দেশের টুকরো

প্রধানমন্ত্রীর ওপর হামলার খবরটি সম্পূর্ণভাবে ভিত্তিহীন

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর গত ২৪ আগস্ট হামলার খবরটি সম্পূর্ণভাবে ভিত্তিহীন, বিভ্রান্তিমূলক এবং উদ্দেশ্য প্রণোদিত। গতকাল রোববার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের নিরাপত্তার সার্বিক স্বার্থ পরিপন্থী এরূপ বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার করা যেকোনো দায়িত্বশীল ব্যক্তি ও সচেতন গণমাধ্যমের পক্ষ থেকে মোটেও কাম্য নয়। এরূপ ভিত্তিহীন এবং বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশের পূর্বে সংশ্লিষ্ট সকলকে সতর্কতা অবলম্বন এবং বিচার বিবেচনাপ্রসূত মিডিয়া কার্যক্রম পরিচালনার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। উল্লেখ্য, ২৩ সেপ্টেম্বর একটি বিদেশী টিভি চ্যানেল  ও একটি আন্তর্জাতিক অনলাইন পত্রিকার সূত্র ব্যবহার করে বাংলাদেশের কয়েকটি সংবাদমাধ্যম বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর গত ২৪ আগস্ট তারিখে প্রাণনাশী হামলার ব্যর্থ প্রচেষ্টার খবর প্রকাশ করে। প্রধানমন্ত্রীর উপর তথাকথিত ব্যর্থ হামলার সাথে একটি বিশেষ বাহিনীর কতিপয় সদস্যকে সংশ্লিষ্ট করে বাংলাদেশের কয়েকটি টিভি চ্যানেলে খবর প্রচার সহ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু : দুই সন্তান দগ্ধ

স্টাফ রিপোর্টার: রাজধানীর পূর্ব বাড্ডায় অগ্নিকাণ্ডে জেসমিন আক্তার (৩০) নামে এক মায়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় দগ্ধ তার দুই সন্তান আমানুল্লাহ (১১) ও সানজিদা আক্তারকে (৭) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত শনিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে পূর্ব বাড্ডার বৈঠাখালী এলাকায় একটি কাঠের দোতলা টিনশেড বাড়িতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বাড্ডা থানার ওসি কাজী ওয়াজেদ আলী জানান, জেসমিনের স্বামী আব্বাস কাতার প্রবাসী। আব্বাস কাতার প্রবাসী হওয়ার আগে বাড়ির নিচতলায় ফার্নিচারের দোকান ছিলো। আব্বাস কাতার প্রবাসী হওয়ার পর সেটি বন্ধ হয়ে যায়। ওই বাড়ির দোতলায় আব্বাসের স্ত্রী ও দুই সন্তান থাকতো। শনিবার রাত ৩টার দিকে এলাকার নৈশপ্রহরীরা আগুনের ধোঁয়া দেখতে পায়। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে ছুটে আসে। কাঠের বাড়ি হওয়ায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এর মধ্যে দোতালার কাঠের সিঁড়ি আগুনে পুড়ে যায়।ওই সিঁড়ি দিয়ে নামতে গিয়ে আব্বাসের স্ত্রী ও সন্তানেরা আগুনের কুণ্ডলীর মধ্যে পড়ে যায়। পরে সেখান থেকে তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে জেসমিনের মৃত্যু হয়।

জবিরবিইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘বি’ ইউনিটের (কলা, সামাজিক বিজ্ঞান, আইন অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজের অন্তর্ভুক্ত) স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বি’ ইউনিটে ৭৭৮টি আসনের বিপরীতে তিন হাজার ৮৯০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। এবার ‘বি’ ইউনিটে ১৮ হাজার ৭৬৩ ভর্তিচ্ছু শিক্ষার্থী  পরীক্ষার জন্য আবেদন করে। ‘বি’ ইউনিটের পরীক্ষার ফল ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড এবং ওয়েব সাইট (admission.jnu.ac.bd অথবা admissionjnu.info)-এ পাওয়া যাবে।

রোহিঙ্গা শিশু দত্তক নিতে চান নায়িকা মিষ্টি

স্টাফ রিপোর্টার: দুটি রোহিঙ্গা শিশুকে দত্তক নেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন বাংলাদেশি অভিনেত্রী মিষ্টি জান্নাত। সোশাল মিডিয়া ফেসবুকে এ কথা জানিয়েছেন। এরপর গণমাধ্যমকেও এ কথার সত্যতা নিশ্চিত করেন তিনি। মূলত রোহিঙ্গা শরণার্থীদের মানবেতর জীবন তাকে স্পর্শ করেছে। আর এ জন্যই এ উদ্যোগ। তবে শুধু ইচ্ছে থাকলে তো হবে না। আইনি কোনো জটিলতা আছে কি-না সেটাও ভেবে দেখতে হবে। মিষ্টি বলেন, আমি দুটি সন্তান নিয়ে তাদের পড়াশোনা ও ভালোভাবে থাকার ব্যবস্থা করতে চাই আমাদের বাসায় আব্বু ও আম্মু ছাড়া তো কেউ নেই। সন্তানরা থাকলে নিজেদেরও ভালো লাগবে। সবকিছুর আগে তো আমরা মানুষ। মূলত নিজের দায়িত্ববোধ থেকে এ ইচ্ছা আমার। আমার দেখাদেখি হয়তো অনেকেই এগিয়ে আসবেন। বিষয়টি নিয়ে কক্সবাজারের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে যোগাযোগও করেছেন মিষ্টি। শিগগিরই এটি ফলপ্রসূ হবে বলে আশা করছেন এ নায়িকা।