দেশের টুকরো খবর

পদত্যাগের ঘোষণা দিয়ে দোয়া চাইলে এমপি

স্টাফ রিপোর্টার: আসন্ন খুলনা সিটি কর্পোরেশনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পর জাতীয় সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তালুকদার আবদুল খালেক এমপি। গতকাল সোমবার রাতে জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় ফ্লোর নিয়ে কান্নাজড়িত কণ্ঠে সংসদ থেকে বিদায় নেয়ার ঘোষণা দেন তিনি। এসময় তিনি আসন্ন নির্বাচনে জয়ী হতে সবার দোয়াও চান।

কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে তালুকদার খালেক বলেন, আমি এই সংসদে ৯১, ৯৬ এবং ২০০১ নির্বাচনে জয়ী হই। এরপর ২০১৪ সালে বাগেরহাট-৩ থেকে পুনরায় নির্বাচিত হয়েছি। আমি ২০০৮ সালে আওয়ামী লীগের পক্ষ থেকে খুলনা সিটি কর্পোরেশনে মেয়র হিসেবে জয়লাভ করি। তবে ২০১৩ সালে জিত করতে পারিনি। পরবর্তিতে আবারো সংসদ সদস্য নির্বাচিত হই। তিনি বলেন, আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড এবং বোর্ডের প্রধান জননেত্রী শেখ হাসিনা আমাকে খুলনা সিটি কর্পোরেশনে পুনরায় নির্বাচন করার জন্য সিদ্ধান্ত দিয়েছেন। আগামী ১২ এপ্রিল আমি মনোনয়ন দাখিল করবো। আমাকে সংসদ সদস্য থেকে পদত্যাগ করে নির্বাচন করতে হবে। এ সময় কান্নায় তার কথাগুলো আটকে যাচ্ছিলো।

স্পিকারের উদ্দেশে তিনি বলেন, আমি হয়তো দুই একদিনের মধ্যে আপনার কাছে পদত্যাগপত্র জমা দেবো। এ সময় তিনি স্মৃতিচারণ করে বলেন, এই আসনে বসেই ১৯৯১  সালে বিরোধী দলের আসনে বসে ছিলাম। এরপর ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে আমাকে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। তিনি সকলের কাছে দোয়া চেয়ে বলেন, আমি যেখানেই থাকি না কেন, আমি যেন জনগণের জন্য কাজ করতে পারি। আওয়ামী লীগের পক্ষে কাজ করতে পারি সেই দোয়া করবেন।

কোটা সংস্কার ইস্যুতে ঢাবি ছাত্রলীগের কয়েক নেতার পদত্যাগের ঘোষণা

স্টাফ রিপোর্টার: কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ঢাবি ছাত্রলীগ থেকে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন ছাত্রলীগের একাধিক নেতা। এছাড়া ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার অনেক নেতা কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে সরাসরি যুক্ত আছেন। তবে ছাত্রলীগ বলছে যারা পদত্যাগের ঘোষণা দিচ্ছে সংগঠন বিরোধী কাজ করার জন্য তাদেরকে পূর্বেই অব্যাহতি দেয়া হয়েছে। পদত্যাগের ঘোষণা দেয়া নেতারা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের ট্যুরিজম বিভাগের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ সাইফ, শহীদ সার্জেন্ট জহরুল হক শাখা ছাত্রলীগের উপ-অ্যাপায়ন বিষয়ক সম্পাদক অছিবুর রহমান, ফলিত পরিসংখ্যান বিভাগের সাধারণ সম্পাদক শরীফ হাসান সুজন।

পদত্যাগের বিষয়ে জানতে চাইলে ট্যুরিজম বিভাগের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ সাইফ সাংবাদিকদের বলেন, ছাত্রলীগ জাতির পিতার নিজ হাতে গড়া সংগঠন। ছাত্রলীগ ডাকসুর ভূমিকা পালন করে। ছাত্রলীগ ছাত্রদের অধিকারে কাজ করে। ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের বন্ধু। ছাত্রলীগের ভূমিকা কি দেখা গেলো। এই ছাত্রলীগ কোন বঙ্গবন্ধুর আদর্শ করে জানি না। আমার বঙ্গবন্ধু আলাদা। তাই সজ্ঞানে আমি ট্যুরিজম এন্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগ করছি। আর না, অনেক হয়েছে।

মাস্টার্স নিয়মিত ভর্তির কোটার মেধা তালিকা প্রকাশ ১১ এপ্রিল

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামের ভর্তি কার্যক্রমে কোটার মেধা তালিকা আগামী ১১ এপ্রিল প্রকাশিত হবে। ফলাফল ওইদিন বিকেল ৪টা থেকে SMS  এর মাধ্যমে nu<space>atmf<space>roll লিখে 16222 নম্বরে Send করে এবং রাত ৯টায় ওয়েব সাইট www.nu.edu.bd/admissions অথবা admissions.nu.edu.bd থেকে পাওয়া যাবে। বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd  অথবা www.nubd.info) থেকে জানা যাবে।

মাস্টার্স (প্রফেশনাল) ভর্তির আবেদন ১২ এপ্রিল থেকে শুরু

স্টাফ রিপোর্টার: ২০১৮-২০১৯ সালের মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে এলএলবি ১মপর্ব/পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম/ ডিপ্লোমা ইন লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স/এমএসসি ইন কম্পিউটার সায়েন্স/ মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)/এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিং কোর্সসমূহের অনলাইন প্রাথমিক আবেদন আগামী ১২ এপ্রিল  বিকেল ৪টা থেকে শুরু হয়ে ৬ মে রাত ১২টা পর্যন্ত চলবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd/admissions অথবা admissions.nu.edu.bd)-এ থেকে জানা যাবে। ক্লাস শুরু হবে আগামী ০১ জুলাই থেকে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম গতকাল সোমবার বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।