দেশ বিদেশের সংক্ষিপ্ত সংবাদ : বায়ুদূষণে প্রতি বছর ৫৫ লাখ মানুষ মারা যাচ্ছেন

সংসদে বক্তব্য দেয়ার সময় রেলমন্ত্রী হঠাৎ অসুস্থ
স্টাফ রিপোর্টার: জাতীয় সংসদের অধিবেশন চলাকালে এমপিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। এরপর তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল সোমবার সন্ধ্যায় অধিবেশন কক্ষে বক্তব্য দেয়ার সময় অসুস্থ হয়ে পড়েন রেলমন্ত্রী। এ সময় তার নাক নিয়ে রক্ত পড়তে দেখা যায়। সংসদ কার্যালয় সূত্র জানায়, বেশ কয়েক দিন ধরেই রেলমন্ত্রী অসুস্থ ছিলেন। এর আগেও তিনি সিঙ্গাপুরে আলসারসহ বিভিন্ন রোগের চিকিৎসা নিয়েছেন। দেশের বিভিন্ন হাসপাতালেও নিয়মিত চিকিৎসা নিচ্ছেন তিনি। মন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল আলম বলেন, স্যার এখন হাসপাতালে। নাক দিয়ে অল্প একটু রক্ত বেরিয়েছে। তবে ডাক্তার বলেছেন, ভয়ের কিছু নেই।

এটিএমে ১ মাসের মধ্যে অ্যান্টি স্কিমিং ডিভাইস বসানোর নির্দেশ
স্টাফ রিপোর্টার: ব্যাংকের প্রতিটি এটিএম বুথে জালিয়াতি প্রতিরোধের ব্যবস্থা বাধ্যতামূলক করাসহ ছয় দফা নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞতিতে বলা হয়েছে, জালিয়াতি রোধে ও লেনদেন ঝুঁকিমুক্ত করতে সব এটিএম বুথে এক মাসের মধ্যে অ্যান্টি স্কিমিং ও পিন শিল্ড ডিভাইস বসাতে হবে। নতুন কোনো বুথ খুলতে গেলেও তাতে অবশ্যই এসব ব্যবস্থা রাখতে হবে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, আগের নির্দেশনা অনুযায়ী প্রতিটি বুথে বসানো ক্লোজড সার্কিট ক্যামেরার ফুটেজ নিয়মিত পর্যবেক্ষণের পাশাপাশি অ্যান্টি স্কিমিং ডিভাইস বসানো হলে এ জালিয়াতি প্রতিরোধ করা যেতো।

ভারতগামী বাস যশোরে দুর্ঘটনায় দুজন নিহত
স্টাফ রিপোর্টার: ভারতগামী গ্রিন লাইনের শীতাতপ নিয়ন্ত্রিত একটি বাস ৩৮ জন যাত্রী নিয়ে যশোরে দুর্ঘটনায় পড়েছে। এতে দু যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২০ জন। সোমবার সকাল পৌনে আটটার দিকে যশোরের বাঘারপাড়া উপজেলার ভাটার আমতলা এলাকায় ঢাকা-বেনাপোল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। যাত্রীদের অভিযোগ, চালকের বেপরোয়া গতির কারণে সিমেন্ট বোঝাই ট্রাকের সাথে বাসটির মুখোমুখি সংঘর্ষ হয়। নিহত দুজন হলেন- চট্টগ্রামের ডবলমুরিং উপজেলার আগ্রাবাদ গ্রামের সালমা সুলতানা শেলী (৩২) ও পাহাড়তলী উপজেলার দক্ষিণ কাকতলী গ্রামের বিজয় মজুমদারের ছেলে প্রদীপ মজুমদার। এছাড়া নিহত শেলীর স্বামী জাহিদ হোসেনসহ অন্তত ২০ জন আহত হয়ে যশোর জেনারেল হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন।

গাজীপুরে মুক্তিপণ না পেয়ে শিশুকে হত্যা
স্টাফ রিপোর্টার: গাজীপুরে মুক্তিপণ না পেয়ে মো. সোলায়মান নামে এক শিশুকে হত্যা করেছে অপহরণকারীরা। সোমবার সন্ধ্যায় গাজীপুরেরর মহানগরীর কাশিমপুরের সুরাবাড়ি এলাকার একটি জঙ্গল থেকে তার লাশটি উদ্ধার করে পুলিশ। জানা গেছে, শনিবার বিকেলে গাজীপুর নগরীর আউটপাড়ার এলাকার ভাড়া বাসার সামনে থেকে অপহৃত হয় ভাঙ্গারী ব্যবসায়ী মোকারম হোসেনের ছেলে মো. সোলায়মান। ওইদিন রাত ১২টার দিকে শিশুর বাবার কাছে মোবাইল ফোনে দেড় লাখ টাকা মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। এ ঘটনায় রবিবার রাতে মোকারম হোসেন জয়দেবপুর থানায় জিডি করেন। পরে ৱ্যাব-১’র গাজীপুরের পোড়াবাড়ি ক্যাম্পের পক্ষ থেকে তদন্ত শুরু করা হয়। সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে সুরাবাড়ির জঙ্গলে শিশুরটির লাশ পাওয়া যায়।

