দেশের টুকরো খবর

লন্ডনে খালেদার মাস : দেশে ফেরা পেছাল

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন অবস্থানের দু মাস পূর্ণ হয়েছে গতকাল রোববার। তবে তিনি দেশে কবে ফিরবেন তা নিশ্চিত না হলেও ২০ নভেম্বর তিনি বাংলাদেশের উদ্দেশে রওনা হবেন বলেও বিএনপির এক নেতা জানিয়েছেন। এদিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাইকো মামলা বাতিলের আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে। রায়ে বলা হয়েছে, বিচারিক আদালতের রায় প্রাপ্তির দু মাসের মধ্যে খালেদা জিয়াকে সেখানে আত্নসমর্পণ করতে হবে। গত ১৬ সেপ্টেম্বর খালেদা জিয়া ব্যক্তিগত সফরে লন্ডন পৌঁছান। ১৫ সেপ্টেম্বর তিনি লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়েন। সেখানে তিন সপ্তাহ অবস্থান শেষে তার দেশে ফেরার কথা থাকলেও ইতোমধ্যে তা কয়েক দফা পেছানো হয়েছে। ব্যক্তিগত এই সফরে খালেদা তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায় অবস্থান করছেন। ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমানের স্ত্রী এবং দু কন্যাও সেখানে রয়েছেন। লন্ডনে অবস্থানরত বিএনপির একাধিক নেতার সাথে কথা বলে জানা গেছে, খালেদা জিয়া আপাতত ২০ নভেম্বরের আগে দেশে ফিরছেন না, এটা নিশ্চিত। অপর এক নেতা বলেন, ২০ নভেম্বর খালেদার বড় ছেলে তারেক রহমানের জন্মদিন। পরিবারের চাপাচাপিতে তিনি ছেলের জন্মদিন পালনের জন্য দেশে ফেরার সময় বিলম্বিত করেছেন। তবে ২৫ নভেম্বরের মধ্যেই তিনি দেশে ফিরবেন।

 

বিএনপি ছেড়ে আ.লীগে ফিরে গেলেন রুমী

স্টাফ রিপোর্টার: বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এমএম শাহরিয়ার রুমী দল থেকে পদত্যাগ করেছেন। গতকাল রোববার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে তিনি এ তথ্য জানিয়েছেন। গত ২০০১ সালের জাতীয় নির্বাচনের পর আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগ দিয়েছিলেন তিনি। ফরিদপুরের এই রাজনীতিক এখন তার জীবনের বাকি সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশসেবায় আগ্রহী বলে জানিয়েছেন প্রেস বিজ্ঞপ্তিতে। তিনি জানান, এরই মধ্যে পদত্যাগপত্র বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপনের কাছে পাঠানো হয়েছে। ফরিদপুর জেলা বিএনপির সিনিয়র সহসভাপতির দায়িত্বেও ছিলেন রুমী। ওই পদসহ বিএনপির সব পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি। ফরিদপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ মোদাররেছ আলী বলেন, অসুস্থতার কারণে দীর্ঘদিন ধরে দলীয় কর্মকাণ্ডে নিষ্ক্রিয় ছিলেন রুমী।

 

শাহজালালে ৪ কেজি সোনাসহ ভারতীয় আটক

স্টাফ রিপোর্টার: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কেজি সোনাসহ রওশন আলী (৩২) নামের এক ভারতীয় নাগরিককে আটক করেছে শুল্ক কর্তৃপক্ষ। গতকাল রোববার বিকেল ৫টার দিকে ইমিগ্রেশন এলাকা থেকে কাস্টমস কর্মকর্তারা তাকে আটক করেন। কাস্টমসের সহকারী কমিশনার শহিদুজ্জামান সরকার আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ব্যাংকক থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট বিকেল ৪টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ইমিগ্রেশন এলাকা পার হওয়ার সময় তার লাগেজ তল্লাশি করে চারটি সোনার বার পাওয়া যায়। প্রত্যেকটি বারের ওজন এক কেজি। পরে তাকে আটক করা হয়। শহিদুজ্জামান জানান, আটক সোনার মূল্য প্রায় ২ কোটি টাকা।

 

বিয়ের খবরের পর শুটিঙে তিন্নি

স্টাফ রিপোর্টার: নতুন জীবন শুরুর পর ভালোই কাটছে তিন্নির দিনকাল। স্বামী ও সন্তান নিয়ে বেশ ভালোই আছেন তিনি। এবার কাজেও ফিরলেন এ অভিনেত্রী। গতকাল রোববার দুপুরে ধানমন্ডির রবীন্দ্র সরোবরে ‘একই বৃত্তে’ নাটকের অসমাপ্ত অংশের শুটিঙেও অংশ নিয়েছেন তিন্নি। এ সময় তিন্নির সাথে তার স্বামী আদনান হুদাও শুটিঙ সেটে ছিলেন। তিন্নি বলেন, বাংলাদেশের মানুষ আমাকে এখনো ভালোবাসে। এখনো তারা আমাকে আগের মতোই মনে রেখেছে। তাদের ভালোবাসা ও স্বামীর অনুপ্রেরণায় আবারও কাজে ফিরেছি। এখন থেকে আমি নিয়মিতভাবে কাজ করবো।