দেশ বিদেশের টুকিটাকি

৪ জেএমবি সদস্য গ্রেফতার : ৩ জনই প্রকৌশলী
স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জের ফতুল্লা থানাধীন সাইনবোর্ড এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ৪জন জেএমবির সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। তারা হলেন চট্টগ্রামের হাটহাজারী থানার মাশরুর আনোয়ার চৌধুরী, মোহাম্মদ কাওসার আলম, পাঁচলাইশ থানার আসিফ ইবতিয়াজ মোহাম্মদ রিবাত ও কুমিল্লার বরুড়া থানার মো. রাকিবুল ইসলাম। গোপন তথ্যের ভিত্তিতে গত শুক্রবার রাতে র‌্যাব-১১ এর একটি দল তাদেরকে গ্রেফতার করে। সিদ্ধিরগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ এর প্রধান কার্যালয়ে গতকাল শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১১ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার এ তথ্য জানান। মোহাম্মদ কাওসার আলম চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায় (চুয়েট) হতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং আসিফ ইবতিয়াজ মোহাম্মদ রিবাত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম হতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পাস করেন। মোহাম্মদ কাওসার আলম ও আসিফ ইবতিয়াজ মোহাম্মদ রিবাত ঘনিষ্ট বন্ধু ছিলো। মাশরুর আনোয়ার চৌধুরীর মাধ্যমে তারা দুজনে ২০১৭ সালে জেএমবিতে যোগদান করেন। তারা জেএমবির দাওয়াতি শাখার কাজ করে আসছিলো। হাফেজ রাকিবুল ইসলাম নারায়ণগঞ্জের একটি মাদরাসায় শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলো। অনলাইনের মাধ্যমে উপরোক্ত জেএমবি সদস্যদের সঙ্গে রাকিবুলের পরিচয় ঘটে। রাকিবুলের পরিচয়ের সূত্র ধরেই মাশরুর আনোয়ার চৌধুরী, মোহাম্মদ কাওসার আলম ও আসিফ ইবতিয়াজ মোহাম্মদ রিবাতসহ আরো কিছু জেএমবি সদস্য ফতুল্লা সাইনবোর্ড এলাকায় গোপন বৈঠকে মিলিত হলে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল তাদেরকে থেকে গ্রেফতার করে।

জিকে শামীমের জামিন : জানেন না রাষ্ট্রপক্ষ
স্টাফ রিপোর্টার: ক্যাসিনো বিরোধী অভিযানের সময় গ্রেফতার হওয়া যুবলীগের বহিষ্কৃত নেতা ও বিতর্কিত ঠিকাদার জিকে শামীম হাইকোর্ট থেকে অস্ত্র মামলায় ছয় মাসের জামিন পেয়েছেন বলে খবর বেরিয়েছে। তবে এ ব্যাপারে কোন তথ্য জানেন না অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গত সেপ্টেম্বরে ক্যাসিনো বিরোধী অভিযানের সময় গ্রেফতার হন আলোচিত যুবলীগ নেতা জিকে শামীম। শোনা যায়, অত্যন্ত গোপনীয়তায় ৬ ফেব্রুয়ারি হাইকোর্ট থেকে ছয় মাসের জামিন নেন শামীম। জামিনের লিখিত আদেশ গত ১২ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। জি কে শামীমের জামিনের বিষয়টি শুনেছেন বলে জানিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বিষয়টি আমি শুনলাম। এ ব্যাপারে নথিপত্র দেখে রবিবার পদক্ষেপ নেবো। জানা গেছে, গত ৬ ফেব্রুয়ারি বিচারপতি একেএম আসাদুজ্জামান এবং বিচারপতি এসএম মুজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ থেকে জামিন নেন জিকে শামীম।

কনের জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পদ্মাপাড়ে বরের অপেক্ষা
স্টাফ রিপোর্টার: রাজশাহীর পদ্মায় শুক্রবার সন্ধ্যায় বিয়ে বাড়ির নৌকাডুবির ঘটনায় গতকাল শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কনেকে ফিরে পাবার আসায় বসেছিলেন বর রুমন আলী (২৪)। গতকাল শনিবার সন্ধ্যা ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। নিহতদের মধ্যে দুটি পরিবারের ৫ জন সদস্য রয়েছেন। মর্মান্তিক এ মৃত্যুর ঘটনায় পাল্টে গেছে দৃশ্যপট। দিনভর স্বজনরা ঘটনাস্থল রাজশাহী মহানগরীর শ্রীরামপুর এলাকায় নিখোঁজদের খোঁজে অপেক্ষা করেছেন। এসময় স্বজন হারানোর ব্যথায় সবাই হয়ে পড়েন শোকে স্তব্ধ। এ ছাড়া কনের বাড়িতে চলে শোকের মাতম। সন্ধ্যার পরে শোক আর বেদনায় নিহতদের চিরবিদায় জানান। তাদের দাফন সম্পন্ন হয়।

