দেশের টুকরো

ইমরানের ওপর আবারো হামলা

স্টাফ রিপোর্টার: গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের ওপর আবারো হামলা করেছে দুর্বৃত্তরা। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে রজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে এই হামলা করা হয় বলে অভিযোগ করেছেন তিনি। এর আগে বৃহস্পতিবার বিকেলে শাহবাগ মোড়ে বন্যার্তদের জন্য সাহায্য সংগ্রহকালে হামলার শিকার হয়েছিলেন তিনি। ইমরান এইচ সরকার বলেন, বৃহস্পতিবার হামলার প্রতিবাদে শুক্রবার বিকেল ৪টায় শাহবাগে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে গণজাগরণ মঞ্চ। কিন্তু পুলিশ তাদের কর্মসূচি পালন করতে দেয়নি। কর্মসূচি পালন করতে না পেরে তারা ১০-১২ জন যখন হেঁটে পরিবাগের দিকে যাচ্ছিলেন। তখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে পৌঁছুলে ১৫-২০ জন লোক  তাদের ধাওয়া দেয়। তারা দৌঁড়ে বিশ্ববিদ্যালয়ের ভেতরে অবস্থান নেন। হামলাকারীদের হাতে লাঠিসোঁটা ছিলো বলে জানান তিনি। এদিকে, বৃহস্পতিবার ইমরানের ওপর হামলার প্রতিবাদে শাহবাগ থানায় একটি মামলা করেছেন ইমরান এইচ সরকার।

 

গরু আমদানি বন্ধের দাবি মাংস ব্যবসায়ী সমিতির

স্টাফ রিপোর্টার: দেশের কৃষক ও শিল্প বাঁচাতে, পশু পালন উন্নয়ন, চামড়া শিল্প সুরক্ষা, পশুর বর্জ্য রফতানি বৃদ্ধি করতে ভারতীয় গরু আমদানি বন্ধের কথা বলেছে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি। কোরবানির ঈদকে সামনে রেখে অবাধে গরু আসছে- এমন অভিযোগ করে সংগঠনটির ভারপ্রাপ্ত মহাসচিব আরও বলেন, দেশে কোরবানির যোগ্য প্রায় সোয়া কোটি পশু রয়েছে। কিন্তু যেভাবে সীমান্ত অতিক্রম করে গরু আসছে। এতে আমাদের দেশীয় গরু ব্যবসায়ীরা মার খাবে। গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে সমিতির ভারপ্রাপ্ত মহাসচিব রবিউল আলম এই দাবি জানিয়েছেন। ভারপ্রাপ্ত মহাসচিব আরও বলেন, ২০ থেকে ৩০ হাজার কোটি টাকা পশু পালনে ব্যয় করলে নিজেদের চাহিদা পূরণ করেও মাংস, চামড়া, পশুর বর্জ্য রফতানি করে দেশের এক নম্বর রফতানিজাত পণ্য হিসেবে পরিচিতি লাভ করতে পারবো। দুধের চাহিদাও পূরণ হবে, বাঁচবে গুড়া দুধ আমদানীর অর্থ।

 

কোরবানি না করে অর্থ বন্যাদুর্গতের সহায়তায় দিবেন সানী-মৌসুমী

স্টাফ রিপোর্টার: দেশের উত্তরাঞ্চলের ভয়াবহ বন্যা আহত করেছে চলচ্চিত্রের জনপ্রিয় জুটি ওমর সানী-মৌসুমীকে। তাইতো পর্দার নায়ক-নায়িকা বন্যা দুর্গতদের সহায়তার ঘোষণা দিয়েছেন। একই সাথে বন্যাদুর্গতের সহায়তায় অন্যান্য তারকাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ওমর সানী। গতকাল শুক্রবার বিকেলে ফেসবুক লাইভে ওমর সানী বলেন, এবার আমরা কোরবানি করবো না। কোরবানির জন্য রাখা ১ লাখ টাকা এবার বন্যাদুর্গতের জন্য ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছি আমি আর মৌসুমী। সানী বলেন, কোরবানি হলো ত্যাগ। আল্লাহকে খুশি করার জন্য ত্যাগ স্বীকার করা। গত প্রায় ৩০ বছর ধরে আমি নিজের হাতে কোরবানি করি। এবারই করা হবে না। কোরবানিতে শুধু মাংস বিলালেই ত্যাগ স্বীকার হয় বলে আমি বিশ্বাস করি না। সানী বন্যাদুর্গতের সহায়তার জন্য অন্যান্য তারকাদের এগিয়ে আসার আহ্বান জানান। এজন্য তিনি একটি ফান্ড গঠন করারও তাগিদ দেন। আর এই উদ্যোগ নিয়ে কোন ধরনের রাজনীতি না করতেও তিনি সকলের প্রতি অনুরোধ করেন।

 

ব্রাহ্মণবাড়িয়ায় পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু

স্টাফ রিপোর্টার: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় শুক্রবার দুপুরে পানিতে ডুবে দুই ভাইসহ তিন শিশুর মৃত্যু হয়েছে। জানা গেছে, উপজেলার বাশারুক গ্রামের মাজেদ মিয়ার শিশু পুত্র জোনাইদ (৩) ও শিশু কন্যা মারিয়া (৫) দুপুরে খাবার শেষে বাড়ির পাশে পুকুর পাড়ে খেলা করছিলো। এ সময় জুনাইদ পুকুরে পড়ে গেলে মারিয়া তাকে উদ্ধার করতে যায়। এই সময় দুজনই পুকুরের পানিতে তলিয়ে যায়। পরে পরিবারের লোকজন পুকুর থেকে তাদের উদ্ধার করে নবীনগর সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে। অন্যদিকে, নারায়ণপুর গ্রামের শামছুল আলম খোকনের শিশু পুত্র রায়হান (৪) নানা বাড়ি সীতারামপুর গ্রামে বেড়াতে গিয়ে শুক্রবার দুপুরে তিতাস নদীতে তলিয়ে যায়। নানা বাড়ির লোকজন তাকে উদ্ধার করে নবীনগর সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।