দেশ-বিদেশের টুকরো খবর

পঞ্চগড়ে পুরোহিত হত্যার তিন আসামি ১৫ দিনের রিমান্ডে

স্টাফ রিপোর্টার: পঞ্চগড়ের দেবীগঞ্জে শ্রী শ্রী সন্তগৌড়ীয় মঠের অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়কে গলা কেটে খুনের ঘটনায় গ্রেফতার তিনজনের ১৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মঙ্গলবার জেলার সিনিয়র বিচারিক হাকিম মার্জিয়া খাতুন এ রিমান্ড মঞ্জুর করেন। এর আগে সকালে আসামিদের আদালতে হাজির করে দু মামলায় মোট ২০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা আইয়ুব আলী। শুনানি শেষে বিচারক প্রত্যেককে মোট ১৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। পরে পিপি আমিনুর রহমান সাংবাদিকদের বলেন, হত্যা মামলায় ১০ দিন ও বিস্ফোরক মামলায় ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তিন আসামি হলেন- খলিলুর রহমান (৫৫), বাবুল হোসেন (২৮) ও জাহাঙ্গীর হোসেন (৩৩)। এদের মধ্যে প্রথম দুজন জেএমবি সদস্য এবং অন্যজন ছাত্রশিবিরের স্থানীয় কর্মী বলে পুলিশ দাবি করেছে। উল্লেখ্য, গত রোববার সকালে দেবীগঞ্জের সন্তগৌড়ীয় মঠের অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়কে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। পালানোর আগে তাদের গুলি ও বোমায় আহত হন পূজারি গোপাল। এ ঘটনায় নিহতের বড় ভাই রবীন্দ্রনাথ একটি হত্যা মামলা করেন। অস্ত্র ও বিস্ফোরক আইনে আরেকটি মামলা করে পুলিশ। দু মামলাতেই অজ্ঞাতপরিচয় তিনজনকে আসামি করা হয়। এদিকে দেবীগঞ্জ সদরের মধ্যপাড়া থেকে সোমবার বিকালে নাজমুস সাকিব নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকেও এ মামলায় আটক করা হয়েছে বলে তদন্ত কর্মকর্তা আইয়ুব আলী জানিয়েছেন।

 

অবশেষে এআইআইবি বিল পাস

স্টাফ রিপোর্টার: অবশেষে বিশ্বব্যাংক খ্যাত চীনের নেতৃত্বাধীন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকে (এআইআইবি) যুক্ত হতে বিল পাস করেছে জাতীয় সংসদ। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে এআইআইবি নামে বিলটি পাস হয়। অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে প্রতিমন্ত্রী আবদুল মান্নান বিলটি পাসের জন্য উত্থাপন করেন। গত ১৬ জানুয়ারি চীনের রাজধানী বেইজিংয়ে আনুষ্ঠানিভাবে যাত্রা শুরু করে এআইআইবি। এ ব্যাংকের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে বাংলাদেশ মনোনীত হয়েছিল। কিন্তু জাতীয় সংসদের অনুসমর্থন নিতে না পারায় প্রতিষ্ঠাতা সদস্য হতে পারেনি বাংলাদেশ। অবশেষে এআইআইবি বিল পাসের মধ্যদিয়ে ব্যাংকটির সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ। ব্যাংকটিতে শূন্য দশমিক ৬৭২৯ শতাংশ শেয়ার হিসেবে বাংলাদেশের ৬৬ কোটি ৫ লাখ ডলার মূলধন থাকার কথা রয়েছে। এছাড়া ব্যাংকটির পরিচালকমণ্ডলীর সদস্যও হবে বাংলাদেশ।

 