শিক্ষা কর্মকর্তার ধমকে ৪ দিন ধরে হাসপাতালে প্রধান শিক্ষক
স্টাফ রিপোর্টার: মৌলভীবাজারের বড়লেখা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রফিজ মিঞার বিরুদ্ধে তারাদরম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান জাফরিকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। তার ধমকে ওই শিক্ষক অসুস্থ হয়ে ৪ দিন যাবৎ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। জানা গেছে, উপজেলার তারাদরম প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক আতাউর রহমান জাফরি বুধবার সকালে বিদ্যালয়ের গভীর নলকূপ ও ওয়াশ ব্লক নির্মাণ কাজ তদারকি করছিলেন। বেলা ১১টা ৫৫ মিনিটে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রফিজ মিঞা ওই স্কুল যান। বিদ্যালয়ে প্রবেশ করে তিনি প্রধান শিক্ষক আতাউর রহমান জাফরিকে চেয়ারে বসা দেখেই ধমকানো শুরু করেন। এসময় প্রধান শিক্ষক তার ক্লাস নেই ও অসুস্থতার কথা বলতেই তিনি আরও ক্ষেপে উঠেন এবং মারতে উদ্যত হন। এসময় ওই বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক তাকে নিবৃত্ত করেন। শিক্ষা কর্মকর্তার এমন আচরণে তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। পরে সহকর্মীরা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। গত ৪ দিন যাবৎ তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

বিদেশ
গ্রিস সীমান্তে অভিবাসীদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ
মাথাভাঙ্গা মনিটর: ইউরোপ অভিমুখী হাজার হাজার শরণার্থীর প্রবেশ ঠেকাতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়ছে গ্রিক পুলিশ। গত কয়েক দিনের মতো শনিবারও গ্রিস সীমান্তে শরণার্থীদের জড়ো হতে দেখা গেছে। গ্রিক-তুর্কি সীমান্ত দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টাকালে যাওয়ার জায়গা না পেয়ে নো ম্যান্স ল্যান্ডের মাঝে সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়েছে অভিবাসনপ্রত্যাশীরা। তুর্কি গণমাধ্যম জানায়, গ্রিক বাহিনীর হামলার পর তুরস্ক ও গ্রিসের সীমান্ত ফটকের মধ্যে নিরাপদ এলাকায় আহতরা হাসপাতালে ভর্তি হন। ইউরোপের বিরুদ্ধে অভিযোগ, অনিয়মিত অভিবাসীদের সহায়তা করার প্রতিশ্রুতি রাখতে তারা ব্যর্থ হয়েছে। তুরস্ক তার নীতি থেকে সরে শরণার্থীদের ইউরোপে ঢোকার অনুমতি নিয়েছে। তুরস্কের সীমান্ত উন্মুক্ত করে দেয়ার পর এ পর্যন্ত ১ লাখ ৩০ হাজারের বেশি শরণার্থী সীমান্ত অতিক্রম করে ইউরোপে ঢুকেছে। শরণার্থী সংকট নিয়ে ২০১৫ সালের চুক্তির প্রতিশ্রুতি স্বয়ংসম্পূর্ণ না করার অভিযোগ তোলা হয়েছে ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে। অনিয়মিত ও আশ্রয় চাওয়া শরণার্থীদের সঙ্গে গ্রিসের প্রতিক্রিয়া অতি কঠোর বলে দাবি করা হচ্ছে। বলা হচ্ছে, শরণার্থীদের ওপর হামলা, টিয়ার গ্যাস নিক্ষেপসহ গ্রিক নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত দুই শরণার্থী নিহত হয়েছে।

সিএনএনের বিরুদ্ধে মামলা করলেন ট্রাম্প
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএনের বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার আটলান্টার একটি আদালতে ট্রাম্পের প্রচারণা শিবির মামলাটি দায়ের করে। প্রচারণার ধরনে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের পথ খুলে গেছে বলে মতপ্রকাশ করায় সংবাদমাধ্যমটির বিরুদ্ধে এই আইনি পদক্ষেপ নিয়েছে রিপাবলিকান শিবির। এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি সিএনএন। ১০ দিনের মধ্যে শীর্ষস্থানীয় গণমাধ্যমের বিরুদ্ধে ট্রাম্পশিবিরের এটি তৃতীয় মামলা। এর আগে নিউইয়র্ক টাইমস আর ওয়াশিংটন পোস্টের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয় ট্রাম্পশিবির। তিনটি মামলাই করা হয়েছে, ২০১৯ সালে প্রকাশিত বিভিন্ন সম্পাদকীয় ইস্যুতে। সবগুলো লেখাতেই উঠে এসেছিলো রাশিয়ার সঙ্গে ট্রাম্প প্রশাসনের নীতিবহির্ভূত সম্পৃক্ততার বিষয়টি। অবশ্য যুক্তরাষ্ট্রের আইনে কলাম লেখকদের সুরক্ষা নিশ্চিত থাকায় মামলাগুলোতে জেতা সহজ হবে না বলে মত বিশ্লেষকদের।

