দেশের টুকিটাকি : মানুষ কথা বলতে ভয় পাচ্ছে : সুলতানা কামাল

মানুষ কথা বলতে ভয় পাচ্ছে : সুলতানা কামাল

স্টাফ রিপোর্টার: মানবাধিকার নেত্রী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেছেন, ‘মানুষ কথা বলতে ভয় পাচ্ছে, সেটা আমরা অস্বীকার করতে পারব না।’ গতকাল মঙ্গলবার রাজধানীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানের আয়োজক ইউনেসকো বাংলাদেশ, ম্যাস লাইন মিডিয়া সেন্টার ও ইনস্টিটিউট অব কমিউনিকেশনস স্টাডিজ। সুলতানা কামাল বলেন, কথা বলতে বা মতপ্রকাশ করতে না পারা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। সবকিছুই যে সরকার করে দেবে, তা নয়। নাগরিকদেরও দায়িত্ব আছে। গণতান্ত্রিক চর্চার যে ঘাটতি রয়েছে, সেটা থেকে বেরিয়ে আসার ওপর গুরুত্ব দেন তিনি।

আরও ৬ জনকে গ্রেফতার করেছে দুদক

স্টাফ রিপোর্টার: দুর্নীতির আলাদা মামলায় গ্রামীণ ব্যাংকের তিন কর্মকর্তাসহ ছয়জনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয় বলে দুদকের প্রধান কার্যালয়ের জনসংযোগ বিভাগ জানিয়েছে। গ্রেফতার ব্যক্তিরা হলেন গ্রামীণ ব্যাংকের সাতক্ষীরার কলারোয়া উপজেলার চন্দনপুর শাখার সাবেক দ্বিতীয় কর্মকর্তা রমেশ বিশ্বাস, জামালপুরের ছনকান্দা শাখার সাবেক ব্যবস্থাপক ইকবাল হোসেন চৌধুরী, একই শাখার আরেক সাবেক শাখা ব্যবস্থাপক আলী আজগর, কক্সবাজার মহেশখালীর ব্যবসায়ী জমির উদ্দীন, নারায়ণগঞ্জের সোনারগাঁর ব্যবসায়ী মো. নুরে আলম সিদ্দিকী এবং টাঙ্গাইল সদরের বাসিন্দা দলিল লেখক মো. দানেজ আলী। ১৪ মার্চ দুদকে নতুন চেয়ারম্যান দায়িত্ব নেয়ার পর ২৭ মার্চ থেকে গ্রেফতার অভিযান শুরু করে সংস্থাটি। এ নিয়ে গত ৩৭ দিনে সারা দেশে অভিযান চালিয়ে ৯৭ জনকে গ্রেফতার করেছে দুদক। দুদক সূত্র জানিয়েছে, ভুয়া ঋণ বিতরণ দেখিয়ে নয় লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগে করা মামলায় গ্রামীণ ব্যাংকের কর্মকর্তা রমেশ বিশ্বাসকে যশোরের বাঘারপাড়া থেকে গ্রেফতার করে দুদক। অন্যদেরও দুর্নীতির অভিযোগে রুজু করা মামলায় গ্রেফতার করা হয়।

নবজাতককে পুকুরে ছুড়ে হত্যা করলেন মা!

স্টাফ রিপোর্টার: সুনামগঞ্জের ধরমপাশা উপজেলার নিজ গাবী গ্রামের একটি পুকুর থেকে গতকাল মঙ্গলবার এক নবজাতক কন্যাশিশুর লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশের দাবি, শিশুটির মা কুলসুমা আক্তার (৩০) শিশুটিকে পানিতে ফেলে হত্যার কথা স্বীকার করেছেন। নিজ গাবী গ্রামের শাহাজুল মিয়া (৪৫) পেশায় কৃষক। তার দুটি কন্যাশিশু রয়েছে। গত শনিবার দিবাগত রাতে তার স্ত্রী কুলসুমা আরও একটি কন্যাসন্তানের জন্ম দেন। কিন্তু কুলসুমা গতকাল সোমবার গভীর রাতে পরিবারের সদস্যদের চোখ ফাঁকি দিয়ে শিশুটিকে বাড়ির পাশের পুকুরে ফেলে দেন।

১৫ মে থেকে কিলোমিটারে বাস ভাড়া কমছে ৩ পয়সা

স্টাফ রিপোর্টার: আগামী ১৫ মে থেকে ঢাকা-চট্টগ্রাম মহানগরী বাদে সারাদেশে ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া কিলোমিটার প্রতি ৩ পয়সা কমিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার দুপুর ২টার দিকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বিষয়টি নিশ্চিত করেছেন। প্রজ্ঞাপনে বলা হয়, ‘দ্য মোটর ভেহিকেল অর্ডিন্যান্স, ১৯৮৩’ অনুযায়ী সরকার আন্তঃজেলা ও দূরপাল্লায় চলাচলকারী (ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং মহানগর ব্যতীত) ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া নির্ধারণ করা হলো। ‘ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া প্রতি যাত্রী কিলোমিটার ১ টাকা ৪৫ পয়সা থেকে ৩ পয়সা কমিয়ে সর্বোচ্চ ১ টাকা ৪২ পয়সা।’
এছাড়া প্রস্তুতকারক/বিআরটিএ কর্তৃক অনুমোদিত আসন সংখ্যা কমিয়ে আরামদায়ক ভ্রমণের জন্য বাস/মিনিবাসের আসনসংখ্যা পুর্নবিন্যাস করা হলে আনুপাতিক হারে ভাড়া নির্ধারিত হবে। সে ক্ষেত্রে রুট পারমিট অনুমোদনকারী কর্তৃপক্ষ (বিআরটিএ/আরটিসি) হতে আনুপাতিকভাবে ভাড়ার হার অনুমোদন করে নিতে হবে।

অভিনয় শিল্পী লিটু আনাম ছিনতাইকারীর কবলে

স্টাফ রিপোর্টার: অভিনয় শিল্পী লিটু আনাম ছিনতাইকারীর কবলে। গতকাল মঙ্গলবার বেলা ৩টার দিকে রাজধানীর শান্তিনগরে ছিনতাইকারীরা তার ওপর হামলা চালালে তিনি একজনকে ধরে ফেলেন। এ সময় অন্য ছিনতাইকারীর সদস্যরা পালিয়ে যায়। এ সময় লিটু আনাম কিছুটা আঘাত পেয়েছেন। আঘাত তেমন গুরুতর নয় বলে জানিয়েছেন লিটু আনামের স্ত্রী অভিনেত্রী হৃদি হক।
হৃদি হক সাংবাদিকদের বলেন, শান্তিনগরের বাসা থেকে তিনি পুরানা পল্টনের দিকে যাচ্ছিলো। এ সময় কয়েকজন ছিনতাইকারী লিটুর ওপর আক্রমণ করে। এ সময় একজনকে ধরে ফেলেন তিনি। তখন লোকজন এসে পড়ায় বাকি ছিনতাইকারীরা পালিয়ে যায়। ছিনতাইকারীরা তার কাছ থেকে কিছু নিতে পারেনি। লিটু আনাম এখন সুস্থ আছেন বলে জানান তিনি।