দেশের টুকিটাকি : ইলিশ এখন শুধুই বাংলাদেশের

আজ থেকে জবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

স্টাফ রিপোর্টার: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। অনলাইনের মাধ্যমে আবদেন করা যাবে আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে ৩১ আগস্ট রাত ১২টা পর্যন্ত। আর বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে ধাপে ধাপে শেষ হবে ২০ অক্টোবর।

ইলিশ এখন শুধুই বাংলাদেশের

স্টাফ রিপোর্টার: জামদানির পর এবার বাংলাদেশের ইলিশ মাছ ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর ফলে ইলিশ বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারাবিশ্বে স্বীকৃতি পাবে। পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের তথ্যানুযায়ী ভৌগোলিক নির্দেশক বা জিওগ্রাফিক্যাল ইনডিকেশন পণ্য হিসেবে ইলিশ নিবন্ধনের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে মত্স্য অধিদফতরের হাতে ইলিশের জিআই নিবন্ধনের সনদ তুলে দেয়া হবে। এর আগে মৎস্য অধিদফতর রুপালি ইলিশের ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে। ওই আবেদনের পর তা পরীক্ষা-নিরীক্ষার পরিপ্রেক্ষিতে এ বছরের ১ জুন গেজেট প্রকাশ করা হয়। আইন অনুসারে গেজেট প্রকাশিত হওয়ার দুই মাসের মধ্যে দেশে বা বিদেশ থেকে এ বিষয়ে আপত্তি জানাতে হয়। কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো আপত্তি জানায়নি। সে অনুসারে এ পণ্য এখন বাংলাদেশের স্বত্ব। এখন এটি চূড়ান্ত রেজিস্ট্রেশন বা নিবন্ধনের প্রক্রিয়াধীন আছে।

সিনিয়র সহকারী জজ হিসেবে ১১২ সহকারী জজের পদোন্নতি

স্টাফ রিপোর্টার: সিনিয়র সহকারী জজ হিসেবে ১১২ সহকারী জজকে পদোন্নতি দেয়া হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সহকারী জজ/সমপর্যায়ের ১১২ কর্মকর্তাকে সিনিয়র সহকারী জজ/সমপর্যায়ের পদে পদোন্নতি দিয়েছে।  গতকাল সোমবার মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনের নির্দেশনানুযায়ী পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাগণ পুনরাদেশ না দেওয়া পর্যন্ত স্ব স্ব কর্মস্থলে কর্মরত থাকবে।

মেয়ে যাবে সেফহোমে, মা ভিকটিম সাপোর্ট সেন্টারে

স্টাফ রিপোর্টার: বগুড়ায় ধর্ষণ ও নির্যাতনের শিকার সেই শিক্ষার্থীকে নিরাপত্তা হেফাজতে (সেফ হোম) এবং তার মাকে ভিকটিম সাপোর্ট সেন্টারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। ১১ দিন চিকিৎসা শেষে সোমবার দুপুরে মা-মেয়েকে জেলার অতিরিক্ত নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ হাজির করে পুলিশ। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর নির্যাতিতা শিক্ষার্থীর মা জানান, তারা পরবর্তী নিরাপত্তা নিয়ে শঙ্কিত। তবে পুলিশ নিরাপত্তা দিলে তারা ভাড়ার ওই বাড়িতেই থাকতে পারবেন। একই সময় তিনি তার মেয়ের ধর্ষক তুফান সরকার এবং নির্যাতনকারী পৌর কাউন্সিলর মার্জিয়া হাসান রুমকিসহ তাদের সহযোগিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। এদিকে ছাত্রী ধর্ষণ ও মা-মেয়েকে নির্যাতনের পৃথক দুটি মামলায় আসামি শ্রমিক লীগ নেতা তুফান সরকার, তার স্ত্রীর বড় বোন পৌর কাউন্সিলর মার্জিয়া আকতার রুমকিসহ গ্রেফতার ১১ আসামি বর্তমানে কারাগারে রয়েছেন।

কাভার্ডভ্যান-লেগুনা সংঘর্ষে নিহত ৫

স্টাফ রিপোর্টার: গাজীপুরে কাভার্ডভ্যান ও লেগুনার সংঘর্ষে কলেজছাত্রীসহ পাঁচজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও অন্তত সাতজন। গতকাল সোমবার দুপুর আড়াইটার দিকে গাজীপুর সিটি কর্পোরেশনের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাস্টারবাড়ি বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন গাজীপুর সদর উপজেলার ইকবাল সিদ্দিকী কলেজের একাদশ শ্রেণির ছাত্রী সাদিয়া আফরিন রিমি ও ফারহানা আক্তার শিখা। বাকিদের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।