দেশের টুকরো খবর

হলমার্ক কেলেঙ্কারি : তানভীর, জেসমিনের বিচার শুরু

স্টাফ রিপোর্টার: হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ ও চেয়ারম্যান জেসমিন ইসলামকে ঋণ কেলেঙ্কারির দুই মামলায় অভিযুক্ত করে বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত। ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ কামরুল হোসেন মোল্লা গতকাল বুধবার দুই মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্য শুরুর জন্য ৩ মার্চ দিন ঠিক করে দেন। দুদকের দায়ের করা এসব মামলার একটিতে জেসমিন ও তার স্বামী তানভীরসহ আসামি মোট ১৯ জন।  অন্য মামলায় ১৮ জন। আসামিদের সবাই শুনানিতে নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান। ২০১০ থেকে ২০১২ সালের মার্চ পর্যন্ত সময়ে সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে অনিয়মের মাধ্যমে হলমার্ক গ্রুপের আড়াই হাজার কোটি টাকা ঋণ নেয়ার ঘটনা প্রকাশ পেলে ব্যাপক শোরগোল ওঠে। ওই অভিযোগের ভিত্তিতে ২০১২ সালের অগাস্টে আর্থিক খাতে বড় এই কেলেঙ্কারির ঘটনার অনুসন্ধান ও তদন্ত শুরু করে দুদক। প্রাথমিক অনুসন্ধান শেষে ওই বছর ৪ অক্টোবরে মোট ১১টি মামলা করা হয়, যার মধ্যে এই দুই মামলাও রয়েছে।

রাশিয়ায় তৈরি হচ্ছে বাংলাদেশের ৭ হেলিকপ্টার

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ বিমান বাহিনীর জন্য নতুন ৭টি হেলিকপ্টার তৈরির কাজ শুরু করছে রাশিয়া। ২০১৫ সালে রাশিয়ার কাছ থেকে ৫টি এমআই-১৭১ হেলিকপ্টার কিনেছিলো বাংলাদেশ। এরপর নতুন করে আরও হেলিকপ্টার সরবরাহের জন্য ঢাকা ও মস্কোর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। হেলিকপ্টার নির্মাতা প্রতিষ্ঠানের ডেপুটি সিইও আলেকজান্ডার শেরবিবিন বার্তা সংস্থা আরআইএ নভস্তিকে জানান, এই মুহূর্তে কমব্যাট-ট্রান্সপোর্ট হেলিকপ্টারগুলো রাশিয়ার পূর্বাঞ্চলে উলান উড এভিয়েশন প্ল্যান্টে নির্মাণাধীন রয়েছে। আশা করা হচ্ছে ২০১৬ সাল শেষ হওয়ার আগেই ঢাকার কাছে হেলিকপ্টারগুলো সরবরাহ করার পরিকল্পনা রয়েছে। ২০১৫ সালে বংলাদেশে পাঠানো হেলিকপ্টারগুলো সন্তোষজনক ফল দেখিয়েছে বলে তিনি দাবি করেন।

বিতর্কিত দ্বীপে ক্ষেপণাস্ত্র বসাল চীন

মাথাবাঙ্গা মনিটর: দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে চীন। তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা একথা জানিয়েছেন। ১৪ ফেব্রুয়ারি উপগ্রহ থেকে তোলা ছবি প্রকাশ করেছে মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজ। এতে দেখা গেছে, চীন পারাসেল দ্বীপপুঞ্জের উডি দ্বীপে আটটি ক্ষেপণাস্ত্র লাঞ্চার এবং রাডার সিস্টেমের দুইটি ব্যাটারি মোতায়েন করেছে। তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ডেভিড লো’ও গতকাল বুধবার রয়টার্সকে বলেছেন, উডি দ্বীপে ক্ষেপণাস্ত্র ব্যাটারি মোতায়েন হয়েছে। যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তাও দ্বীপটিতে ক্ষেপণাস্ত্র সংস্থাপনের বিষয়টি নিশ্চিত করেছেন। পারাসেল দ্বীপপুঞ্জ ৪০ বছরেরও বেশি সময় ধরে চীনের নিয়ন্ত্রণে থাকলেও তাইওয়ান এবং ভিয়েতনামও এর নিয়ন্ত্রণ দাবি করে আসছে। ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিষয়ে বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় এবং সীমিত আকারে কিছু সুরক্ষা ব্যবস্থা দ্বীপ ও প্রবাল প্রাচীরের ওপর স্থাপন করা হয়েছে। এটি আত্মরক্ষার অধিকারের সাথে সঙ্গতিপূর্ণ এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী চীনের আত্মরক্ষার ব্যবস্থা গ্রহণের পূর্ণ অধিকার রয়েছে। একারণে আমাদের আত্মরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন করা উচিত হবে না।