দেশের টুকিটাকি

চলতি বছর থেকে ১০ বছর মেয়াদের পাসপোর্ট

স্টাফ রিপোর্টার:কুয়েত প্রবাসীদের র্দীঘদিনের সরকারের কাছে দাবী করে আসছেন পাসপোর্টের মেয়াদ পাঁচ বছরের পরির্বতে ১০ বছর করে দেয়া জন্য। কুয়েতে প্রবাসীদের দাবী পূরণ হতে যাচ্ছে বলে জানালেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম। গতকাল বৃহস্পতিবার কুয়েতের ইরাক সীমান্তবর্তী এলাকা আবদালিতে উপমহাদেশের প্রখ্যাত বাউল সম্রাট একুশে পদক প্রাপ্ত কবি শাহ আব্দুল করিমের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে লোক উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

চলতি বছরের জুলাই থেকে দেশে ১০ বছর মেয়াদের পাসর্পোট প্রদান করা হবে এবং সেপ্টেম্বর থেকে প্রবাসে ৭টি দেশকে প্রথম ধাপে ১০ বছর মেয়াদের পাসপোর্ট দেয়া হবে। তার মধ্যে কুয়েতের নামও রয়েছে। প্রবাসীদের দাবীর প্রেক্ষিতে তিনি বলেন, এখানে প্রবাসীদের কষ্টের কথা বিবেচনা করে শ্রমিকদের সময় ও স্বার্থে সেবা দিতে ক্যাম্প করে মাসে দুইদিন পাসপোর্ট সেবা প্রদান করা হবে এবং সে জন্য স্থানীয় বাংলাদেশি প্রবাসীদের সহযোগিতার দরকার হবে। সংগঠনে সভাপতি ওলিদ মো. সেনুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম সুমন সাবলীল প্রাণবন্ত সঞ্চালনায় উত্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম।

নেপালের কাঠমান্ডুতে বিমান বিধ্বস্তে ১৫ জনের লাশ শনাক্ত

স্টাফ রিপোর্টার: নেপালের কাঠমান্ডুতে ইউএস–বাংলার উড়োজাহাজ বিধ্বস্তে নিহত ২৬ বাংলাদেশির মধ্যে ১৫ জনের লাশ শনাক্ত করা হয়েছে। অন্য ১১ জনের লাশ এখনো শনাক্ত করা যায়নি। গতকাল শনিবার বিকেলে কাঠমান্ডু মেডিকেল কলেজের সামনে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ সেখানে উপস্থিত মৃত ব্যক্তিদের স্বজনদের এ কথা জানান।

উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় নিহত ব্যক্তিদের মধ্যে এখন পর্যন্ত ২৫ জনের লাশ শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১৫ জন বাংলাদেশি, ৯ জন নেপালি ও একজন চীনের নাগরিক। তিনি স্বজনদের বলেন, নিহত ব্যক্তিদের বাংলাদেশি স্বজন যারা এসেছেন, তাদের আজই লাশ দেখানোর ব্যবস্থা করা হবে। আগে নেপালি মরদেহ দেখানোর পর যে ১৫ বাংলাদেশির লাশ শনাক্ত করা হয়েছে, তাদের স্বজনদের লাশ দেখানো হবে।

দুসন্তানকে বিষ খাইয়ে মায়ের আত্মহত্যা

স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলায় দাম্পত্য কলহের জেরে দুই শিশু সন্তানকে বিষ খাইয়ে এক নারী আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে পুলিশ। উপজেলার রামাকান্তপুর গ্রামে শুক্রবার দিবাগত রাতে এই ঘটনা ঘটে বলে সিঙ্গাইর থানার ওসি খোন্দকার ইমাম হোসেন জানান। নিহত রিনা আক্তার (২৮) ওই গ্রামের আবদুল আজিজের স্ত্রী। তাদের মেয়ে আফরিন আক্তার (৬) ও ছেলে আবদুল মমিনকে (৪) রাজধানীর শহীদ সোহওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ওসি জানান, স্বামী-স্ত্রীর মধ্যে দাম্পত্য কলহ চলছিলো। শ্বশুর-শাশুড়িও ওই গৃহবধূকে মানসিক নির্যাতন করতেন। এর জেরে গত শুক্রবার সন্ধ্যায় দুই শিশুসন্তানকে বিষ খাইয়ে রিনাও বিষপান করেন। এরপর তাদের সিঙ্গাইর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রিনাকে মৃত ঘোষণা করেন এবং দুই বাচ্চাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকায় পাঠিয়ে দেয়া হয়।