দেশ বিদেশের টুকরো খবর : নেপালে বিমানের ২৩ আরোহীর সবাই নিহত

নরসিংদীতে ঝড় কেড়ে নিলো ২ বোনের প্রাণ

স্টাফ রিপোর্টার: নরসিংদী সদর উপজেলায় প্রচন্ড ঝড়ে ঘরের দেয়াল ধসে দু শিশু সহোদর নিহত হয়েছে। বুধবার দুপুরে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন নোয়াপাড়া গ্রামের আব্দুল হালিম মিয়ার মেয়ে চুমকি (৭) ও বীথি (৯) । মাধবদী পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইকবাল হোসেন জানান, দুপুরে হঠাৎ ঝড়ে হালিমের ঘরের চাল উড়ে যায়। এ সময় ঘরের প্লাস্টারবিহীন ইটের দেয়াল ধসে পড়লে চৌকিতে বসে থাকা দুই বোন ঘটনাস্থলেই নিহত হয়।

 

পাইকগাছায় বজ্রপাতে নিহত ১ : আহত ১

স্টাফ রিপোর্টার: খুলনা জেলার পাইকগাছায় বসন্তের শুরুতেই হঠাৎ কালবোশেখি ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। বজ্রপাতে এক জন নিহত ও আরও এক জন আহত হয়েছে। বুধবার ভোর সাড়ে ৪ টার দিকে হঠাৎ ঘূর্ণিঝড় শুরু হয়। ঝড়ের সঙ্গে সঙ্গে বজ্রসহ মুষলধারে শিলা বৃষ্টি হয়। এতে উপজেলার বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণ হানির ঘটনা ঘটে। বৃষ্টির পানি সংগ্রহ করার সময় বজ্রপাতে ঘটনাস্থলেই মৃত্যু হয় কার্তিক চন্দ্র মন্ডল (৩২) নামের এক যুবক। সে উপজেলার লস্কর ইউনিয়নের খড়িয়া লেবুবুনিয়ার চক গ্রামের মঙ্গল মন্ডলের ছেলে। এসময় তার স্ত্রী বর্ণালী রানী (২৮)  আহত হয়। পরে আহত বর্ণালীকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরে উন্নত চিকিৎসার জন্য তাকে খুলনা মেডিকেল হাসপাতালে প্রেরণ করা হয়।

 

টাঙ্গাইলে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে নিহত ৪

স্টাফ রিপোর্টার: ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের কালিহাতীতে বাস-পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত ও ৬ জন আহত হয়েছেন। বুধবার বিকাল ৪টায় উপজেলার জোকারচর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তাত্ক্ষণিকভাবে হতাহতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখেরুজ্জামান জানান, দিনাজপুর থেকে ঢাকাগামী সালমা পরিবহনের একটি বাস ও উত্তরবঙ্গগামী কাপড় বোঝাই একটি পিকআপ ভ্যানের সাথে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই পিকআপ ভ্যানের চালকসহ চারজন নিহত হন। এ ঘটনায় আরো ৬ জন আহত হন। আহতদের টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

যমুনায় গরুবোঝাই নৌকাডুবি : ২১ গরু নিখোঁজ

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের এনায়েতপুরের যমুনা নদীতে ২৭টি গরু নিয়ে নৌকা ডুবি হয়েছে। এ সময় ছয়টি গরু সাঁতরিয়ে তীরে উঠলেও ২১টি গরু ও নৌকা নিখোঁজ রয়েছে। পুলিশ ও স্থানীয়দের সহায়তায় চলছে উদ্ধার অভিযান। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এনায়েতপুর ঘাট থেকে টাঙ্গাইলের চারাবাড়ির উদ্দেশে রওনা হলে এ ঘটনা ঘটে। এনায়েতপুর নৌকাঘাটের ইজারাদার মোক্তার হোসেন জানান, বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ২৭টি গরুবোঝাই একটি ইঞ্জিনচালিত নৌকা এনায়েতপুর ঘাট থেকে টাঙ্গাইলের চারাবাড়ির উদ্দেশে রওনা হয়। কিছু দূর যাওয়ার পরই হঠাৎ করে নৌকাটি যমুনা নদীতে তলিয়ে যায়। এ সময় নৌকার মাঝি ও গরু বেপারিসহ ছয়টি গরু সাঁতরিয়ে তীরে উঠলেও ২১টি গরুসহ নৌকা নিখোঁজ হয়। নিখোঁজ ২১টি গরুর দাম প্রায় সাড়ে ৭ লাখ টাকা। এনায়েতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আকরাম হোসেন জানান, স্থানীয়দের সহায়তায় আমরা ছয়টি নৌকা নিয়ে উদ্ধার অভিযান চালাচ্ছি।

 

