দেশের টুকরো

এসকে সিনহার অনুপস্থিতিতে প্রধান বিচারপতির কার্যভার ওয়াহহাব মিঞার

স্টাফ রিপোর্টার: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অনুপস্থিতিতে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব দেয়া হয়েছে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারক বিচারপতি মোহাম্মদ আবদুল ওয়াহহাব মিঞাকে। সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি ওয়াহহাব মিঞাকে এই দায়িত্ব প্রদান করেছেন। প্রধান বিচারপতি এসকে সিনহা আগামী ১০ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত অথবা যাত্রার তারিখ হতে পুনরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত প্রধান বিচারপতির কার্যভার পালন করবেন তিনি। গতকাল বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। প্রসঙ্গত প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দিতে জাপান যাবেন। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত জাপানের টোকিওতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে যোগদানের অনুরোধ জানিয়ে ইতোপূর্বে প্রধান বিচারপতি এসকে সিনহাকে পত্র দিয়েছিলেন জাপানের প্রধান বিচারপতি।

রোহিঙ্গাবাংলাদেশি বিয়ে নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার: রোহিঙ্গা সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের জাতিগত নিধনযজ্ঞ শুরু করেছে দেশটির সেনাবাহিনী। গত সাত দিনে তিন হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। এ সময় জ্বালিয়ে দেয়া হয়েছে তাদের ১০ হাজার গ্রাম। রোহিঙ্গা মুসলমানদের নির্মূলে পরিকল্পিত গণহত্যা হিসেবে মনে করা হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে ভিটেমাটি ছেড়ে প্রাণভয়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় তিন লাখ রোহিঙ্গা। এছাড়া আগে থেকেই বিভিন্ন ক্যাম্পে পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা অবস্থান করছে। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অনেকেই এ দেশে বিয়ে-থা করে থিতু হওয়ার চেষ্টা করছে। স্থানীয়দের অভিযোগ, রোহিঙ্গারা এখানে বিয়ে করে বাংলাদেশি জনগোষ্ঠীর সাথে মিশে যাচ্ছে। আত্মীয়তার সূত্র ধরে ভোটার তালিকাতেও নাম লেখাচ্ছে তারা। স্থানীয়দের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের জুলাই মাসে রোহিঙ্গা-বাংলাদেশি বিয়ে বন্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়।

শাহজালালে তৈজসপত্রের ভাঙাড়ি থেকে সোনা উদ্ধার

স্টাফ রিপোর্টার: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিতলের তৈজসপত্রের ভাঙাড়ির ভেতর থেকে ৬শ গ্রাম ওজনের সোনার গয়না স্বর্ণালঙ্কার উদ্ধার করেছে ঢাকা কাস্টমস হাউসের প্রিভেনটিভ টিম। গতকাল বৃহস্পতিবার ভোরে তার্কিশ এয়ারলাইন্সের টিকে-৭২১ ফ্লাইটে করে আসা এক যাত্রীর কাছ থেকে এসব উদ্ধার করা হয়। ইতালির রোম থেকে আসা ওই যাত্রীর নাম সালমান মুকুল (৩৮)। তিনি ঢাকার সাভারের বাসিন্দা। সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ভোর ৪টা ৪৫ মিনিটে আসা ওই ফ্লাইটের সন্দেহজনক যাত্রীদের ওপর নজরদারি রাখা হয়।বিমানবন্দরের গ্রিন চ্যানেল অতিক্রমের সময় সালমান মুকুলের ব্যাগেজ স্ক্যান করে ব্যাগে থাকা পিতলের তৈজসপত্রের ভাঙাড়ির ভেতরে বাদামি স্কচটেপ পেঁচানো ৪টি প্যাকেট থেকে বিভিন্ন স্বর্ণালঙ্কারের ভাঙা অংশ উদ্ধার করা হয়, যার মোট ওজন ৬শ গ্রাম। উদ্ধারকৃত স্বর্ণের আনুমানিক বাজারমূল্য ২৯ লাখ টাকা। এ বিষয়ে আইনাগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

২৪ মামলার আসামি ইউপি চেয়ারম্যান গ্রেফতার

স্টাফ রিপোর্টার: নোয়খালীর হাতিয়ায় হত্যাসহ ২৪ মামলার আসামি ও উপজেলার চর ঈশ্বর ইউনিয়নের চেয়ারম্যান আবদুল হালিম আজাদকে গ্রেফতার করেছে কোস্টগার্ড। এ সময় তার চার সহযোগীকেও গ্রেফতার করা হয়। গতকাল বৃহস্পতিবার বিকেলে লক্ষ্মীপুরের রামগতি সংলগ্ন মেঘনা নদী থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত অপর চারজন হলেন নাসির উদ্দিন চৌধুরী (৩৫), আশ্রাফুল হক সোহেল (২৪), রুপল নন্দী (৪০) ও তুষার উদ্দিন (৩৪)। তাদের বিরুদ্ধে হত্যাসহ হাতিয়া থানায় একাধিক মামলা রয়েছে। হাতিয়ার তমরুদ্দি কোস্টগার্ড ক্যাম্পের কমান্ডার লে. বোরহান উদ্দিন জানান, উপজেলার চর ঈশ্বর ইউনিয়নের চেয়ারম্যান আবদুল হালিম আজাদ ও তার চার সহযোগী নৌ-পথে পালিয়ে যাচ্ছিল। পরে মেঘনা নদীতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তাদের কোস্টগার্ড ক্যাম্পে আনা হয়েছে।