শিরশ্ছেদ হতে পারে সৌদি বাদশাহর ভাই-ভাতিজার
মাথাভাঙ্গা মনিটর: সৌদি রাজপরিবারের জ্যেষ্ঠ দুই সদস্যকে শুক্রবার ভোরেই আটক করেন কালো পোশাক পরা নিরাপত্তা বাহিনীর সদস্যরা। অভ্যুত্থান চেষ্টার অভিযোগে বাদশাহ সালমানের ছোট ভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ ও ভাতিজা মোহাম্মদ বিন নায়েফকে গ্রেফতার করা হয়েছে। খবরে দাবি করা হয়, রাজকীয় আদালত তাদের বিরুদ্ধে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সিংহাসনচ্যুত করতে ষড়যন্ত্রের অভিযোগ এনেছে। এতে তাদের যাবজ্জীবন কারাদ- কিংবা শিরশ্ছেদও হতে পারে। নিজের সিংহাসনে আরোহনের ক্ষেত্রে কোনো প্রতিদ্বন্দ্বী না রাখতেই এই আটক অভিযান বলে ডেইলি মেইলের খবরে বলা হয়। প্রিন্স আহমেদ ও বিন নায়েফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে। ২০১৭ সাল পর্যন্ত সৌদি সিংহাসনের উত্তরসূরি ও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন বিন নায়েফ। তার ছোট ভাই নওয়াফ বিন নায়েফকেও গ্রেফতার করা হয়েছে। ক্ষমতা সুসংহত করতে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ধরপাকড় অভিযানে সর্বশেষ আটক হলেন আহমেদ ও বিন নায়েফ।

করোনাভাইরাস এড়াতে নমস্কার প্রথা চালুর পরামর্শ মোদির
মাথাভাঙ্গা মনিটর: দেশীয় রীতিতে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটাই এড়ানো যাবে, তাই হাতে হাত মিলিয়ে শুভেচ্ছা বা করমর্দনের পরিবর্তে হাত জোড় করে ‘নমস্তে’ বা নমস্কার করার পরামর্শ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার সংক্রমণ এড়াতে নমস্কার সম্বোধনের অভ্যাস গড়ে তোলার তাগিদ দিয়েছেন তিনি। শনিবার ভারতীয় জনৌষধি পরিযোজন প্রকল্পের উপভোক্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলাপকালে এ পরামর্শ দেন মোদি। করোনাভাইরাসের আতঙ্কের মধ্যে বিশ্ব এখন ভারতীয় ‘নমস্তে’ বা নমস্কার পদ্ধতি গ্রহণ করছে দাবি করে মোদি বলেন, যদি কোনো কারণে আমরা এই অভ্যাসটি ছেড়ে দিয়ে থাকি তবে আবার তা গ্রহণের সময় এসেছে। হাত ধরে শুভেচ্ছাবার্তা বিনিময়ের পরিবর্তে আবার নমস্কার করার অভ্যাসটি শুরু করুন, এটিই এখন উপযুক্ত সময়। করোনাভাইরাস নিয়ে সোশ্যাল মিডিয়াসহ বিভিন্নভাবে নানা গুজব ছড়ানো হচ্ছে বলেও মন্তব্য করেন নরেন্দ্র মোদি। কোনো ধরণের গুজবে কান না দেয়ার জন্য অনুরোধ জানিয়ে করোনার কোনো লক্ষণ দেখলে এ বিষয়ে চিকিৎসকদের পরামর্শ অনুসরণের আহ্বান জানান তিনি।
প্রসঙ্গত, ভারতজুড়ে করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১- এ দাঁড়িয়েছে। মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের আঁচ পড়েছে হিন্দুদের অন্যতম প্রধান উৎসব হোলি মিলনেও। করোনা আতঙ্কে ভারতের রাষ্ট্রপতি ভবনের নিয়মিত হোলি অনুষ্ঠান বাতিল করেছে দেশটির সরকার। প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে তাজমহলসহ ভারতের ঐতিহাসিক সব স্থাপনা সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে।