দেশের টুকরো

তীব্র স্রোতে পদ্মায় লঞ্চডুবিতে নিখোঁজ ২০

স্টাফ রিপোর্টার: রীয়তপুরে পদ্মা নদীর ওয়াপদা লঞ্চঘাটে পন্টুন বিচ্ছিন্ন হয়ে তিনটি লঞ্চডুবির ঘটনা ঘটেছে। গতকাল সোমবার সকাল ৭টার দিকে নড়িয়া উপজেলার ওয়াপদা লঞ্চঘাটে লঞ্চডুবির এ ঘটনা ঘটে। এ সময় একজনকে জীবিত উদ্ধার করা হলেও এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ২০ জন। জানা যায়, সোমবার সকাল ৭টার দিকে তীব্র স্রোত ও ভাঙনে নোঙর করা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) তিনটি লঞ্চ ডুবে যায়। লঞ্চ তিনটি হলো- মৌচাক-৪, মহানগরী ও নড়িয়া-১। মৌচাক-৪ লঞ্চটি ওয়াপদা লঞ্চঘাট থেকে ঢাকায় চলাচল করে। মহানগরী ও নড়িয়া-১ এই লঞ্চঘাট থেকে নারায়ণগঞ্জে চলাচল করে। নড়িয়া থানার ওসি আসলাম উদ্দিন জানান, সোমবার সকালে ঘাটে পন্টুনে পাঁচটি লঞ্চ নোঙর করা ছিলো। হঠাত করে ভাঙন ও স্রোতের টানে ঘাট থেকে পন্টুন বিচ্ছিন্ন হয়ে যায়। এ সময় ওই তিনটি লঞ্চ স্রোতে ভেসে গিয়ে নদীতে ডুবে যায়। এই তিনটি লঞ্চে প্রায় ২০ কর্মী ছিলেন। তারা লঞ্চে আটকা পড়েছেন কিনা সেই তথ্য এখনো পাওয়া যায়নি।

শাহজালালে বিশেষভাবে লুকানো ২১টি স্বর্ণপাত উদ্ধার

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীর লাগেজে বিশেষভাবে লুকানো ২১টি স্বর্ণপাত উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দারা। গত রোববরি রাতে এ স্বর্ণপাত উদ্ধার করা হয়। এ সময় জিন্নাত মাহমুদ শামীম (৪১) নামে একজনকে আটক করা হয়। শামীম মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার আব্দুল খালেক বেপারির ছেলে। তার পাসপোর্ট নম্বর- BN-০৭৩০৯২০১। তিনি কুয়ালালামপুর থেকে ঢাকায় আসেন। শুল্ক গোয়েন্দারা জানান, রোববার গভীর রাতে শাহজালাল বিমানবন্দরে মালয়েশিয়া থেকে আসা জিন্নাত মাহমুদ শামীম (৪১) নামে এক যাত্রীর কাছ থেকে এ স্বর্ণপাত উদ্ধার করা  হয়। স্বর্ণ গলিয়ে বিশেষভাবে পাত তৈরি এবং কেমিকেল মিশ্রণ ও প্যাকেজিং করে আনা হয়েছিলো। কোনো প্রকার ব্যাগেজ ঘোষণা না দিয়ে দ্রুত গ্রিন চ্যানেল ত্যাগ করার সময় শামীমকে চ্যালেঞ্জ করা হয়। তার কাছে কোনো স্বর্ণবার আছে কিনা জিজ্ঞাসা করা হলে তিনি তীব্র প্রতিক্রিয়া দেখান। পরে তার দুটি লাগেজ স্ক্যান করে স্বর্ণের অস্তিত্ব পাওয়া যায়।

ভাণ্ডারিয়ায় সালিসে শিক্ষককে পিটিয়ে হত্যা

স্টাফ রিপোর্টার: ভাণ্ডারিয়ার পশ্চিম পশারীবুনিয়া মাদার্সী গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে এক শিক্ষককে পিটিয়ে হত্যা করা হয়েছে। গত রোববার রাতে মাওলানা নাসীর উদ্দিন নামে ওই শিক্ষককে প্রতিপক্ষের লোকজন পিটিয়ে আহত করলে সোমবার সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি হেতালিয়া নেছার উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক ছিলেন। এ ঘটনায় মামলা হলে পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে। জানা গেছে, জমি নিয়ে নাসীরের সাথে একই বাড়ির ছালাম হাওলাদারের দীর্ঘদিন ধরে বিরোধ চলছিলো। সালিস বৈঠকে ছালাম ও তার লোকজন  মীমাংসায় রাজি হননি। রোববার রাতে নাসিরের সাথে ছালামের বাগবিতণ্ডা বাধে। এক পর্যায়ে ছালাম ও তার লোকজন নাসীরের ওপর হামলা চালায়। তাকে পিটিয়ে গুরুতর আহত করা হয়। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেয় পরিবারের সদস্যরা। অবস্থার অবনতি হলে রাতেই তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সোমবার সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু অক্টোবর

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা আগামী ১৯-২২ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। আগামী ১ অক্টোবর হতে ৫ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষার তথ্যবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  (www.jkkniu.edu.bd) পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক (তথ্য ও জনসংযোগ) এসএম হাফিজুর রহমান সোমবার দুপুরে এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।