পশ্চিমের হাট বাজারে ইলিশের ছড়াছড়ি : দাম সস্তা

স্টাফ রিপোর্টার: পশ্চিমের জেলাগুলোর হাট-বাজারে এখন প্রচুর ইলিশ উঠছে, দামও সস্তা। সাধারণ মানুষের নাগালের মধ্যে এসেছে। নিম্ন আয়ের মানুষ রসনাতৃপ্ত করতে পারছে।  তবে বড় সাইজের ইলিশের দাম চড়া।

বছরের অধিকাংশ সময় ইলিশ সাধারণ মানুষের নাগালের বাইরে থাকে। আগস্ট মাস থেকে বাজারে ইলিশের আমদানি বাড়তে থাকে। অক্টোবর পর্যন্ত দাম কম থাকে। এরপর ফের দাম চড়তে থাকে।  মাছ ব্যবসায়ীরা জানান, বর্তমানে কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ ও মাগুরা জেলার হাট-বাজারে ইলিশের ছড়াছড়ি।  দেড়শ ২শ গ্রাম সাইজের প্রতি কেজি ইলিশ ২০০-২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।  ৩শ গ্রাম থেকে ৪শ গ্রাম সাইজের ইলিশ সাড়ে ৩শ টাকা থেকে ৪শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  ৪শ গ্রাম থেকে পাঁচশ গ্রাম সাইজের ইলিশ ৫শ টাকা থেকে ৬শ টাকা দরে প্রতি কেজি বিক্রি হচ্ছে।  আবার ৭শ থেকে ৮শ গ্রাম সাইজের ইলিশ প্রতি কেজি ৭শ টাকা থেকে ৮শ টাকা দরে বিক্রি হচ্ছে। এক কেজি সাইজের ইলিশ প্রতি কেজি এক হাজার টাকা থেতে ১১শ টাকা দরে বিক্রি হচ্ছে। আগে ছোট সাইজের  ইলিশের দাম ছিলো হাজার টাকার ওপরে। এক কেজি সাইজের দাম ছিলো ১৫শ টাকা থেকে ১৭শ টাকা। আর বড় সাইজের ইলিশের প্রতি কেজির দাম ছিল ২ হাজার টাকা।

মাছ ব্যবসায়ীরা বলেন, উপকূলীয় জেলাগুলো থেকে প্রতিদিন ট্রাক বোঝাই ইলিশ পশ্চিমের জেলা ও উপজেলা সদরের মাছের আড়তগুলোতে আসছে। মাছ ব্যবসায়ীরা কিনে বিভিন্ন হাটে-বাজারে নিয়ে বিক্রি করছে। অনেক স্থানে মাইক বাজিয়ে ফেরি করেও ইলিশ বিক্রি হচ্ছে।  গত দুই বছর এ সময়ে সস্তা দামে ইলিশ বিক্রি হচ্ছে।

জাটকা সংরক্ষণ প্রকল্পের পরিচালক মো. জাহিদ হাবিব বলেন, দেশে ইলিশের উত্পাদন বাড়ছে। গত বছর পাঁচ লাখ টন ইলিশ উত্পাদন হয়েছিলো। চলতি বছর আরও বাড়বে। তিনি বলেন,প্রজনন মরসুমে ইলিশ ধরা বন্ধ এবং জাটকা ধরা নিষিদ্ধ করায় দেশে ইলিশের উত্পাদন বেড়েছে। এর সুফল মানুষ পাচ্ছে। ফের পদ্মা, গড়াই. মেঘনা ও যমুনা নদীতে ইলিশ ধরা পড়ছে।