বাঘায় নকল সরবরাহের দায়ে ১২ শিক্ষকের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: রাজশাহীর বাঘায় এসএসসির গণিত পরীক্ষায় বাঘা উচ্চবিদ্যালয় কেন্দ্রে পরীক্ষার্থীদের নকল সরবরাহের সময় বিভিন্ন স্কুলের ১২ শিক্ষকের প্রত্যেককে দু বছরের করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ  আদালত। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে বাঘা উচ্চবিদ্যালয় সংলগ্ন প্রচেষ্টা ৯২ নামের একটি কোচিং সেন্টার থেকে তাদের আটক করা হয়। পরে বাঘা থানায় ওই শিক্ষকদের হাজির করেন  ভ্রাম্যমাণ আদালত। এরপর সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট শিমুল আহম্মেদ সংশ্লিষ্ট শিক্ষকদের কারাদণ্ডাদেশ দেন। কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- শাপলা খাতুন, সাকিব আলী মোল্লা, আকরাম হোসেন, জিন্নাত আলী, আখতারুজ্জামান, রফিকুল, জিল্লুর রহমান, সাইদুল ইসলাম, রফিকুল ইসলাম, জাহাঙ্গীর, জিল্লুর রহমান ও  সাখাওয়াত হোসেন। এরা উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এবং ওই কোচিং সেন্টারের সাথে সংশ্লিষ্ট। নির্বাহী ম্যাজিস্ট্রেট শিমুল আহম্মেদ জানান, কেন্দ্র সংলগ্ন একটি কোচিং সেন্টারে এসএসসির পরীক্ষা শুরু হওয়ার পরে ১২ জন শিক্ষক মিলে প্রশ্নপত্র বাইরে নিয়ে উত্তরপত্র তৈরি করতে থাকেন। সেখান থেকে উত্তরপত্রগুলো কেন্দ্রের ভেতরে পরীক্ষার্থীদের সরবরাহ করা হচ্ছিলো। খবর পেয়ে অভিযান চালিয়ে ১২ শিক্ষককে আটক করা হয়। আটককৃত শিক্ষকরা অপরাধ স্বীকার করায় প্রত্যেককে দু বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।

 

রুশদিকে হত্যায় আরও ৬ লাখ ডলার পুরস্কার ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদিকে হত্যার জন্য ঘোষিত পুরস্কারের সাথে আরো ছয় লাখ মার্কিন ডলার যোগ করার ঘোষণা দিয়েছে। রুশদির লেখা উপন্যাস স্যাটানিক ভার্সেস প্রকাশ হওয়ার পর ১৯৮৯ সালে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা প্রয়াত আয়াতুল্লাহ রুহুল্লাহ খামেনি রুশদিকে হত্যার ফতোয়া ঘোষণা করেন। উপন্যাসটিতে ইসলাম ধর্মকে অবমাননা করা হয়েছে বলে মনে করা হয়। আর ধর্মাবমাননার অভিযোগে রুশদিকে হত্যার এ ফতোয়া দেন খামেনি। ইরানের কট্টরপন্থিরা বলেন, খামেনির ডিক্রি অপরিবর্তনীয় এবং তার মৃত্যুর পরও তা বলবৎ রয়েছে। দেশটির সম্পদশালী একটি ধর্মীয় গোষ্ঠী ইতিপূর্বে রুশদিকে হত্যার জন্য ২৭ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিলো। ২০১২ সালে পুরস্কারের অঙ্ক বাড়িয়ে ৩৩ লাখ মার্কিন ডলার করা হয়। ঘোষিত নয়া পুরস্কারের অংশ যোগ করে বর্তমানে রুশদিকে হত্যার জন্য পুরস্কারের পরিমাণ ৩৯ লাখ মার্কিন ডলার। ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা ৪০টি সংবাদ সংস্থার তালিকা প্রকাশ করেছে যারা এই অর্থ দেবে। ফারস সংবাদ সংস্থা দেবে ৩০ হাজার ডলার। একটি ডিজিটাল প্রযুক্তি প্রদর্শনীর আয়োজক মনসুর আমিরি বলেন, গণমাধ্যম সংস্থাগুলো ঐতিহাসিক ওই ফতোয়ার ২৭ তম বার্ষিকীতে ৬ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে। ওই ফতোয়া এখনো বলবৎ রয়েছে তা প্রমাণ করতেই এই ঘোষণা। রুশদির প্রতিনিধির সাথে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, এ ব্যাপারে রুশদির কোনো মন্তব্য নেই। ওই ফতোয়া ঘোষণার পর রুশদি নয় বছর আত্মগোপনে থাকতে বাধ্য হন। উপন্যাসটির জাপানি ভাষার অনুবাদক ১৯৯১ সালে ছুরিকাঘাতে নিহত হন এবং বইটির প্রকাশনার সাথে যুক্ত ব্যক্তিদের ওপরও আঘাত আসে।

