দেশের টুকরো

 

পদ্মা সেতু দৃশ্যমান হচ্ছে শনিবার

স্টাফ রিপোর্টার: পদ্মা সেতুর পিলারের ওপর বসতে যাচ্ছে সুপার স্ট্রাকচার (স্প্যান)। দৃশ্যমান হতে চলেছে স্বপ্নের পদ্মা সেতু। শনিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে ১০টার মধ্যে স্প্যান উঠানো সম্পন্ন হবার কথা রয়েছে। শেষ সময়ে এখন চলছে নানা প্রস্তুতি। শনিবার সেতুমন্ত্রীসহ আরও তিন মন্ত্রীর উদ্বোধনের সময় থাকার কথা রয়েছে। এ পর্যন্ত মূল সেতুর ৫৪ দশমিক ৪৪ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রমত্তা পদ্মার বুকে শরিয়তপুরের জাজিরা প্রান্তে দৃশ্যমান হওয়ার মধ্যদিয়ে পদ্মা সেতু নির্মাণে আরও এক ধাপ এগিয়ে যাচ্ছে। ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের ওপর বসানো হবে এই সুপার স্ট্রাকচার। ডানা মেলে ধরবে দেশবাসীর স্বপ্ন।  খুব কাছাকাছি সময়ের মধ্যে চারটি স্প্যান বসবে। সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। পদ্মা সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতু প্রকল্প সারা বিশ্বের কাছে একটি মাইলফলক। ৩০ সেপ্টেম্বর মধ্যে পিয়ারের ওপর স্থাপন করা হবে স্প্যান।

উত্তর বাড্ডায় অস্থায়ী লিফট ছিঁড়ে শ্রমিক নিহত

স্টাফ রিপোর্টার: রাজধানীর উত্তর বাড্ডায় একটি নির্মাণাধীন ভবনের অস্থায়ী লিফট ছিঁড়ে তিন শ্রমিক নিহত হয়েছেন। নিহতরা হলেন সারোয়ার, সাজাহান ও আব্দুল কুদ্দুস। গতকাল শুক্রবার বেলা ১২টার দিকে ভবনটির নির্মাণকাজ চলাকালে এ দুর্ঘটনা ঘটে। বাড্ডা থানার ওসি কাজী ওয়াজেদ আলী জানান, পূর্বাচল এলাকার ১৭ নম্বর রোডে এহসান টাওয়ার নামে ১০তলা একটি ভবনের নির্মাণ কাজ চলছে। অস্থায়ীভাবে নির্মিত লিফট দিয়েই ভবনের মালামাল ও শ্রমিক উঠানামার কাজ করা হচ্ছিলো। আজ সকালে কাজ চলাকালে লিফট ছিড়ে গেলে ওই তিন নির্মাণ নিচে পড়ে যান। এতে ঘটনাস্থলেই মারা যান দুইজন। আহত একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

সন্তানের অধিকার পেতে আইনি লড়াইয়ে বাঁধন

স্টাফ রিপোর্টার: তিন বছর আগে বিয়েবিচ্ছেদ হয়েছে লাক্স তারকা বাঁধনের। তখন মিডিয়ায় খুব বেশি চাউর না হলেও বিষয়টি অনেকেই জানতেন। বিচ্ছেদের পর গত তিন বছর ভালোই ছিলেন তিনি। কিন্তু বিপত্তি বেঁধেছে সম্প্রতি। বাঁধনের সাবেক স্বামী তাদের একমাত্র মেয়েসন্তান সায়রাকে ফেরত নিতে চাইছেন। আর এ জন্য মেয়ের অধিকার পেতে আইনের আশ্রয় নিয়েছেন বাঁধন। তিনি এমনটিই জানিয়েছেন। বাঁধন বলেছেন, তার সাবেক স্বামী সনেট মেয়েকে তার কাছ থেকে নিয়ে যেতে চাইছেন। অথচ এতোদিন ধরে মেয়েকে তিনিই বড় করছেন। এদিকে বাঁধনের সাবেক স্বামী দাবি করেছেন, গেল কয়েক সপ্তাহ ধরে মেয়ের সঙ্গে কথা বলতে দিচ্ছেন না বাঁধন। দেখা করারও সুযোগ দিচ্ছেন না। তাই বাধ্য হয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি গণমাধ্যমে ডিভোর্সের কথা বলছেন। এদিকে মেয়ের অধিকার ফিরে পেতে ৩ আগস্ট পারিবারিক আদালতে মামলা করেছেন বাঁধন। এ প্রসঙ্গে তিনি বলেন,  বাবা হিসেবে মেয়েকে দেখার এবং কথা বলার অধিকার অবশ্যই আমার সাবেক স্বামীর আছে। প্রায় সময়ই সায়রাকে তার বাসায় নিয়েও যায়। কিছুদিন থেকে আবার চলে আসে। সম্প্রতি সায়রা আমাকে জানিয়েছে, ওর বাবা তাকে কানাডা নিয়ে যাওয়ার কথা বলে। আমি বিষয়টিতে বাধা দিতে গেলে সনেট বলে, প্রয়োজনে জোর করেই সে মেয়েকে কানাডায় পাঠাবে। আমি চাই না আমার একমাত্র সন্তান দেশের বাইরে থাকুক। ওর জন্য আমি অনেক সংগ্রাম করেছি। ওকে ছাড়া আমি থাকতে পারব না। তাই সায়রাকে আমার কাছে যেনো রাখতে পারি, সেজন্য মা হিসেবে আমার অধিকার পেতে মামলা করেছি।