দেশের টুকিটাকি : প্রাথমিক বিদ্যারয়ের শ্রেণিকক্ষে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের সুপারিশ

স্টাফ রিপোর্টার: দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি প্রদর্শনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শ্রেণিকক্ষে, অফিস কক্ষে ও সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। বৈঠক সূত্র জানায়, সম্প্রতি স্থায়ী কমিটির একটি প্রতিনিধিদল ভিয়েতনাম সফরে যান। সেখানে তারা দেখেছেন, সে দেশের প্রাথমিক বিদ্যালয়ের সব শ্রেণিকক্ষে তাদের জাতির স্থপতি হু চি মিনের ছবি প্রদর্শন করা হয়। এখান থেকে ধারণা নিয়ে আজ বৈঠকে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের প্রস্তাব করা হয়। কমিটির সদস্যরা এতে সমর্থন দেন। পরবর্তী সময়ে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

প্রধানমন্ত্রীজয়সহ মন্ত্রীদের ব্যাঙ্গাত্মক ছবি ফেসবুকে : আটক

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়সহ দুই মন্ত্রী এবং আওয়ামী লীগ নেতাদের ব্যাঙ্গাত্মক ছবি ফেসবুকে শেয়ার করায় হাসান আলী (৪৫) নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। গত সোমবার রাত ১০টার দিকে আশুলিয়ার গৌরিপুর বটতলা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় হাসান আলীর বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা দায়ের করেন আশুলিয়া থানার এসআই মাসুদ রানা। এসআই মাসুদ রানা জানান, সোমবার রাতে আশুলিয়ার গৌরিপুর বটতলায় রাস্তার ওপর কয়েকজন ব্যক্তি তাদের মোবাইলে ফেসবুক একাউন্টের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছেলে সজীব ওয়াজেদ জয়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের ব্যাঙ্গাত্মক ছবি হাসান আলীর ফেসবুকের মাধ্যমে শেয়ার করে। পরে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে হাসান আলীকে আটক করা হয়।

মোবাইলফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ নয়

স্টাফ রিপোর্টার: মোবাইলফোন সাথে করে শিক্ষকরা যাতে শ্রেণিকক্ষে প্রবেশ না করেন সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটি মনে করে, পাঠদানের সময় মোবাইল বেজে উঠলে শিক্ষার্থীদের মনোযোগে বিঘ্ন ঘটে। তাই সহকারী শিক্ষকদের মোবাইল শ্রেণিকক্ষে প্রবেশের আগে প্রধান শিক্ষকের নিকট জমা রাখার পরামর্শ দিয়েছে কমিটি। জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম এবং বেগম উম্মে রাজিয়া কাজল অংশ নেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। কমিটি সূত্র জানায়, বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি ক্লাসরুমে, অফিস কক্ষে ও সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। কমিটি পিইডিপি-৪ প্রকল্পের পরিধি আরও সম্প্রসারিত করে বাংলাদেশের দরিদ্রপ্রবণ উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে ‘মিড ডে মিল’ কার্যক্রমের আওতায় শুকনো পুষ্টিকর খাবারসহ বিস্কুট বিতরণের সুপারিশ করে। সেই সাথে জাতীয় পর্যায়ে ‘স্কুল ফিডিং পলিসি’ চূড়ান্ত করার লক্ষ্যে শিক্ষক, অভিবাবক এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের মতামত সংগ্রহপূর্বক স্থায়ী কমিটিতে উপস্থাপনের সুপারিশ করে।