দেশের টুকরো খবর

জন্মদিনে সন্তানকে ঘণ্টা কাছে পাবেন বাবা : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: নিজ সন্তানের জন্মদিন পালনের জন্য সন্তানকে ৬ ঘণ্টা কাছে রাখার সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট। রাজধানীর গুলশানের বাসিন্দা এএমএইচ হাসানের এক বছর বয়সী শিশুসন্তান সৈয়দ ইয়াসিন আবদুল্লাহর প্রথম জন্মদিন ২৮ এপ্রিল উদযাপনের জন্য আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দিয়েছেন হাইকোর্ট।

জানা গেছে, এএমএইচ হাসান ও তাসমিয়ার বিয়ে হয় ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি। ২০১৭ সালের মাঝামাঝি তাদের বিয়েবিচ্ছেদের ঘটনা ঘটে। এরপর আদালতের দারস্থ হলে ২০১৭ সালের ২৩ অক্টোবর হাইকোর্ট তাদের শিশুকে মায়ের হেফাজতে রাখার নির্দেশ দেন। সেই থেকে গুলশানে মায়ের কাছেই আছে ইয়াসিন।

এএমএইচ হাসানের আইনজীবী অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা জানান, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজন নিয়ে গুলশান ক্লাবে শিশুর জন্মদিনের অনুষ্ঠানটি করতে চান তার বাবা। এরই পরিপ্রেক্ষিতে তার বাবা হাইকোর্টে আবেদন জানান। আবেদনের পরিপ্রেক্ষিতে ১১ এপ্রিল এ সংক্রান্ত বিষয়ে আদেশ দেন হাইকোর্ট, যার কপি গত ১৫ এপ্রিল হাতে পান আইনজীবীরা।

এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক

স্টাফ রিপোর্টার: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, আগামী এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু করা হবে। গতকাল বৃহস্পতিবার সকালে পাবনা জেলার সুজানগর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন শেষে জনসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা সদর হাসপাতালে এবং রাজধানী ঢাকার বিশেষায়িত হাসপাতালসমূহে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় অর্থ বরাদ্দ দেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ সেখান থেকে মুক্তিযোদ্ধাদের যাবতীয় চিকিৎসা ব্যয় মেটাবে। প্রতিটি হাসপাতালে এ সংক্রান্ত একটি কমিটি মুক্তিযোদ্ধাদের চিকিৎসা কার্যক্রম মনিটর করবে।

মোজাম্মেল হক বলেন, বর্তমানে মুক্তিযোদ্ধারা ঈদুল ফিতর ও ঈদুল আজহার দুটি উৎসবভাতা পেয়ে থাকেন। আগামী বাজেটের পর জুলাই থেকে ১৬ ডিসেম্বর, ২৬ মার্চ ও পহেল বৈশাখের উৎসবভাতা দেয়ার পরিকল্পনা সরকারের রয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এ লক্ষ্যে কাজ করছে।

বি. চৌধুরীর ঐক্যের ডাক

স্টাফ রিপোর্টার: বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী গণতন্ত্র রক্ষায় ভুল বোঝাবুঝির অবসান করে বৃহত্তর ঐক্য গড়ে তোলার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার দলের কুড়িল বিশ্বরোডের কেন্দ্রীয় কার্যালয়ে বিকল্পধারার নেতাকর্মীদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। বি. চৌধুরী বলেন, বাংলাদেশে গণতন্ত্র সংকুচিত হতে হতে যখন নিশ্চিহ্ন হওয়ার পথে তখন সব ভুল বোঝাবুঝির অবসান করে গণতন্ত্রপ্রিয় মানুষ এবং যেসব রাজনৈতিক দল স্বাধীনতা সার্বভৌমত্ব এবং উদার গণতন্ত্রের সপক্ষে রয়েছেন তাদের সবার ঐক্যবদ্ধ হওয়ার সময় এসেছে।

এই লক্ষ্যে রাজনৈতিক দলগুলোকে একই সঙ্গে কাজ করতে হবে, যাতে ভবিষ্যতে রাজনীতি আবারও গণতন্ত্রবিরোধী রূপ না নেয়। দেশের স্বার্থেই তা নিশ্চিত করতে হবে বলে তিনি উল্লেখ করেন।

নগদ টাকার সঙ্কটে ইসলামী ব্যাংক

স্টাফ রিপোর্টার: দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নগদ টাকার সঙ্কটের মধ্যদিয়ে যাচ্ছে। গত বছর জানুয়ারিতে ব্যাংকটিতে যে পরিবর্তন শুরু হয় তা এখনো অব্যাহত থাকায় এমন অবস্থায় পড়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। আর ব্যাংকটির কর্মকর্তাদের মধ্যে এক ধরনের ছাঁটাই আতঙ্ক কাজ করছে। বিশেষ করে ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তাদের মাঝে এ আতঙ্ক বেশি। কোনো কারণ ছাড়াই সম্প্রতি ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তার চাকরি যাওয়ায় এমন অবস্থায় পড়েছেন ব্যাংকটির কর্মকর্তারা।