দেশের টুকরো খবর

নার্স নিয়োগে বয়স শিথিল

স্টাফ রিপোর্টার: সেবা পরিদফতরের আওতাধীন হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে সিনিয়র স্টাফ নার্স ও স্টাফ নার্সের শূন্য পদে নিয়োগে প্রার্থীর বয়স শিথিল করেছে মন্ত্রিসভা। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত অনধিক ৩৬ বছর বয়সী প্রার্থীরা এসব শূন্য পদে আবেদন করতে পারবেন। গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, ২০০৬ সাল পর্যন্ত যারা নার্সিং পাস করেছেন, তারাই কেবল সরকারি চাকরি পেয়েছেন। আইন ও নিয়োগবিধির জটিলতার কারণে অন্যরা সরকারি চাকরি পাননি। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভা সেবা পরিদফতরের আওতাধীন হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে সিনিয়র স্টাফ নার্স ও স্টাফ নার্সের শূন্য পদে নিয়োগে প্রার্থীর বয়স শিথিল করেছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, দেশে এখন নার্সের শূন্য পদের সংখ্যা তিন হাজার ৭২৮ জন। প্রধানমন্ত্রী আরও ১০ হাজার নার্স নিয়োগের কথা বলেছেন। সব মিলিয়ে ১৩ হাজার ৭২৮ জন নার্স নিয়োগের প্রক্রিয়া শুরু হবে।

 

প্রিজন ভ্যান থেকে পালালো আসামি

স্টাফ রিপোর্টার: আদালতে হাজিরা শেষে চট্টগ্রাম কারাগারে ফেরত নেয়ার পথে মীর হোসেন প্রকাশ সুজন (২১) নামে ডাকাতি মামলার এক আসামি পালিয়ে গেছে। গতকাল সোমবার বিকেল ৩টার দিকে এ ঘটনা ঘটে। ওই আসামিকে ধরতে আদালত ভবনসহ নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালায়েছে পুলিশ। তবে আসামিকে ধরতে পারেনি। সুজন মিরসরাই উপজেলার মধ্যম জোরারগঞ্জ গ্রামের মো. আলমগীরের ছেলে। আদালত সূত্র জানায়, জোরারগঞ্জ থানায় দায়ের হওয়া ডাকাতির একটি মামলায় গতকাল সোমবার সুজনকে আদালতে হাজির করা হয়। হাজিরা শেষে কারাগারে ফিরিয়ে নেয়ার জন্য তাকে প্রিজন ভ্যানে তোলা হয়। এ সময় আসামিদের ভিড়ে সুজন হ্যান্ডকাপসহ পালিয়ে যায়। পালিয়ে যাওয়া আসামির খোঁজে তল্লাশি চলছে বলে জেলা আদালতের পুলিশ পরিদর্শক মশিউর রহমান জানান।

 

চট্টগ্রামে চালবাহী ট্রাক খাদে : নিহত ৭

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামের মিরসরাইয়ে চালবাহী ট্রাক উল্টে খাদে পড়ে সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও চারজন। গতকাল সোমবার ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জোরারগঞ্জে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- কালাম মিয়া (৪৫), সাইফুল (৪০), রুবেল (২৫), টিপু (৪৫), মনিরুদ্দিন (৪৫), আলম (৩৫), আজাদ (২৫)। মিরসরাই হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদ উদ্দিন জানান, নওগাঁ থেকে চাল বোঝাই একটি ট্রাক চট্টগ্রামে যাচ্ছিলো। ভোরে ট্রাকটি জোরারগঞ্জ থানার সোনাপাহাড় এলাকায় পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ট্রাকের ১১ জন আরোহীর মধ্যে ৭ জন নিহত হন। আহত হন আরও চারজন। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

প্রশ্নপত্র ফাঁসের প্রচারণায় গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার: প্রশ্নপত্র ফাঁসের মিথ্যা তথ্য প্রচারণার অভিযোগে দুজনকে গ্রেফতার করা হয়েছে। রাজধানীর সবুজবাগ এলাকায় অভিযান চালিয়ে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তাদের গ্রেফতার করে বলে গতকাল সোমবার জানিয়েছেন ডিএমপি মিডিয়া সেন্টারের উপ-কমিশনার মুনতাসিরুল ইসলাম। গ্রেফতারকৃতরা হলেন- রেজাউল আলম ওরফে অর্নি ও আনিছুর রহমান ওরফে মিঠু। ডিএমপির এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, আটকদের কাছ থেকে তিনটি মোবাইলফোন সেট ও ২০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে। এগুলো তারা প্রচারণার কাজে ব্যবহার করতো। তারা ছদ্ম নাম (রহমান রিফাত) ব্যবহার করে একটি মিথ্যা ফেসবুক একাউন্ট খুলে প্রচারণা চালায়।

 

ভারতের চেয়ে কম দামে নতুন আইফোন বাংলাদেশে

স্টাফ রিপোর্টার: শিগগিরই বাংলাদেশের বাজারে আইফোন ৬ এস ও ৬ এস প্লাস বিক্রি শুরু হবে। দেশে অ্যাপলের অনুমোদিত কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে এ নতুন আইফোন বিক্রি শুরু হবে। বাংলাদেশে অ্যাপলের অনুমোদিত দুটি পণ্য বিক্রেতার জানানো দামের সাথে ভারতের বাজারে আইফোনের দাম তুলনা করে দেখা গেছে বাংলাদেশে কম দামে পাওয়া যেতে পারে এন্ট্রি লেভেলের আইফোন ৬ এস। বাংলাদেশের বাজারে এ মাসের শেষ নাগাদ আইফোন আসতে পারে বলে জানিয়েছেন আই সেন্টারেরর জ্যেষ্ঠ নির্বাহী রাজীব সরকার ও কম্পিউটার সোর্সের অ্যাপল পণ্যের ব্যবস্থাপক তানজিরা রশিদ। এ দুটি প্রতিষ্ঠান অ্যাপল থেকে আইফোন বিক্রির অনুমোদন নিয়ে আইফোন বিক্রি করে থাকে।