দেশের টুকরো খবর

কোটা বাতিল নয় : যৌক্তিক ও গ্রহণযোগ্য সংস্করি প্রয়োজন

স্টাফ রিপোর্টার: সরকারি চাকরিতে কোটা বাতিল নয়, যৌক্তিক ও গ্রহণযোগ্য সংস্কার প্রয়োজন বলে মনে করে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ ক্ষেত্রে কমিটি কোটা পদ্ধতি ‘সহজীকরণের’ কথা বলেছে। সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ কথা বলা হয়। সরকারি চাকরিতে বিদ্যমান ৫৬ শতাংশ কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে আন্দোলন শুরু করেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তাদের আন্দোলনের মুখে ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে কোটাপদ্ধতি বাতিলের ঘোষণা দেন। তবে তিনি বলেছিলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হবে। প্রধানমন্ত্রী এ-ও বলেছিলেন, প্রয়োজন হলে মন্ত্রিপরিষদ সচিব আছেন তিনি বিষয়টি দেখবেন।

 

 

শিবিরের সঙ্গে যোগাযোগের কারণে ছাত্রলীগ নেতা বহিষ্কার

স্টাফ রিপোর্টার: শিবিরের সঙ্গে ‘গভীর যোগাযোগের’ কারণে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রাজশাহী মহানগর ছাত্রলীগ থেকে মুক্তাদির নাহিদকে বহিষ্কার করা হয়েছে। গতকাল রোববার ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন দাখিল ৩ জুন

স্টাফ রিপোর্টার: সাংবাদিক দম্পতি সাগর সারওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে আগামী ৩ জুন ধার্য করেছে আদালত। গতকাল রোববার মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিলো। কিন্তু এদিন মামলার তদন্ত সংস্থা র‌্যাব প্রতিবেদন দাখিল করেনি। এজন্য ঢাকা মহানগর হাকিম মুহাম্মদ মাজহারুল ইসলাম প্রতিবেদন দাখিলের নতুন এ তারিখ ঠিক করেন।

মামলায় রুনির কথিত বন্ধু তানভীর রহমানসহ মোট আসামি আটজন। মামলার অপর আসামিরা হলেন- বাড়ির সিকিউরিটি গার্ড এনাম আহমেদ ওরফে হুমায়ুন কবির, রফিকুল ইসলাম, বকুল মিয়া, মিন্টু ওরফে বারগিরা মিন্টু ওরফে মাসুম মিন্টু, কামরুল হাসান অরুন, পলাশ রুদ্র পাল, তানভীর ও আবু সাঈদ।

২০১২ সালের ১০ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারে সাংবাদিক দম্পতি মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি নিজ বাসায় নির্মমভাবে খুন হন। পরদিন ভোরে তাদের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় রুনির ভাই নওশের আলম রোমান শেরেবাংলা নগর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

প্রতিপক্ষকে ফাঁসাতেই নিজের সন্তানকে খুন

স্টাফ রিপোর্টার: পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষকে ফাঁসাতেই নিজের শিশু সন্তান আউসারকে (১২) খুন করিয়েছেন বাবা জাহিদ হোসেন। এমন তথ্য জানিয়ে পুলিশ বলছে, ‘জাহিদের পরিকল্পনা ও নির্দেশেই আউসারকে শ্বাসরোধ ও ছুরিকাঘাত হত্যা করে স্থানীয় বাসিন্দা মজিদ।’ গতকাল রোববার দুপুরে গুলশান ডিসি কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোস্তাক আহমেদ।

মোস্তাক আহমেদ জানান, গত ১৭ এপ্রিল রাত আনুমানিক ১০টায় টিউবওয়েলে পানি আনতে গিয়ে নিখোঁজ হয় কিশোর আউসার। পরদিন সন্ধ্যায় বাড্ডার পূর্ব পদরদীয়ার একটি ধানক্ষেত থেকে আউসারের মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় আউসারের বাবা জাহিদ কয়েকজনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। প্রযুক্তিগত সহায়তা ও পারিপার্শ্বিক সাক্ষ্য বিবেচনায় গত ২০ এপ্রিল হত্যাকারী মজিদকে (২৭) গ্রেফতার করা হয়। পরে পুলিশের জিজ্ঞাসাবাদে মজিদ জানায়, আউসারকে হত্যার পুরো পরিকল্পনাটি ছিলো তার বাবা জাহিদের। জাহিদের নির্দেশেই আউসারকে খুন করা হয়েছে বলে স্বীকার করেছে মজিদ। পরে গত শনিবার আউসারের বাবা জাহিদকেও  গ্রেফতার করা হয়।

ঐশীর বাবা-মা হত্যা: গৃহকর্মী সুমির রায় ৬ মে

স্টাফ রিপোর্টার: সাড়ে চার বছর আগে রাজধানীর চামেলীবাগে পুলিশ পরিদর্শক মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানকে হত্যায় মেয়ে ঐশী রহমানকে সহযোগিতার অভিযোগে গৃহপরিচারিকা খাদিজা আক্তার সুমির বিরুদ্ধে করা মামলার রায় ঘোষণা হবে আগামী ৬ মে। গতকাল রোববার মামলায় রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে ঢাকার মহানগর শিশু আদালতের বিচারক আল মামুন রায় ঘোষণার ওই দিন রাখেন।

এ আদালতে রাষ্ট্রপক্ষের অন্যতম আইনজীবী শাহাবুদ্দিন আহমেদ জানান, মামলায় ৪৯ জন সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে ২৩ জন সাক্ষ্য দিয়েছেন।

হবিগঞ্জে বজ্রপাতে নিহত ৩

স্টাফ রিপোর্টার: হবিগঞ্জে পৃথক স্থানে বজ্রপাতে তিনজন নিহত হয়েছেন। গতকাল রোববার বিকেলে লাখাই উপজেলার হাওরে এবং বানিয়াচংয়ে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, হাওরে বিকেলে ধান কাটতে যান সুজনপুর গ্রামের নুপুর মিয়া (৪৫) ও আপন মিয়া (৩৫)। বিকেলে কালবোশাখী ঝড় শুরু হলে বজ্রপাতে তারা গুরুতর আহত হন। অন্য কৃষকরা তাদের উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন লাখাই ইউপি চেয়ারম্যান আরিফ আহমেদ রুপম।

অপরদিকে বানিয়াচং উপজেলার হিয়ালা গ্রামের মঈন উদ্দিন (৮) বাড়ির পাশে খেলাধুলা করছিলো। এ সময় বজ্রপাতে সে ঘটনাস্থলেই মারা যায়।