দেশের টুকরো

জাতীয় বিশ্ববিদ্যালয় : ১ম বর্ষ অনার্স পরীক্ষার সংশোধিত সময়সূচি

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত ২০১৫-২০১৬, ২০১৪-২০১৫ এবং ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ২০১৭ সালের ১ম বর্ষ অনার্স পরীক্ষা সংশোধিত সময়সূচি অনুযায়ী  আগামী ৯ অক্টোবর থেকে শুরু হয়ে ২৫ নভেম্বর পর্যন্ত চলবে। পরীক্ষার সংশোধিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd) থেকে জানা যাবে। মাস্টার্স শেষ পর্ব মৌখিক/ব্যবহারিক/মাঠকর্ম পরীক্ষার সময়সূচি: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৪ সালের মাস্টার্স শেষ পর্ব মৌখিক/ব্যবহারিক/মাঠকর্ম পরীক্ষা পুরাতন সিলেবাস অনুযায়ী আগামী ৪ অক্টোবর থেকে  শুরু হয়ে ২২ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষার কেন্দ্র তালিকা, পরীক্ষা গ্রহণ, ডাটা-এন্ট্রি ও নম্বর প্রেরণ সংক্রান্ত নিয়মাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.nubd.info/mf  এ পাওয়া যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে।

 

 

 

অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা বিক্রি বন্ধ

স্টাফ রিপোর্টার: আগামী ১ অক্টোবর থেকে ইলিশ ধরা পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। এটি ২২ অক্টোবর পর্যন্ত চলবে। প্রধান প্রজনন মরসুমে ইলিশ মাছ সংরক্ষণের জন্য এই ২২ দিন মাছ ধরা ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি কার্যকর করতে নৌ পুলিশ বদ্ধ পরিকর। গতকাল বুধবার রাজধানীর পাইকপাড়ায় নৌ পুলিশের সদর দফতরে নদী এলাকায় পুলিশের গৃহীত ব্যবস্থা ও অপরাধ নিয়ন্ত্রণ সংক্রান্ত এক বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় এই ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি বন্ধ করতে জনসচেতনতা বাড়াতে জেলা ও উপজেলা পর্যায়ে সভা-সমাবেশ করার সিদ্ধান্ত নেয়া হয়। ইলিশ প্রজনন মরসুমে দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিয়ম নিষিদ্ধ সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়ন করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে নৌ পুলিশ। এর পাশাপাশি স্থানীয় জেলা প্রশাসকের কার্যালয় থেকে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করবে নৌ পুলিশ। এই অভিযান রাতেও পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়। অবৈধ পথে ইলিশ পাচার রোধেও নৌ পুলিশের টহল জোরদার থাকবে বলে বৈঠকে জানানো হয়।

পূজার শাড়ি পছন্দ না হওয়ায় ঝগড়া : স্ত্রীকে গলাটিপে হত্যা

স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জের ঘিওর উপজেলাধীন তেরশ্রীতে কল্পনা রানী (২৪) নামে এক গৃহবধূকে গলাটিপে হত্যার অভিযোগ উঠেছে তার স্বামী সঞ্জিত কুমার ঘোষের (২৮) বিরুদ্ধে। এ ঘটনায় জড়িত অভিযোগে পাঁচজনকে আটক করেছে পুলিশ। জানা গেছে, মির্জাপুর উপজেলার চানদলিয়া গ্রামের কালীপদ ঘোষের মেয়ে কল্পনা রানীর (২৪) সাথে ঘিওর উপজেলার তেরশ্রী গ্রামের মৃত নারায়ণ চন্দ্র ঘোষের ছেলে সঞ্জিত কুমার ঘোষের বিয়ে হয়। বিয়ের পর থেকে তাদের দাম্পত্য জীবনে কলহ লেগেই ছিলো। তাদের ৬ বছরের একটি কন্যা সন্তান রয়েছে। গত রোববার বিকেলে দুর্গাপূজা উপলক্ষে পরিবারের জন্য নতুন জামা কাপড় কিনে বাড়িতে আসে। জামা কাপড় স্ত্রীর পছন্দ না হওয়ায় উভয়ের মাঝে ঝগড়া হয়। স্বামী সঞ্জিত কুমার ঘোষ রাতে টিভি দেখতে থাকলে স্ত্রী তা বন্ধ করে দেয়। একপর্যায়ে ক্ষিপ্ত হয়ে গভীর রাতে তাকে গলা টিপে হত্যা করে তার লাশ সিএনজিতে ঘিওর পশু হাসপাতাল সংলগ্ন বেইলি ব্রিজ থেকে ধলেশ্বরী নদীতে ফেলে দেয়। সোমবার স্ত্রী নিখোঁজ হয়েছে এই মর্মে ঘিওর থানায় একটি জিডি করে তার স্বামী। জিডির তদন্তের একপর্যায়ে হত্যার ঘটনাটি ফাঁস হয়ে যায়। জিডি করার পর থেকে সে মোবাইল ফোনটি বন্ধ করে গা ঢাকা দেয়। পরে তাকে নাগরপুর থানার এলাসিন গ্রামে খালার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। এই রির্পোট লেখা পর্যন্ত পুলিশ লাশ উদ্ধার করতে পারেনি।

ঢাবি গার্হস্থ্য অর্থনীতি ইউনিটে ভর্তির আবেদন শুরু ১০ অক্টোবর

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গার্হস্থ্য অর্থনীতি কলেজসমূহে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন ১০ অক্টোবর থেকে শুরু হবে। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ভর্তির এ আবেদন প্রক্রিয়া চলবে ১২ নভেম্বর দুপুর ২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে  (http://admission.eis.du.ac.bd) ভর্তির নিয়মাবলী ও ভর্তির নির্দেশিকা পাওয়া যাবে। শুধু মহিলা শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

ডিভোর্স নিয়ে যা বললেন হ্যাপি

স্টাফ রিপোর্টার: জাতীয় দলের পেসার রুবেলের সাথে প্রেমের সম্পর্ক নিয়ে কম জলঘোলা করেননি অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপি। ধর্ষণের অভিযোগ এনে রুবেলের বিরুদ্ধে মামলাও করেছিলেন মিডিয়াজগৎ থেকে বিদায় নেয়া হ্যাপি। পরে অবশ্য সেই মামলা থেকে খালাস পান রুবেল। মিডিয়াজগৎ ছেড়ে পুরোপুরি পর্দা মেনে চলছেন হ্যাপি। বিয়ে করে সংসারও শুরু করেছেন সাবেক এই নায়িকা। অনেকটা নিজেকে আড়ালেই রেখেছেন। তবে মাঝে মাঝেই ফেসবুকে নানা বিষয়ে স্ট্যাটাস দেন। গত সোমবার ডিভোর্স নিয়ে এক বিশদ লেখা ফেসবুকে পোস্ট করেন হ্যাপি। তিনি লেখেন, দ্বীনদারদের ডিভোর্স হবে না, ব্যাপারটা কিন্তু এমন নয়। এক্ষেত্রে দ্বীনদার বলে কথা না, বিভিন্ন কারণেই ডিভোর্স হতে পারে। যে কারোরই হতে পারে। হোক দ্বীনদার বা নয়। অনেকে ভাবেন, তারা দুজনই তো দ্বীনদার তাহলে ডিভোর্স হবে কেন? আসলে হতেও পারে। এর মানে সে বা তারা খারাপ না। বাস্তব জীবন স্বপ্নের মতো সুন্দর হয় না। দ্বীনদারদের মধ্যেও ঝগড়াঝাটি হয়, অশান্তি হয়। সংসার মানেই এমন।