দেশের টুকরো খবর

প্রশ্নফাঁস: প্রভাবশালী এক মূলহোতাসহ গ্রেফতার ১০
স্টাফ রিপোর্টার: প্রশ্ন ফাঁসে জড়িত থাকার অভিযোগে এক প্রভাবশালী মূলহোতাসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত শুক্রবার দুপুরের পর থেকে রাত পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। আটককৃতরা একটি বিশেষ ইলেকট্রনিক যন্ত্র দিয়ে সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষা, মেডিকেল কলেজ এবং পাবলিক ভার্সিটির এডমিশন টেস্টসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করতেন। রাত পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের এক অফিসারকেও গ্রেফতারে অভিযান চলছিলো। পুলিশের এডিসি গোলাম সাকলাইন সিথিল এ খবর নিশ্চিত করেছেন। অভিযানের বিষয়ে বিস্তারিত পরে সংবাদ সম্মেলন করে জানানো হবে বলে তিনি জানান।
এইচএসসির ইংরেজি ২য় পত্রে দেড়শতাধিক পরীক্ষার্থী বহিষ্কার
স্টাফ রিপোর্টার: পঞ্চম দিনের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় ১৬৭ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া সিলেট বোর্ডে একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়। গতকাল শনিবার  নয়টি বোর্ডে সাড়ে ১২ হাজার ৫৭৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। গতকাল শনিবার সাধারণ আট বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্র (আবশ্যিক) ও কারিগরি বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয়পত্র (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এইচএসসি পরীক্ষার পঞ্চম দিনে গতকাল শনিবার ঢাকা বোর্ডে মোট ৪ হাজার ৯৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এছাড়া এই বোর্ডে ৭৪ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ছিলো ১ হাজার ১৯২, বহিষ্কার করা হয় আট পরীক্ষার্থীকে। রাজশাহী বোর্ডে অনুপস্থিত ছিলো ১ হাজার ৬৮৪, বহিষ্কার করা হয় ১২ জনকে। বরিশাল বোর্ডে অনুপস্থিত ছিল ৮২ জন। বহিষ্কার করা হয় ১৫ জনকে। সিলেট বোর্ডে অনুপস্থিত ছিল ৮৪৫; বহিষ্কার করা হয় ১২ জন।
দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ছিলো ১ হাজার ২৮৪; বহিষ্কার ১৫, কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ১৬৫; বহিষ্কার ১৫, যশোর বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ৪৫২; বহিষ্কার ১৬। অন্যদিকে, কারিগরি বোর্ডে অনুপস্থিতি ছিলো ২১ জন। গতকল শনিবার মাদরাসা বোর্ডের অধীনে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।
এর আগে ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় সারা দেশের ৯ বোর্ডে প্রায় দুইশ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এদিন অনুপস্থিতির সংখ্যা ছিলো ১৪ হাজার ৮।
শুটিংয়ে নির্মাতার গায়ে হাত তোলায় অভিনেতা নিষিদ্ধ
স্টাফ রিপোর্টার: নির্মাতার অভিযোগে নিষিদ্ধ হলেন এ প্রজন্মের অভিনেতা অ্যালেন শুভ্র। নাটকের শুটিংকে কেন্দ্র করে নির্মাতা নিয়াজ মাহবুবের গায়ে হাত তোলায় নাটকের বিভিন্ন সংগঠন মিলে তিন মাস সব ধরনের শুটিং থেকে বিরত থাকার নির্দেশ দেন তাকে। গতকাল শনিবার বিকেলে সঙ্গে আলাপে এমনটাই জানালেন ডিরেক্টর গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক। অভিযোগকারী পরিচালক নিয়াজ মাহবুব বলেন, মাস ছয়েক আগে তার নাটক ‘গুরাগুরি’র (বরিশালের আঞ্চলিক শব্দ) শুটিংয়ে বরিশালে গিয়েছিলেন অ্যালেন শুভ্র। সেখানে তিন দিন কাজ করার কথা থাকলেও তিনি দুই দিনে কাজ শেষ করতে বলেন। পরিচালক রাজি না হলে অ্যালেন ওই অবস্থায় ঢাকায় চলে আসেন। এর সপ্তাহখানেক পর অনেক কথাবার্তায় কাজটি করে দিয়ে নতুন করে পারিশ্রমিক দাবি করেন। এই কথার পরিপ্রেক্ষিতে নির্মাতা বলেন, বরিশালে শুটিং শেষ করতে না পারায় তার অনেক লস হয়ে গেছে। কারণ হিসেবে তার বক্তব্য, ওখানকার সব শিল্পীকে ঢাকায় আনতে হয়েছে।