 

সরবরাহ বাড়ায় জ্বালানির রেশনিং বন্ধ করেছে নেপাল

মাথাভাঙ্গা মনিটর: ভারত থেকে সরবরাহ বাড়ায় কয়েক মাস ধরে চলা জ্বালানির রেশনিং বন্ধ করেছে নেপাল। নেপালের নতুন সংবিধানের বিরুদ্ধে ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর আন্দোলন চলাকালে ভারত থেকে পণ্য সরবরাহের প্রধান সীমান্ত পথগুলো অবরোধ করেছিলো আন্দোলনকারীরা। টানা অবরোধে অন্যান্য পণ্যের পাশাপাশি নেপালজুড়ে তীব্র জ্বালানি সঙ্কট তৈরি হয়েছিল। ওই অবরোধ তুলে নেয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে বলে গতকাল মঙ্গলবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। নেপাল অয়েল করপোরেশনের কর্মকর্তা দীপক বড়াল বার্তা সংস্থাকে বলেন, এখন ভারত থেকে স্বাভাবিক জ্বালানি সরবরাহের ৭০ শতাংশ পাচ্ছি আমরা। এ অবস্থায় জনসাধারণের জন্য জ্বালানি সরবরাহে কোনো বিধিনিষেধ আরোপ করার আর প্রয়োজন নেই। প্রধানমন্ত্রী কে পি ওলির ভারত সফরের পর থেকে ত্রাণ সরবরাহও শুরু হয়েছে। সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাৎ করেছেন ওলি। রাজতন্ত্র অবসানের পর সেপ্টেম্বরে প্রথমবারের মতো নতুন সংবিধান গ্রহণ করে নেপাল। সফরে সংবিধান নিয়ে ভারতের সাথে সৃষ্ট দূরত্বও দূর করেন ওলি।

 

চীনের সঙ্গে যৌথ উদ্যোগে পাকিস্তানে বিশ্বের প্রথম সৌরশক্তি চালিত পার্লামেন্ট

1456148917

মাথাভাঙ্গা মনিটর: চীনের সাথে যৌথ উদ্যোগে বিশ্বে প্রথম সৌরশক্তি চালিত পার্লামেন্ট চালু করেছে পাকিস্তান। গতকাল মঙ্গলবার রাজধানী ইসলামাবাদে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ অনাড়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সৌরশক্তি চালিত পার্লামেন্ট ভবন চালু করেন। ২০১৪ সালে পাকিস্তান সর্বপ্রথম পার্লামেন্ট সম্পূর্ণরূপে সৌরশক্তিতে পরিচালনার পরিকল্পনা ঘোষণা করে। বন্ধুত্বের নিদর্শণ স্বরূপ চীন সৌরবিদ্যুৎ শক্তি প্রকল্পের জন্য পাকিস্তানকে তহবিল যোগান দেয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত বছর পাকিস্তান সফরের সময় এ প্রকল্পের উদ্বোধন করেন। সৌর বিদ্যুত প্রকল্পের জন্য পাকিস্তানকে ৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের বেশি অর্থ সাহায্য দিয়েছে চীন। পাক প্রধানমন্ত্রী শরীফ বলেন, স্বাধীনতার পর এ প্রথম সৌরশক্তির মাধ্যমে পার্লামেন্টে নিজস্বভাবে বিদ্যুতের যোগান দেয়া সম্ভব হয়েছে। সরকারি–বেসরকারি অন্যান্য প্রতিষ্ঠানেও এপথ অনুসরণ করা প্রয়োজন। তিনি আরো বলেন, পাকিস্তান ও  চীনের দৃঢ় বন্ধুত্বের আরেক উদাহরণ এটি। পাকিস্তানে অবস্থিত চীনের রাষ্ট্রদূতও  পার্লামেন্ট ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সোলার প্ল্যান্টে ৮০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন সম্ভব বলে জানিয়েছেন পার্লামেন্টের স্পিকার আইয়াজ সাদিক। তিনি বলেন, পার্লামেন্ট ভবনের জন্য ৬২ মেগাওয়াট বিদ্যুত প্রয়োজন হয়। বাকিটা জাতীয় গ্রিডে যুক্ত হবে।