দেশের টুকরো খবর

সিঙ্গাপুরে জিকা ভাইরাসে আক্রান্ত ২৪২ : ঝুঁকিতে এশিয়া

মাথাভাঙ্গা মনিটর: এক সপ্তাহের মধ্যে সিঙ্গাপুরে জিকা ভাইরাসের আক্রান্ত রোগী সংখ্যা দাঁড়িয়েছে ২৪২ এ। জিকার দ্রুত এই ছড়িয়ে পড়ায় আতঙ্কে পড়েছে পুরো দক্ষিণ এশিয়া। সম্প্রতি এক গবেষণায় দেখা যায় আফ্রিকা ও এশিয়ার ২শ কোটিরও বেশি মানুষ জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। তবে সিঙ্গাপুরে হঠাত করে জিকা রোগীর সংখ্যা বেড়ে গেল কিভাবে সেটা এখন জানা যায়নি। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, তারা এমন দুজন রোগী পেয়েছেন যাদের মাধ্যমে ধারণা করা হচ্ছে যে এটি দক্ষিণপূর্ব এশিয়া থেকে আসছে। ২০১৫ সালের নভেম্বরে ব্রাজিলে জিকা ভাইরাসের কারণে জাতীয় স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর চলতি বছর ফেব্রুয়ারিতে সারাবিশ্বেই জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এশিয়ার মাঝে শুধু সিঙ্গাপুরেই জিকা ধরা পড়েনি। থাইল্যান্ড ও মালয়েশিয়াতেও জিকা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। তাই এশিয়ায় খুব দ্রুতই এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আম আদমি পার্টির চা-সিঙারার বিল ১ কোটি রুপি

মাথাভাঙ্গা মনিটর: নেতারা চা-সিঙারা খেয়েছেন। আর তার বিল এসেছে প্রায় এক কোটি রুপি! আঁতকে উঠলেন তো, ঘটনা কিন্তু সত্য। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও তার ৬ সদস্যের মন্ত্রীসভা গত ১৮ মাসে ১ কোটি রুপির বেশি উড়িয়ে দিয়েছেন স্রেফ চা-সিঙারা খেয়ে! তথ্য জানার অধিকার আইনে দিল্লির মন্ত্রীদের চা-সিঙারার মত জলখাবারের খরচ সম্পর্কে জানতে চান বিবেক গর্গ নামে একজন। ডেপুটি সেক্রেটারি স্তরের এক আমলা যে জবাব দিয়েছেন তাতে দেখা যাচ্ছে, কেজরিওয়ালের বিল সব থেকে বেশি। তিনি চা, জলখাবার খেয়েছেন ৪৭ দশমিক ২৯ লাখ রুপির। সেক্রেটারিয়েট অফিসে এ ব্যাপারে বিল হয়েছে ২২ লাখ ৪২ হাজার ৩২০ রুপির আর বাসভবনের অফিসে ২৪ লাখ ৮৬ হাজার ৯২১ রুপির। বিবেক গর্গকে দেয়া উত্তরে জানানো হয়েছে, ডিপুটি চিফ মিনিস্টার মণীশ শিশোদিয়া ১১ লাখ ২৮ হাজার ৪২৯ রুপির চা-সিঙারা খেয়েছেন। ধর্ষণকাণ্ডে জেলে থাকা সন্দীপকুমারের বিল নয় লাখ ১১ হাজার ১৭৯ রুপি। দুর্নীতিতে ফেঁসে যাওয়া গোপাল রাইয়ের বিল ১১ লাখ ছয় হাজার ২৭১ রুপি। পর্যটন মন্ত্রী কপিল মিশ্রের বিল ছয় লাখ ৩০ হাজার ৯০ রুপি। এদের মধ্যে চা, সিঙারার সব থেকে কম ভক্ত খাদ্যমন্ত্রী ইমরান হুসেন। মাত্র ৫ লাখ ৮৯ হাজার ১২১ রুপির জলখাবার গলাধঃকরণ করে কাজ সেরেছেন তিনি।

যৌন কেলেঙ্কারিতে পদত্যাগের মুখে ব্রিটিশ এমপি

মাথাভাঙ্গা মনিটর: ফাঁস হওয়া যৌন কেলেঙ্কারির ঘটনায় পদত্যাগ করতে পারেন যুক্তরাজ্যের লেবার পার্টির এমপি কিথ ভাজ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানডে মিরর জানায়, কিথ অর্থের বিনিময়ে দুইজন ইউরোপীয় পুরুষ যৌনকর্মীকে ভাড়া করেছিলেন। পত্রিকাটির খবরে বলা হয়, ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং দুই সন্তানের জনক ভাজ গত মাসে এক সন্ধ্যায় ওই দুই পুরুষ যৌনকর্মীকে লন্ডনে তার নিজের ফ্ল্যাটে যেতে বলেছিলেন। সানডে মিররের দাবি, পুরুষ যৌনকর্মীদের সাথে আলাপ করার সময় ভাজ তার আসল পরিচয় লুকিয়ে নিজের নাম জিম বলেছিলেন এবং তিনি ওয়াশিং মেশিন বিক্রি করেন বলে জানিয়েছিলেন। কিন্তু যৌনকর্মীদের একজন তাকে চিনে ফেলে এবং বলে সে তাকে টেলিভিশনে দেখেছে। খবরের প্রমাণ হিসেবে ‘সানডে মিরর’ প্রতিবেদনের সঙ্গে একটি ব্যাংক স্টেটমেন্টের ছবিও জুড়ে দেয়া হয়েছে। স্টেটমেন্টে দেখা যায়, একটি একাউন্টে দুইবার দেড়শ’ পাউন্ড করে মোট তিনশ’ পাউন্ড জমা দেয়া হয়েছে।

সিরিয়ায় সিরিজ বোমা হামলায় নিহত ৪০

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার আসাদ সরকার নিয়ন্ত্রিত এলাকায় সিরিজ বোমা হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সোমবার সিরিয়ার তর্তুস, হমস, দামেস্ক ও হাসাকাহ এলাকায় এক ঘণ্টার মধ্যে চারটি বোমা হামলা করে। সবচেয়ে ভয়াবহ হামলাটি হয়েছে তর্তুস শহরে। এই শহরে রাশিয়ার একটি নৌবহর রয়েছে। সবচেয়ে বেশি হতাহত হয়েছে তর্তুস শহরে। সিরিয়ার রাষ্ট্রীয় সংস্থা সানা জানিয়েছে, হামলায় ৩০ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছে। হমস শহরে গাড়িবোমা হামলায় চারজন নিহত ও ১০ জন আহত হয়েছে। দামেস্কে হামলায় ১ জন নিহত হয়েছে। এছাড়া কুর্দি হাসাকাহতে হামলায় নিহত হয়েছে ৫ জন। জঙ্গি সংগঠন আইএস তাদের কথিত বার্তা সংস্থা আমাকের মাধ্যমে হামলার দায় স্বীকার করেছে।