দেশের টুকরো

যুদ্ধাপরাধ প্রমাণিত হলে ভোটার তালিকা থেকে বাদ

স্টাফ রিপোর্টার: প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, আদালতের রায়ে যুদ্ধাপরাধী হিসেবে প্রমাণিত হলে তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেয়া হবে এবং তারা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। গতকাল মঙ্গলবার সকালে গাজীপুরের কাপাসিয়া উপজেলা পরিষদের সভাকক্ষে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উপলক্ষে রেজিস্ট্রেশন কার্যক্রম পরিদর্শন ও মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্য প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা এ কথা বলেন। সভায় বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশে অবস্থানরতদের যাতে ভোটার তালিকায় অর্ন্তভুক্ত করা যায় তা অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে। এতে প্রয়োজনে উন্নত প্রযুক্তির ব্যবহার করা হবে। স্মার্ট কার্ডে ২৮টি সেবা পাওয়া যাবে, যা নাগরিকদের রাষ্ট্রীয় ও সমাজিক বিভিন্ন কর্মকাণ্ডে ব্যবহৃত হবে। হয়রানি ছাড়া জাতীয় পরিচয়পত্রে নাম, বয়স ও অন্যান্য ভুল দ্রুত সংশোধনীর ব্যবস্থা গ্রহণেও তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

পুলিশের পিটুনিতে ইউপি সদস্যের মৃত্যু

স্টাফ রিপোর্টার: বগুড়ার শাজাহানপুরে পুলিশের পিটুনিতে মাসুদুল হক পিন্টু (৫০) নামে আশেকপুর ইউনিয়ন পরিষদের সাবেক সদস্যের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল মঙ্গলবার বিকেলে পুলিশ তাকে আশেকপুর ইউনিয়নের শাবরুল গ্রামের বাড়ি থেকে তুলে নিয়ে আসে। স্বজনরা অভিযোগ করেন, কৈগাড়ি ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর আনিসুর রহমান ওয়ারেন্ট ছাড়াই তাকে বাড়ির বাথরুম থেকে তাকে আটক করেন। এরপর সেখান থেকে পিটিয়ে সিএনজিতে তুলে নিয়ে যান। পুলিশের বেধড়ক পিটুনিতে গুরুতর অসুস্থ ওই বিএনপি নেতাকে বগুড়া শজিমেক হাসপাতালে ভর্তির পর তিনি মারা গেছেন। বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী ও শাজাহানপুর থানার ওসি জিয়া লতিফুল ইসলাম দাবি করেছেন, পিন্টু হৃদরোগে মারা গেছেন।

হৃদরোগে আক্রান্ত হয়ে দৌলতদিয়া ঘাট নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জের মৃত্যু

স্টাফ রিপোর্টার: রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক (এসআই) সেলিম রেজা (৪৮) সোমবার দিবাগত রাত দেড়টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন (ইন্নলিল্লাহে…রাজেউন)। তিনি নাটোর জেলার বাগাতিপাড়া উপজেলার সরাবপুর উপজেলার শাহাবাজেন উদ্দিনের ছেলে। গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মির্জা আবুল কালাম আজাদ জানান, নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সেলিম রেজা সোমবার দিবাগত রাত ১টার দিকে ঘাটে কর্তব্য পালন শেষে ব্যারাকে ফিরে পোষাক খুলছিলেন। এ সময় বুকে তীব্র ব্যাথা অনুভব করেন। ব্যারাকে থাকা অন্যান্য পুলিশ সদস্যরা দ্রুত তাকে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারী সেলিম রেজা দৌলতদিয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ হিসেবে যোগদান করেন।

এইচএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: এ বছরের এইচএসসি ও সমামানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষায় ফলাফল প্রকাশিত হয়েছে। আটটি সাধারণ বোর্ডের পাশাপাশি কারিগরি ও মাদরাসা বোর্ড মঙ্গলবার নিজ নিজ ওয়েবসাইটে উচ্চ মাধ্যমিকের পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করে। এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন, জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৭২৬ জন। পুনঃনিরীক্ষায় ঢাকা বোর্ডে এক হাজার ৩৫ জনের জিপিএতে পরিবর্তন এসেছে। এদের মধ্যে অনেকেই নতুন করে পাস করেছেন, কেউ কেউ পেয়েছেন জিপিএ-৫। শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, কোনো প্রশ্নের উত্তরে নম্বর না দেয়া, নম্বর দিয়েও ভুলে তা মোট নম্বরের সাথে যোগ না করা এবং সব প্রশ্নের উত্তরে দেয়া নম্বর যোগ করতে গিয়ে পরীক্ষক ভুল করেছেন কি-না এসব বিষয় দেখে পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়। টেলিটক মোবাইলফোন থেকে গত ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত একেকটি পত্রের জন্য ১৫০ টাকা করে জমা দিয়ে এসএমএসের মাধ্যমে এইচএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষার আবেদন করেন শিক্ষার্থীরা।