দেশের টুকরো

ভেজাল প্যারাসিটামলে ২৮ শিশুর মৃত্যু : স্বাস্থ্যসচিবকে তলব

স্টাফ রিপোর্টার: ভেজাল প্যারাসিটামল খেয়ে ২৮ শিশুমৃত্যুর ঘটনায় করা মামলায় স্বাস্থ্যসচিব সিরাজুল হককে তলব করেছেন হাইকোর্ট। এ ঘটনায় ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তার অদক্ষতা ও অযোগ্যতার বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা না নেয়ায় তাকে ২৩ আগস্ট আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে ৩ আগস্ট মামলা পরিচালনায় অদক্ষতা ও অযোগ্যতার কারণে ওষুধ প্রশাসন অধিদফতরের ২ কর্মকর্তার বিষয়ে তদন্ত প্রতিবেদনের আলোকে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানাতে স্বাস্থ্যসচিব ও ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালককে ৭২ ঘণ্টার মধ্যে প্রতিবেদন আকারে তা জানাতে বলা হয়েছিলো। এর ধারাবাহিকতায় স্বাস্থ্যসচিবের পক্ষ থেকে আদালতে প্রতিবেদন দাখিল করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, ওষুধ প্রশাসন অধিদফতরের উপপরিচালক মো. আলতাফ হোসেন ও সহকারী পরিচালক মো. শফিকুল ইসলামকে সতর্ক করা হয়েছে। কিন্তু তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেয়ায় নতুন একটি আবেদন করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের মনজিল মোরসেদ। ২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রীড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে সারা দেশে ২৮টি শিশু মারা যায়। এ ঘটনায় রীড ফার্মার ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ পাঁচজনকে আসামি করে ওষুধ প্রশাসন অধিদফতরের তৎকালীন তত্ত্বাবধায়ক মো. শফিকুল ইসলাম ঢাকার ড্রাগ আদালতে একটি মামলা করেন। বাকি ৪ আসামি হলেন- মিজানুরের স্ত্রী কোম্পানির পরিচালক শিউলি রহমান, পরিচালক আব্দুল গণি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হক।

 

খামারে নৈশপ্রহরীসহ দুইজনকে হত্যা করে ১০ গরু ডাকাতি : আটক

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহে সদর উপজেলার গোপালপুরে দুইজনকে হত্যা করে ১০টি গরু লুট করে নিয়ে গেছে। অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম ও কতোয়ালী থানার ওসি কামরুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করেছেন। গত রোববার রাতে সংঘবদ্ধ এ দলটি সদর উপজেলার গোপালপুরে আকাশী এগ্রো ইন্ডাট্রিজের মালিক আনিসুর রহমানের খামারে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- ওই গ্রামের ইদ্রিস আলী (২৮) ও হাসু মোড়লের ছেলে মোজাফফর হোসেন (৪৫)। অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম জানান, রোববার রাত ৩-৪টার দিকে এ ঘটনা ঘটে। গতকাল সোমবার পুলিশ তাদের লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে। পুলিশ এ ঘটনায় তাহের নামে একজন আটক করেছে। জড়িতদের দ্রুতই গ্রেফতারের চেষ্টা চলছে। খামারের পাহারাদার আব্দুল হামিদ বলেন, ‌‘আট-দশ ডাকাতের একটি দল পাহারাদার ইদ্রিসকে হত্যা করে হাত-পা বেঁধে পাশের পুকুরে লাশ ফেলে দেয়। আর আমাকে মারধর করে হাত-পা বেঁধে রাখে। এরপর সকালে খামারের কাছের বাগান থেকে স্থানীয় বাসিন্দা মোজাফফরের লাশও উদ্ধার করে এলাকাবাসী।

 

কৃষি ব্যাংকের অফিসার পদের ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ কৃষি ব্যাংকের অফিসার পদের প্রিলিমিনারী পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংকার্স সিলেকশন কমিটি। গতকাল সোমবার প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ হয়েছেন ৮ হাজার ৮৮৭ জন। আগামী ১৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী ২শ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তেজগাঁও কলেজ ও নীলক্ষেত হাইস্কুলে লিখিত পরীক্ষা হবে। গত ২১ জুলাই প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীরা প্রকাশিত ফলাফল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, ভালো পরীক্ষা দিয়েও তারা উত্তীর্ণ তালিকা নেই। ফলাফলকে তারা ত্রুটিপূর্ণ বলে আখ্যা দিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের উপমহাব্যবস্থাপক ফজলুর রহমান খান বলেন, ফলাফল ক্রুটিপূর্ণ হওয়ার সুযোগ নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগ এই পরীক্ষা নিয়েছিল। প্রযুক্তির সহায়তায় নির্ভুল ফলাফল প্রকাশিত হয়েছে। কতো নম্বর পর্যন্ত টেকানো হয়েছে-সে বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৬৩ দশমিক ৭৫ পর্যন্ত টেকানো হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ৮ হাজার ৮৮৭ জন।