নেপালে বিমানের ২৩ আরোহীর সবাই নিহত

মাথাভাঙ্গা মনিটর: নেপালে ২৩ আরোহী নিয়ে নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ পেয়েছে উদ্ধারকারীরা। ধারণা করা হচ্ছে, বিমানের সব আরোহী মারা গেছেন। দেশটির বেসামরিক বিমানমন্ত্রী বুধবার এ তথ্য জানিয়েছেন। সংসৃ্কতি, পর্যটন ও বেসামরিক বিমানমন্ত্রী আনন্দ প্রসাদ পোখারেল বলেছেন, টুইন ওটার নামের বিমানটির ধ্বংসাবশেষ মিয়াগদি জেলায় পাওয়া গেছে। মৃতদেহগুলো বিমানটির ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে বলে জানিয়েছে উদ্ধারকারী দল। তাদের কাউকে এই মুহূর্তে চিহ্নিত করা যাচ্ছে না। তিনি বলেছেন, দুর্ঘটনাস্থলে আরো নিরাপত্তাবাহিনীকে পাঠানো হচ্ছে। আমরা আরো বেশি তথ্য জানতে চেষ্টা করছি। স্থানীয় প্রতিবেদনের ভিত্তিতে পার্বত্য জেলা মিয়াগদিতে সেনা হেলিকপ্টার ও পদাতিক বাহিনী উদ্ধার অভিযান চালাচ্ছে। বিমানটিতে তিনজন বিমান ক্রু ও ২০ জন যাত্রী ছিলেন। যাত্রীদের মধ্যে একজন চীন ও একজন কুয়েতের নাগরিক ছিলেন। বাকিরা নেপালের নাগরিক। এদের মধ্যে দুটি শিশুও রয়েছে।

 

আফগানিস্তানে হাসপাতালে আত্মঘাতী হামলায় নিহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরে পারওয়ান প্রদেশের একটি হাসপাতালে এক আত্মঘাতী বোমা হামলায় ১৪ জন নিহত হয়েছেন। সোমবার এক মোটরসাইকেল আরোহীর চালানো এই হামলায় আরো ১১ জন আহত হন বলে জানিয়েছেন কর্মকর্তারা। হামলার দায় স্বীকার করে তালেবান জানিয়েছে, স্থানীয় এক পুলিশ কমান্ডারকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে। পারওয়ানের গভর্নরের মুখপাত্র ওয়াহিদ সেদিকি জানান, হাসপাতালে চালানো হামলায় ছয় পুলিশ কর্মকর্তা ও আট বেসামরিকসহ ১৪ জন নিহত ও ১১ জন আহত হয়েছেন। তালেবানের সাথে শান্তি আলোচনা আবার শুরুর লক্ষ্যে কাবুলে আফগানিস্তান, পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও চীনা প্রতিনিধিদের মধ্যে বৈঠক শুরুর আগে এই হামলা হলো।

 

ফিজিতে সাইক্লোনে মৃতের সংখ্যা বেড়ে ৪২

মাথাভাঙ্গা মনিটর: ফিজিতে সুপার সাইক্লোনের আঘাতে বুধবার মৃতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। উদ্ধারকারী দলের সদস্যরা বিচ্ছিন্ন এলাকাগুলোতে পৌঁছে গেছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছেন। সরকারের মুখপাত্র ড্যান গাভিডি টুইটারে জানান, এখন পর্যন্ত এই প্রাকৃতিক দুর্যোগের আঘাতে ফিজির ৪২ নাগরিক মারা গেছে। দুর্যোগ কর্মকর্তারা ফিজির বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্তদের সহায়তায় উদ্ধারকারী দল পাঠাচ্ছেন। রেডক্রসের প্রশান্ত মহাসাগরীয় শাখার ভারপ্রাপ্ত প্রধান কর্মকর্তা আহমেদ সামি বলেন, প্রত্যন্ত অঞ্চলগুলো থেকে ক্ষয়ক্ষতির পরিসংখ্যান এসেছে। সেখান থেকে আরো হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তিনি আরো বলেন, দুর্যোগের কারণে যেসব স্থানের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, সেসব স্থানে পুনরায় যোগাযোগ স্থাপিত হলে ও সেখানকার আরো খবর পাওয়া গেলে মৃতের সংখ্যা আরো বাড়বে। শনিবার রাতে প্রশান্ত মহাসাগরের উপকূলে অবস্থিত দেশটিতে শক্তিশালী সাইক্লোন উইন্সটন ঘণ্টায় ৩২৫ কিলোমিটার গতিতে আঘাত হেনে ধ্বংসযজ্ঞের চিহ্ন রেখে যায়।

 

যৌন সংসর্গে জিকা ছড়ানোর ঘটনা তদন্ত হচ্ছে যুক্তরাষ্ট্রে

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রে সম্ভাব্য যৌন সংসর্গের মাধ্যমে জিকা ভাইরাস সংক্রমণের ১৪টি ঘটনা তদন্ত করছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)। সংক্রমিতদের মধ্যে বেশ কয়েকজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন। দেশটির জনস্বাস্থ্য সংস্থা যৌন সংসর্গের মাধ্যমে এই ভাইরাস ছড়ানোর ব্যাপারে নতুন নির্দেশনা প্রকাশ করেছে।  কোথাও ভ্রমণ করা ছাড়াই যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেই জিকা ভাইরাসে আক্রান্ত রোগীর খোঁজ পাওয়ার পরই এই নির্দেশনা প্রকাশ করা হলো। জিকা ভাইরাসে আক্রান্ত সঙ্গীর সাথে যৌন সংসর্গের মাধ্যমে ওই রোগী জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। আক্রান্ত ব্যক্তি জিকা ভাইরাসের প্রাদুর্ভাব রয়েছে এমন কোনো স্থানে ভ্রমণ করেননি। কিন্তু যার সাথে তার যৌন সংসর্গ হয়েছে তিনি ভেনিজুয়েলা ভ্রমণ করে এসেছেন বলে জানা গেছে। জিকা ভাইরাসের প্রাদুর্ভাব রয়েছে এমন অঞ্চলে ভ্রমণকালে যৌন সংসর্গের সময় কনডম ব্যবহার কিংবা সম্ভব হলে যৌন সংসর্গ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে সিডিসি।