কানাডার ইমিগ্রেন্ট সহজ করা হচ্ছে
মাথাভাঙ্গা মনিটর: জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার কানাডার ইমিগ্রেন্ট সহজ করার পদক্ষেপ নিচ্ছে। অভিবাসন মন্ত্রী জন ম্যাককালাম জানিয়েছেন, শিগগিরই তাদের সরকার নাগরিকত্ব আইনে বেশ কিছু পরিবর্তন আনবেন। বিগত করজারভেটিভ সরকার অভিবাসীদের জন্য নাগরিকত্ব অর্জনের প্রক্রিয়া নানা বিধানের বেড়াজালে ফেলে জটিল করে রেখেছে। এছাড়া আলোচিত সিরিয়ার আয়ান পরিবারকে বিগত হারপার সরকার রিফিউজির আবেদন প্রত্যাখ্যান করেছে, সেখানে জাস্টিন সরকার এসেই পঁচিশ হাজার সিরিয়ানদের সাদর আমন্ত্রণে ইমিগ্রেশন দিচ্ছে। ২০১৪ সালে নাগরিকত্বের গ্রহণের জন্য ভাষায় দক্ষতা ক্ষেত্রে ইংরেজি বা ফরাসি বাধ্যতামূলক করা হয়েছিলো, তাও বাতিলের বিধান আসছে। বিদেশি ছাত্রদের সহজে ইমিগ্রেন্ট করার জন্য পি আর কার্ডসহ নানা সুযোগ দেয়ার নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের পদক্ষেপ নিচ্ছে।

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট কারাগারে
মাথাভাঙ্গা মনিটর: ১৯ মসে সাজা খাটতে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্টকে কারাগারে প্রেরণ করা হয়েছে। তিনিই দেশটির প্রথম প্রধানমন্ত্রী হিসেবে কারাগারে গেলেন। জেরুজালেমের মেয়রা থাকাকালে দুটি রিয়েল স্টেট কোম্পানির কাছ থেকে ঘুষ নেয়ার অভিযোগ ওঠে ওলমার্টের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৪ সালে ছয় বছরের সাজা ঘোষণা করা হয় ওলমার্টের বিরুদ্ধে। গত ডিসেম্বরে এই সাজা কমিয়ে ১৮ মাস করা হয়। তবে বিচার প্রক্রিয়ায় বাধা দেয়ায় গত সপ্তাহে সাজার মেয়াদ এক মাস বৃদ্ধি করা হয়। সোমবার প্রকাশিত এক ভিডিও বার্তায় ওলমার্ট তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরাইলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ওলমার্ট।

সিরিয়ায় হাসপাতালে বিমান হামলায় নিহত ৯
মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় দাতব্য সংগঠন ডক্টরস উইদাউট বর্ডার্স (এমএসএফ)- এর সাহায্যপুষ্ট একটি হাসপাতালে বিমান হামলায় এক শিশুসহ নয়জন নিহত হয়েছে। সোমবার রাশিয়া এ বিমান হামলা চালিয়েছে বলে দাবি করেছে মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। সংগঠনটি জানায়, দামেস্কের ২৮০ কিলোমিটার উত্তরে মারেত আল-নুমান এলাকায় এমএসএফ-এর সাহায্যপুষ্ট একটি হাসপাতালে এ হামলা হয়েছে। হামলার কথা নিশ্চিত করেছেন এমএসএফের এক মুখপাত্র। তবে তিনি প্রাণহানির কথা জানাতে পারেননি।

বায়ুদূষণে প্রতি বছর ৫৫ লাখ মানুষ মারা যাচ্ছেন
মাথাভাঙ্গা মনিটর: বায়ুদূষণের কারণে বিশ্বব্যাপি প্রতি বছর প্রায় ৫৫ লাখ মানুষের অকাল মৃত্যু হচ্ছে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, এসব মৃত্যুর অধিকাংশই হয় চীন ও ভারতে। উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে কয়লাভিত্তিক বিদ্যুতের ওপর নির্ভরশীল এই দেশ দুটি। এই রিপোর্ট অনুযায়ী বায়ুদূষণের কারণে প্রতি বছর বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মানুষ অকালে মারা যায়। আর ধূমপানের কারণে বছরে সর্বোচ্চ ৬০ লাখ মানুষ মারা যায়। এসব দূষণের বেশির ভাগই হচ্ছে বিদ্যুত উৎপাদন কেন্দ্র, পরিবহন ও খোলা জায়গায় আগুন জ্বালানোর ফলে। জ্বালানি পুড়ানোর ফলে ক্ষুদ্র ক্ষুদ্র দূষণ সৃষ্টিকারী কণা বাতাসে মিশে বায়ুকে দূষিত করছে। এছাড়াও ভারত ও আফ্রিকার দেশগুলোতে রান্নার জন্য কয়লা, কাঠ ও গোবর পুড়ানোর ফলেও উল্লেখযোগ্য পরিমাণে বায়ু দূষিত হচ্ছে। এ দূষণের সংস্পর্ষে থাকার ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো রোগগুলো বেশি হচ্ছে। গবেষণায় দেখা গেছে, প্রতি বছর চীনে ১০ লাখ ও ভারতে প্রায় পাঁচ লাখ মানুষ এই দুটি রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন যেখানে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো ও যুক্তরাষ্ট্র মিলে প্রায় তিন লাখ মানুষ হার্ট অ্যাটাক ও স্ট্রোকে মারা যান।