দেশের টুকরো খবর

 গাজীপুর ও খুলনা সিটিকে জাতীয় নির্বাচনের মতোই গুরুত্ব দিচ্ছে ইসি

স্টাফ রিপোর্টার: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নূরুল হুদা বলেছেন, গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনের নির্বাচনকে জাতীয় নির্বাচনের মতোই সমান গুরুত্ব দিয়ে দেখছে নির্বাচন কমিশন (ইসি)। তিনি বলেন, সংসদ নির্বাচন সন্নিকটে। সেই সঙ্গে ঢাকার পাশের সিটি কর্পোরেশন গাজীপুর এবং খুলনায়ও নির্বাচন হবে। নির্বাচনগুলোকে কমিশন অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। রাজধানীর আগারাগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলনকক্ষে দুই সিটির নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের শুরুতে সিইসি এ সব কথা বলেন। এ সময় তিনি গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচন সফল করতে আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চান।

বিএনপির সাবেক মন্ত্রী শামসুল ইসলাম আর নেই

স্টাফ রিপোর্টার: সাবেক মন্ত্রী ও বিএনপি নেতা এম শামসুল ইসলাম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ৮৭ বছর বয়সী এ প্রবীণ নেতা দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি দুই ছেলে রেখে গেছেন। তার স্ত্রী ২০১৫ সালে মারা যান। বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শামসুল ইসলাম দীর্ঘদিন বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। সর্বশেষে তিনি দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্য ছিলেন। অসুস্থতাজনিত কারণে সর্বশেষ কাউন্সিলে কমিটি থেকে বাদ পড়েন তিনি। প্রবীণ এ বিএনপি নেতা বিভিন্ন সময়ে তথ্য, খাদ্য, ভূমি, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন। জিয়াউর রহমান ক্ষমতায় থাকাকালীন তিনি ইন্দোনেশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

শাহজালাল বিমানবন্দরে ‘মেঘদূতে’ পরিত্যক্ত নয় কেজি সোনা জব্দ

স্টাফ রিপোর্টার: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজ থেকে সোয়া নয় কেজি সোনা পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে নেপাল থেকে আসা ‘মেঘদূত’ নামের উড়োজাহাজের সিটের নিচে সোনার চালানটি জব্দ করেন শুল্ক কর্মকর্তারা। এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। শুল্ক কর্তৃপক্ষের দাবি, জব্দ হওয়া সোনার দাম ৪ কোটি ৬৪ লাখ টাকা। ঢাকা কাস্টম হাউসের উপকমিশনার অথেলো চৌধুরী বলেন, দুবাই থেকে চট্টগ্রাম হয়ে গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকায় আসে মেঘদূত। ঢাকায় এসে দ্রুত বিমানটি আবার যাত্রী নিয়ে নেপালে চলে যায়। কাঠমান্ডু থেকে ফিরতি ফ্লাইটে বেলা ২টার দিকে আবার ঢাকার শাহজালাল বিমানবন্দরে আসে।

সালমান শাহ’র ময়নাতদন্তকারী চিকিৎসক ও ডোমকে জিজ্ঞাসাবাদের অনুমতি

স্টাফ রিপোর্টার: বাংলা সিনেমার ‘স্টাইল আইকন’ খ্যাত একসময়কার তুমুল জনপ্রিয় নায়ক সালমান শাহ’র অপমৃত্যুর মামলায় তার লাশের ময়নাতদন্তকারী চিকিৎসক ও ডোমকে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার অভিযোগ প্রমাণের স্বার্থে ওই দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য অনুমতি চেয়ে আদালতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। এর পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস ওই দুজনকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন। একই সঙ্গে মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২০ আগস্ট দিন ধার্য করেন। মামলার বাদীপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ এসব তথ্য জানিয়েছেন। যাদের জিজ্ঞাসাবাদের অনুমতি দেয়া হয়েছে, তারা হলেন- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের তৎকালীন ময়নাতদন্তকারী চিকিৎসক হায়দার আলী প্লাবো ও ডোম রমেশ চন্দ্র। আদালত সূত্র জানায়, বাংলাদেশের চলচ্চিত্রে তুঙ্গস্পর্শী জনপ্রিয়তার মধ্যে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটন রোডে নিজের বাসা থেকে শাহরিয়ার চৌধুরী ইমন ওরফে সালমান শাহ’র লাশ উদ্ধার করা হয়।