দেশের টুকরো খবর

 

ষোড়শ সংশোধনী যতোবার বাতিল হবে ততোবার সংসদে পাস করা হবে

স্টাফ রিপোর্টার: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী যতোবার আদালতে বাতিল হবে ঠিক ততোবার তা সংসদে পাস করা হবে। উচ্চ আদালতের রায়ে ষোড়শ সংশোধনী বাতিল হওয়ায় ক্ষোভ প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, অনবরতভাবেই এটি করতে থাকবো। দেখি জুডিশিয়ারি কতদূর যায়। গতকাল শুক্রবার সিলেটের দক্ষিণ সুরমার সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন। সিলেটে দীর্ঘদিন ধরেই একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি উঠেছে। অর্থমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতিও ছিলো সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন। গত ৩১ মে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দেন। এরপর থেকেই চলছে ভূমি নির্বাচনের কাজ।

বেনাপোলে বিজিবি সিও’র বিরুদ্ধে সাংবাদিক পেটানোর অভিযোগ

স্টাফ রিপোর্টার: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৪৯ ব্যাটালিয়ন কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল আরিফের বিরুদ্ধে বেনাপোল চেকপোস্টে ক্যাম্পে ডেকে আজিজুল হক নামের এক সাংবাদিককে পেটানোর অভিযোগ উঠেছে। গতকাল শুক্রবার বিকেলে এ ঘটনা ঘটে। তবে বিজিবি সিও এ অভিযোগ অস্বীকার করেছেন। নির্যাতিত আজিজুল অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজের বেনাপোলের স্টাফ করেসপন্ডেন্ট। আজিজুল হক জানিয়েছেন, ‘বেনাপোল সীমান্তে অরক্ষিত বাংলাদেশ প্রবেশ দ্বার’ শিরোনামে বাংলানিউজে বৃহস্পতিবার (৩ আগস্ট) খবর প্রকাশিত হয়। এতে চেকপোস্টে দুই দেশের নিরাপত্তার ধরন তুলে ধরেন তিনি। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ও কাস্টমস কর্মকর্তারা ওপারের প্রবেশদ্বারে সার্বক্ষণিক দায়িত্ব পালন করলেও বাংলাদেশের প্রবেশদ্বারগুলো পাওয়া যায় সম্পূর্ণ অরক্ষিতভাবে। বিজিবি সদস্যদের সেখানে নিরপত্তার দায়িত্বে থাকার কথা থাকলেও তারা ঠিকমতো দায়িত্ব পালন করেন না। এসব বিষয় ওই রিপোর্টে তুলে ধরা হয়।

তুফান ও রুমকি আবারো রিমান্ডে

স্টাফ রিপোর্টার: বগুড়ায় মা-মেয়ে নির্যাতনের ঘটনায় প্রধান অভিযুক্ত তুফান সরকার এবং কাউন্সিলর মার্জিয়া হাসান রুমকিকে আবারো দুইদিন করে রিমান্ডের অনুমতি দিয়েছেন আদালত। মামলার তদন্ত কর্মকর্তা বগুড়া সদর থানার পরিদর্শক (অপারেশন) আবুল কালাম আজাদ জানান, দ্বিতীয় দফায় দুই দিনের রিমান্ডে থাকা তুফান সরকার ও তার সহযোগী মুন্না এবং ৪ দিনের রিমান্ড শেষে কাউন্সিলর রুমকিকে শুক্রবার বিকেলে আদালতে নেয়া হয়। এরমধ্যে মুন্না ঘটনার বর্ণনা দিয়ে স্বীকারোক্তিমূলক জবান বন্দি প্রদান করেছে। ফলে তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। তিনি আরও জানান, অধিকতর তদন্তের স্বার্থে তুফান ও রুমকিকে পুনরায় ৫ দিনের রিমান্ডে নেয়ার আবেদন জানানো হলে শুনানি শেষে আদালতের বিচারক অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শ্যাম সুন্দর রায় শুনানি শেষে উভয়কে পুনরায় দুই দিনের রিমান্ডে নেয়ার আদেশ দেন। এর আগে গত মঙ্গলবার বিকেলে ওই আদালত ঘটনার শিকার শিক্ষার্থীর ২২ ধারায় জবানবন্দি গ্রহণ করেন।

রাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষকদের কাদা ছোড়াছুড়ি

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে সহকর্মী শিক্ষিকার করা হয়রানির অভিযোগ ‘মিথ্যা’ দাবি করেছেন বিভাগের ১৩ জনের ১১ জন শিক্ষক। গতকাল শুক্রবার সন্ধ্যায় বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা। একই সাথে তারা বিভাগের শিক্ষকদের বিরুদ্ধে সভাপতির করা অর্থ আত্মসাতের অভিযোগও অস্বীকার করেন। তারা দাবি করেন- বিভাগের সভাপতির প্রত্যক্ষ মদদে সহকারী অধ্যাপক রুখসানা পারভীন শিক্ষকদের বিরুদ্ধে শ্রেণিকক্ষে যে ধারাবাহিক কটূক্তি করে আসছিলেন, তার প্রতিবাদ ও বিচার দাবি করে আন্দোলন করায় তাদের বিরুদ্ধে সভাপতি ও ওই শিক্ষিকা উদ্ভট সব অভিযোগ তুলছেন। ১১ শিক্ষকের পক্ষে সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করেন বিভাগের অধ্যাপক এসএম এক্রাম উল্যাহ। লিখিত বক্তব্যে বলা হয়- অধ্যাপক রুহুল আমিনের বিরুদ্ধে রুখসানা পারভীনের আনা একাডেমিক ও যৌন হয়রানির অভিযোগ সম্পুর্ণ মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত। তিনি বিভিন্ন শিক্ষককে পুলিশের ভয় দেখান এবং তার উদ্দেশ্য হাসিলের জন্য সর্বশেষ অস্ত্র হিসেবে যৌন হয়রানির অভিযোগের হুমকি দেন।