দেশের টুকরো খবর

চলচ্চিত্র নির্মাণে আরো যত্নবান হোন: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: আকাশ-সংস্কৃতির যুগে’ টিকে থাকতে চলচ্চিত্র নির্মাণে আরও যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার বিকেলে ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন। চলচ্চিত্র নির্মাণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের তাগিদও দেন তিনি। আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণের মেধা ও মনন বাংলাদেশের শিল্পীদের রয়েছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আমি আশা করি, আমাদের শিল্পীরা ভালো কাজ করে যাবেন। চলচ্চিত্রে সৃজনশীলতার প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন, সাহিত্য, সঙ্গীত, অভিনয়, সাজসজ্জা, চিত্রকর্ম, আলোকচিত্র, নৃত্যসহ শিল্পকলার প্রায় সব শাখার সম্মিলনের নান্দনিক প্রতিফলন হচ্ছে চলচ্চিত্র। চলচ্চিত্র জাগ্রত করে শুভবোধ, শাণিত করে বিবেক। তিনি বলেন, চলচ্চিত্রে বিনোদনের পাশাপাশি সমাজ সংস্কারের বিষয়ও থাকতে হবে, যা সমাজের খারাপ দিকটাও দমন করবে। শেখ হাসিনা চলচ্চিত্র নির্মাণে প্রতিবন্ধকতার কথা উল্লেখ করে বলেন, চলচ্চিত্র নির্মাণে আমাদের প্রযোজক ও পরিচালকরা প্রতিনিয়তই প্রতিবন্ধকতায় পড়েন। আমরা এই প্রতিবন্ধকতা দূর করতে কাজ করে যাচ্ছি। প্রতিভাবান তরুণ নির্মাতারা সুস্থ ধারার ছবি নির্মাণে এগিয়ে আসছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধভিত্তিক, সুস্থ বিনোদনমূলক, বাণিজ্যিক ও নান্দনিক চলচ্চিত্র দর্শকপ্রিয়তা পাচ্ছে।

২ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগপত্র

স্টাফ রিপোর্টার: ঢাকার দারুস সালাম থানার নাশকতার দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ২৭ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। দুই অভিযোগপত্রেই খালেদাকে হুকুমের আসামি করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চাওয়া হয়েছে। দারুস সালাম থানার এস আই মো. শহীদুর রহমান ও এস আই আব্দুর রাজ্জাক বুধবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র দুটি জমা দেন। গত বছর মার্চে গাবতলীতে বাসে আগুন দেয়ার ঘটনায় দায়ের করা ফৌজদারি দণ্ডবিধির এক মামলায় অভিযোগপত্র দেন এস আই শহীদ। এ মামলায় মোট ২৭ জনকে আসামি করেছেন তিনি। আর গতবছর ফেব্রুয়ারিতে মিরপুর শাহআলী মাজারের কাছে বাসে আগুন দেয়ার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে করা অন্য মামলায় অভিযোগপত্র দেন এস আই রাজ্জাক। তিনি আসামি করেছেন ২৪ জনকে। পুলিশের প্রসিকিউশন বিভাগের সহকারী কমিশনার মিরাশ উদ্দিন জানান, ২৪ জনকে দুই অভিযোগত্রেই আসামি করা হয়েছে। ফলে আসামির সংখ্যা দাঁড়াচ্ছে মোট ২৭ জনে।

রাজশাহী বোর্ডের ১৪৮ স্কুলের পরিচালনা পর্ষদ বাতিল

স্টাফ রিপোর্টার: এসএসসির ফরম পূরণের সময় শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া অতিরিক্ত অর্থ ফেরত না দেয়ায় রাজশাহী শিক্ষা বোর্ডের ১৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ বাতিলের নির্দেশ দিয়েছে সরকার। রাজশাহী শিক্ষা বোর্ডকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে বলে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে বলা হয়, রাজশাহী শিক্ষা বোর্ডের আওতাধীন বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এসএসসির ফরম পূরণ বাবদ বোর্ড নির্ধারিত অর্থের অতিরিক্ত আদায়ের অভিযোগ পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে সব শিক্ষা প্রতিষ্ঠানকে অতিরিক্ত অর্থ শিক্ষার্থীদের ফেরত দেওয়ার আদেশ দেয়া হয়। মন্ত্রণালয়ের আদেশ পেয়েও ১৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ ফেরত না দেয়ায় ওই সব প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ বা গভর্নিং বডি বাতিল করে আগামী তিন দিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে জানাতে রাজশাহী বোর্ড চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে। এসএসসির ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফির চেয়ে বেশি অর্থ আদায়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত বছরের ১ ডিসেম্বর আদেশ দেয় হাই কোর্ট। এরপর গত ১৭ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় সরকারের অনুমোদন না নিয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বর্ধিত বেতন ও ফি আদায় না করার নির্দেশ দেয়। গত ৩ ফেব্রুয়ারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের এসএসসির ফরম পূরণের সময় আদায় করা বাড়তি টাকা ফেরত দিতে সাত দিন সময় বেঁধে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।