পাঁচ টাকার কয়েন নিয়ে বিপাকে সাধারণ মানুষ ॥ সমাধান কোথায়?

স্টাফ রিপোর্টার: পাঁচ টাকার নিয়ে বিপাকে পড়েছে দোকানদারসহ সাধারণ মানুষ। ক্ষুদ্র বিনময়ের মাধ্যম এ পাাঁচ টাকার কয়েন নিয়ে বিপাকে পড়া মানুষ ব্যাংকে গিয়েও সমাধান পাচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেছে। চুয়াডাঙ্গা রেল বাজোরের মুদি দোকানদার আ: রহমান বলেন, মালামাল কেনা-বেচা করতে করতে প্রতিদিনই পাঁচ টাকার কয়েন জমে। জমা হওয়া এসব কয়েন নিয়ে ব্যাংকে ভাঙাতে গেলে ব্যাংক কর্তৃপক্ষ তা গ্রহণ করছে না। কয়েন গণনা করার মতো কোনো লোকবল নেই বলে কৌশলে তা গ্রহণ করছে না ব্যাংক। ফলে বাধ্য হয়ে এক শ্রেণির মানুষের কাছে হাজারে ৮শ টাকায় বিনিময় করে প্রতিদিনই লোকসান গুনতে হচ্ছে।
বড় বাজার শহীদ হাসান চত্বর মোড়ের এক অটোযাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, অটোচালক কোনোভাবেই পাঁচ টাকার কয়েন নিচ্ছেন না। একশত চাকার নোট ভাঙিয়ে ভাড়া মেটাতে হলো। চুয়াডাঙ্গা একাডেমি মোড়ের দোকানদার আশরাফুল বলেন, বাংলাদেশ সরকারের প্রবর্তিত মুদ্রা বাংলাদেশ ব্যাংকের নাম অঙ্কিত পাঁচ টাকার এ কয়েন যদি নাই চলে তাহলে সরকার সেগুলো জমা করে নিক। আমরা কেন ভোগান্তির শিকার হবো। আমরা ক্ষুদ্র ব্যবসায়ী, যে মুনাফা অর্জন হয় তা যদি বাটাতে চলে যায় তাহলে ব্যাবসা লাঠে উঠবে আর আমাদের বসতে হবে পথে।
পদ্মবিলা প্রতিনিধি জানিয়েছেন, সম্প্রতি চুয়াডাঙ্গার বিভিন্ন হাটে বাজারে ৫ টাকার ধাতব মুদ্রার কয়েন নিয়ে বিপাকে পড়েছে সাধারণ জনগণ। গতকাল এই প্রতিবেদকও পড়েন বিপাকে। গতকাল শনিবার ডিঙ্গেদহের মোকামতলা বাজারে এক বৃৃদ্ধা, ৫ টাকার কয়েন নিয়ে বিপাকে পড়েন। বাজারের ব্যবসায়ীরা কেউ কয়েন টাকা নিচ্ছেন না। জেলা সদরের কুশোডাঙ্গা বাজারের ব্যবসায়ীরাও নিচ্ছেন না। অনেকে অভিযোগ করে বলেন, সরকার তো অচল করেনি অথচ দোকানদাররা সিন্ডিকেট তৈরি করে নিচ্ছেন না।