দেশের টুকরো খবর

পুকুর নয় সাগর চুরি হয়েছে: সংসদে অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতে অনিয়মের কথা স্বীকার করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘কিছু ক্ষেত্রে যে মাত্রায় লুটপাট হয়েছে সেটা শুধু পুকুর চুরি নয়, সাগর চুরি বলা যায়।’ গতকাল মঙ্গলবার সংসদে ২০১৫-১৬ সালের সম্পূরক বাজেটের ওপর বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের দেয়া ছাঁটাই প্রস্তাবের আলোচনার ওপর দেয়া বক্তব্যে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন। ২০১৫-১৬ সালের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অর্থমন্ত্রী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য ২৩৮ কোটি ২ লাখ ৪৪ হাজার টাকা মঞ্জুরি বরাদ্দের দাবি করেন। এর বিরোধিতা করেন স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী। ফরাজীর বক্তব্যের প্রেক্ষিতে মুহিত বলেন, ‘এখানে অনেক দোষ-ত্রুটি হয়েছে বটে। কিছু কিছু ক্ষেত্রে লুটপাট হয়েছে। ফরাজী সাহেবের সাথে আমিও বলতে চাই, পুকুর চুরি নয়, সাগর চুরি হয়েছে।’ অর্থমন্ত্রী বলেন, প্রকল্প ব্যয় প্রাক্কলিত ব্যয় থেকে বেশি হয়ে যাওয়ায় মঞ্জুরি দাবি এসেছে। দুর্নীতি প্রকল্প ব্যয় বাড়িয়ে দেয়।

আরও ৩ বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন

স্টাফ রিপোর্টার: আরও তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়েছে সরকার। এনিয়ে বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫টিতে। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) হেলাল উদ্দিন জানান, ঢাকার কেরানীগঞ্জে স্থাপনের জন্য অনুমোদন পেয়েছে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়। এর প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছেন শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান। বিশ্ববিদ্যালয়টির ইংরেজি নাম ‘টেগোর ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ আর্টস’। নতুন অনুমোদন পাওয়া ‘ইউনিভার্সিটি অব গ্লোবাল ​ভিলেজ’ হবে বরিশালে। এর উদ্যোক্তা হিসেবে রয়েছেন বরিশালের বেসরকারি ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের চেয়ারম্যান ইমরান চৌধুরী। এই বিশ্ববিদ্যালয়ের সাথে আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতা জড়িত আছেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে। নারায়ণগঞ্জে স্থাপিত হবে ‘রূপায়ণ এ কে এম শামসুজ্জোহা বিশ্ববিদ্যালয়’ যার উদ্যোক্তা হিসেবে নাম রয়েছে লিয়াকত আলী খানের। হেলাল উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দেয়ার পর তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দিয়ে মন্ত্রণালয় আদেশ জারি করেছে।

জামিনে মুক্তি পেলেন ব্যারিস্টার শাকিলা

স্টাফ রিপোর্টার: সন্ত্রাস দমন আইনের দুই মামলায় জামিন সর্বোচ্চ আদালত বহাল রাখার পর চট্টগ্রাম কারাগার থেকে মুক্তি পেয়েছেন জঙ্গি অর্থায়নের অভিযোগে গ্রেফতার হওয়া আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানা। চট্টগ্রাম কেন্দ্রীয় কারগার থেকে মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার দিকে তাকে মুক্তি দেয়া হয়। কারাগারের জেলার মাহবুবুল ইসলাম বলেন, ‘উচ্চ আদালতের কাগজপত্র কারাগারে পৌঁছানোর পর বিকালে তিনি মুক্তি পান।’ হামজা ব্রিগেড নামের একটি জঙ্গি সংগঠনকে অস্ত্র কেনার জন্য এক কোটি ৮ লাখ টাকা যোগানোর অভিযোগে গত বছরের ১৮ আগস্ট রাতে ধানমন্ডি থেকে দুই আইনজীবী হাসানুজ্জামান লিটন ও মাহফুজ চৌধুরী বাপনসহ চট্টগ্রামের বিএনপি নেতা সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে শাকিলাকে গ্রেফতার করে ৱ্যাব। বাঁশখালী ও হাটহাজারী থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় তাদের তিনজনকে গ্রেফতার দেখানো হয়। গত বছরের ২৮ নভেম্বর বিচারিক আদালতে শাকিলার জামিন নামঞ্জুর হয়। পরে ১২ জানুয়ারি হাই কোর্টে জামিন আবেদন করা হলে পরদিন প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল দেয়।

ঢাকার পল্লবীতে বন্দুকযুদ্ধে দুই জঙ্গি নিহত

স্টাফ রিপোর্টার: রাজধানীর পল্লবীতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাথে সন্ত্রাসীদের ‘বন্দুকযুদ্ধে’ দুই জঙ্গী সদস্য নিহত হয়েছেন বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে। নিহতরা হলেন- সুলতান মাহমুদ ও তারিক হাসান মিলু। তারা জেএমবি সদস্য। পল্লবী থানার ওসি জানান, গতকাল মঙ্গলবার ভোর সাড়ে চারটার দিকে পল্লবীর কালশীর লোহারপুল ব্রিজের কাছে ডিবি পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধে ঘটনা ঘটে। এতে গুলিবিদ্ধ অবস্থায় দুইজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন। তাদের বয়স আনুমানিক ২৫-৩০ বছরের মধ্যে।

এদিকে, ডিএমপির মিডিয়া শাখার উপকমিশনার মাসুদুর রহমান জানান, উত্তরাঞ্চলের জঙ্গি গ্রুপের একটি টিম কালশীতে আত্মগোপন করেছিল। তাদের আটক করতে গিয়ে ডিবি পুলিশের সঙ্গে জঙ্গিদের বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, এরা নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সদস্য।