দেশের টুকরো খবর

 

দুসিটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে ১৪ দলের সমর্থন

স্টাফ রিপোর্টার: খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত দুই মেয়র প্রার্থীকে সমর্থন দিয়ে তাদের পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন জোট ১৪ দল। গতকাল শুক্রবার দুপুরে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠক শেষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে জোটের মুখপাত্র, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, দুই মেয়র প্রার্থীকে বিজয়ী করতে ১৪ দল ঐক্যবদ্ধভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। শরিক দলগুলোর কোথাও প্রার্থী থাকলে তা প্রত্যাহার করে নেবে।

তিনি বলেন, দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে বিজয়ী করতে হবে। দুই সিটিতে ভোটাররা নৌকার প্রার্থীকে বিজয়ী করবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ‘যেহেতু সিটি করপোরেশনের নির্বাচনগুলো জাতীয় নির্বাচনের আগে, তাই মুক্তিযুদ্ধের চেতনাকে জয় করার জন্য দেশবাসীকে আহ্বান জানাচ্ছি।’

সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষের পদত্যাগ দাবি

স্টাফ রিপোর্টার: কবি সুফিয়া কামাল হল থেকে রাতের অন্ধকারে ছাত্রীদের বের করে দেয়ার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করেছে কোটা সংস্কার আন্দোলনের মঞ্চ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। পাশাপাশি সংগঠনটির পক্ষ থেকে ওই হলের প্রাধ্যক্ষ সাবিতা রেজওয়ানার পদত্যাগ দাবি করা হয়েছে।

গতকাল শুক্রবার বিকেল ৪টায় এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। বিক্ষোভ সমাবেশে সংগঠনটির নেতারা কবি সুফিয়া কামাল হল থেকে বের করে দেয়া আট শিক্ষার্থীকে সম্মানের সঙ্গে হলে ফিরিয়ে আনার দাবি জানান। সংগঠনটির যুগ্ম আহ্বায়ক রাশেদ খান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে আতঙ্ক বিরাজ করছে। আন্দোলনকারীদের ভয়ভীতি দেখানো হচ্ছে। আমরা দুই মাস আন্দোলন করেছি। কিন্তু যখনই আন্দোলন সফলতার দ্বার প্রান্তে পৌঁছেছে, তখনই হুমকি দেয়া হচ্ছে। হলে হলে বাধা দেয়া হচ্ছে। আন্দোলনে যেতে বাধা দেওয়া হচ্ছে। এই ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের ইতিহাস রয়েছে। কিন্তু এখন আন্দোলন করতে গেলে বাধা আসে। প্রশাসনকে বলতে চাই, হেনস্তা করবেন না। হলে সুন্দরভাবে বসবাসের ব্যবস্থা করুন। হল নিজেদের নিয়ন্ত্রণে নিন। আজকে আমাদের এই বিক্ষোভ কর্মসূচিতে মেয়েদের উপস্থিতি কম। কারণ তাদের ভয় দেখানো হচ্ছে।’

ভুয়া মুক্তিযোদ্ধা সনদে পুলিশের চাকরি নেয়ার চেষ্টা : আটক ৫

স্টাফ রিপোর্টার: ভুয়া মুক্তিযোদ্ধা সনদে পুলিশের চাকরি নেয়ার চেষ্টার অভিযোগে দালালসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ। সাভার মডেল থানায় গত বৃহস্পতিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান এ তথ্য জানান।

আটককৃতরা হলেন- ঢাকার ধামরাই থানার বাটুলিয়া গ্রামের মো. তোতা মিয়ার ছেলে আ. রাজ্জাক (২৪), একই থানার কালামপুর গ্রামের বাচ্চু মিয়ার ছেলে মো. মনির হোসেন (২৫), মৃত মফিজ উদ্দিনের ছেলে মো. আয়নাল হোসেন (২৪), চান্ডিপাড়া হাতকোড়া গ্রামের নুরুল ইসলামের ছেলে মো. উজ্জল হোসেন (২৫) ও মানিকগঞ্জের সাটুরিয়া থানার কোট্টা গ্রামের মৃত শুকুর আলীর ছেলে মো. আব্দুল আলীম (২৬)।

পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বলেন, তাদের সনদ যাছাই-বাছাই করার সময় দাদার নামে গড়মিল দেখা দেয়। এ ঘটনায় সনদ অনুযায়ী সংশ্লিষ্ট থানার কমান্ডারের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের সাথে যোগাযোগ হয়। মুক্তিযোদ্ধারা জানান তাদের এই নামে কোন ছেলে নেই এবং পরিচিত কেউ পুলিশের চাকরির আবেদন করেনি। সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমানসহ পুলিশের কর্তকর্তারা উপস্থিত ছিলেন।

রাজীবের দুই ভাইয়ের দায়িত্ব নেবেন অনন্ত জলিল

স্টাফ রিপোর্টার: সম্প্রতি দুই বাসের সংঘর্ষে নিহত হন রাজীব। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে অনেক লেখালেখিও হয়েছে। জানা গেছে, তার দুই ভাইয়ের পড়াশোনার খরচ চালাতেন রাজীব। তার চলে যাওয়ার পর এখন পড়াশোনা নিয়ে সমস্যায় আছে পরিবার। রাজীবের দুই ভাইয়ের দায়িত্ব নেয়ার ইচ্ছে প্রকাশ করেছেন ব্যবসায়ী এবং নায়ক অনন্ত জলিল। জন্মদিনে নিজের ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টে এমন ইচ্ছে প্রকাশ করেন তিনি।

এদিকে মৃত রাজীবের খালা জানিয়েছেন, এতে তাদের আপত্তি নেই। তারা ঢাকায় অনন্ত জলিলের সঙ্গে দেখা করবেন। রাজীবের দুই ভাই মেহেদী হাসান (১৩) ও আবদুল্লাহ (১১) কোরআনে হাফেজ। তারা হাসান সপ্তম শ্রেণিতে ও আবদুল্লাহ ষষ্ঠ শ্রেণিতে পড়ছে। আগেই মারা গেছেন মা-বাবা। এবার হারালেন মাথার ওপর একমাত্র ছায়া ভাইকে।