যুদ্ধাপরাধীদের বিচার কাজ সম্পন্ন হবে : কুষ্টিয়ায় হানিফ

 

কুষ্টিয়া প্রতিনিধি: বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি বলেছেন, যে সমস্ত দেশ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধাপরাধীদের পক্ষ নিয়ে তাদের অপরাধের সর্বোচ্চ শাস্তি দেয়ার ব্যাপারে ভিন্নমত প্রকাশ করছে। তাদেরকে অনুরোধ করবো জার্মানের নাৎসি বাহিনীর যখন যুদ্ধাপরাধের বিচার হয়েছিলো, রোয়ান্ডায় যে গণবিদ্রোহ হয়েছিলো সেখানেও তো তাদের বিচার হয়েছিলো। সেই সব বিচারের বিষয়ে তখন তাদের অভিমত কী ছিলো?

বাংলাদেশ একটা স্বাধীন সার্বভৌম দেশ, বাংলাদেশের আইন তার নিজস্ব গতিতে চলবে। আইন অনুযায়ী যুদ্ধাপরাধীদের বিচারকাজ চলবে। এখানে কারোর ব্যক্তিগত মতামত দেয়ার প্রশ্নই আসে না। গতকাল শনিবার বেলা ১১টায় কুষ্টিয়া পিটিআই রোডস্থ নিজ বাসভবনে দলীয় নেতা কর্মীদের সাথে মতবিনিময়কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, যদি মির্জা ফখরুল সাহেবরা বলতো যে ওনারা যখন পেট্রোল বোমা দিয়ে মানুষকে নির্বিচারে পুড়িয়ে হত্যা করেছিলো ২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে ৯০ দিনে তথাকথিত অবরোধের কর্মসূচির মাধ্যমে। হাজার মানুষকে অগ্নিদগ্ধ করে ২৩১ জন নিরাপরাধ মানুষকে হত্যা করেছিলো। এসব কাজের জন্য তারা যদি জাতির কাছে ক্ষমা চাইতেন, দুঃখ প্রকাশ করতেন তারপর যদি এ কথা বলতেন, তাহলে জনগণ হয়তো তাদের শুভ বৃদ্ধি হিসেবে এটা গ্রহণ করতো।

যে মির্জা ফখরুল সাহেবরা তাদের নেত্রী বেগম খালেদা জিয়ার ক্ষমতার লোভে এ দেশের জনগণের ওপর বার বার আঘাত করেছে। নিরীহ নিরাপরাধ মানুষের ওপর আঘাত করে ২০১৩ ও ২০১৫ সালে সারাদেশে ধ্বংস লীলা তৈরি করেছিলো। সেই বিএনপি নেতাদের মুখে সহিংসতা কিংবা অহিসংতার কথা মানায় না। এ সময় শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতাসহ আওয়ামী লীগ, যুবলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।