দেশের টুকরো

৬ দিন হচ্ছে ঈদের ছুটি

স্টাফ রিপোর্টার: মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা ও ঈদুল ফিতরের সরকারি ছুটি তিনদিন থেকে বাড়িয়ে ছয় দিন করতে যাচ্ছে সরকার। একই সাথে অন্য প্রধান দুটি ধর্মের ধর্মীয় উৎসবের ছুটি দু দিন থেকে বাড়িয়ে চার দিন করা হচ্ছে। বাড়তি ছুটি কর্মচারীদের নৈমিত্তিক ছুটি থেকে কেটে নেয়া হবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব মন্ত্রিসভার অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। শিগগিরই এটি মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, পবিত্র ঈদুল ফিতর ও আজহার ছুটি ছয় দিন করে কোন তারিখ থেকে শুরু এবং কার্যকর হবে তা মন্ত্রিসভায় অনুমোদনের আগে বলা যাবে না। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি মাসের প্রথম দিকে পবিত্র ঈদুল আজহার সরকারি ছুটি বাড়ানোর একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। প্রধানমন্ত্রী প্রস্তাবটিতে অনুমোদন দিয়ে পরবর্তীতে মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপনের নির্দেশনা দিয়েছেন।

ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা স্থগিত

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ১৬ ও ১৭ আগস্ট তারিখে অনুষ্ঠিতব্য  শুধুমাত্র ২০১৫ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষা দেশের বন্যা পরিস্থিতি অবনতির কারণে স্থগিত ঘোষণা করা হয়েছে। স্থগিত এ পরীক্ষার সময়সূচি পরবর্তিতে সংশ্লিষ্ট সকলকে জানানো হবে। এ পরীক্ষার অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে। গতকাল সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

শতাধিক নারীর ছবি ও পর্ণ ভিডিওসহ গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার: শতাধিক নারীর প্রায় ১৫ হাজার ছবি ও বিপুল সংখ্যক পর্ণ ভিডিওসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গ্রেফতারকৃতরা হলেন আলামিন শেখ ওরফে সবুজ (২৬) ও শাহাদাত হোসেন মধু (২৫)। বার্তা আদান-প্রদানের অ্যাপস ইমো ব্যবহার করে নারীদের ব্যক্তিগত তথ্য গ্রেফতারকৃতরা সংগ্রহ করে প্রতারণা করছিলো বলে জানিয়েছেন র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ। সোমবার বিকালে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। র‌্যাব কর্মকর্তা তুহিন মোহাম্মদ মাসুদ আরও বলেন, নিদিষ্ট তথ্যের ভিত্তিতে গত রোববার ঢাকা মেডিকেল কলেজ এলাকা থেকে সবুজকে গ্রেফতার করে র‌্যাব। তার দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার গোপালগঞ্জের মকসুদপুরের সোর্দি গ্রাম থেকে শাহাদাতকে গ্রেফতার করা হয়। শাহাদাতের হেফাজত থেকে বিপুল পরিমাণ পর্ণ ভিডিও, শতাধিক নারীর প্রায় ১৫ হাজার ব্যক্তিগত ছবিসহ একটি ল্যাপটপ, একটি কম্পিটার এবং নয়টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

টিভি লাইভে রুবি : শাবনূরের গর্ভপাত করিয়েছিলেন সালমান

স্টাফ রিপোর্টার: ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় অভিনেতা সালমান শাহ’র মৃত্যুর রহস্য নিয়ে একের পর এক নতুন তথ্য প্রকাশ পাচ্ছে। গত ২১ বছর ধরে অনেক তথ্যই প্রকাশ পেয়েছে। কিন্তু সমাধান হয়নি এ নায়কের মৃত্যু রহস্য।

সম্প্রতি সালমান হত্যা মামলার আসামি আমেরিকা প্রবাসী রুবি সুলতানা নতুন তথ্য দিয়ে সবাইকে চমকে দিয়েছেন। তিনি একের পর এক ভিডিও বার্তা প্রকাশ করে সরগরম করে রেখেছেন মিডিয়া জগত। আমেরিকার অনলাইন টিভি টাইম টেলিভিশনে লাইভে কিছু নতুন তথ্য তুলে ধরেন রুবি। তিনি বলেন, সামিরা আমাকে বলেছিলো যে শাবনূরের সাথে ইমনের (সালমান শাহ) অ্যাফেয়ার ছিলো। শাবনূর প্রেগনেন্ট হয়েছিলো। সিঙ্গাপুরে নিয়ে ইমন তার অ্যাবরশন (গর্ভপাত) করিয়েছে। এগুলো সব সামিরার কাছ থেকে শোনা। আমি কিছুই জানি না এ বিষয়ে। এক ঘণ্টা ১৭ মিনিটের এই ভিডিওর ৩৪ মিনিটের মাথায় রুবি এসব তথ্য জানান। টেলিভিশনে লাইভে তিনি জানান, সামিরাকে মারধর করতো সালমান। এ বিষয়ে কয়েকবার দুই পরিবারের সদস্যরা বিচারও করেছেন।